বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই ডোজ টিকার পরও ডেলটার শঙ্কা থাকছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের অসংখ্য রূপের মধ্যে ডেলটা ভ্যারিয়েন্ট (ভারতীয়) হচ্ছে এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী। দুই ডোজ টিকা নেওয়া থাকলেও শরীরে ডেলটা ভ্যারিয়েন্টের আক্রমণ হতে পারে। বিশেজ্ঞদের এমন আশঙ্কা বিশ্বের অনেক দেশের মানুষকে আতঙ্কিত করে তুলেছে।

করোনাভাইরাস তার রূপ বারবার পরিবর্তন করে নতুন নতুন চেহারায় হাজির হয়েছে। এরই ধারাবাহিকতায় করোনার অন্যতম রূপান্তর ‘ডেলটা ভ্যারিয়েন্ট’। ভারতে ডেলটা ভ্যারিয়েন্টের উৎপত্তিস্থল হলেও বর্তমানে বিশ্বের ১০০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

বিশেষজ্ঞদের মতে, ডেলটা ভ্যারিয়েন্ট এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী করোনাভাইরাস। দুই ডোজ টিকা নেওয়া থাকলেও শরীরে করোনার ডেলটা ভ্যারিয়েন্টের আক্রমণ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, মূল করোনার তুলনায় ডেলটার ধরন আরও বেশি হারে দুই ডোজ টিকা নেওয়াদের আক্রান্ত করতে সক্ষম। আর এমন প্রমাণ প্রতিদিনই পাওয়া যাচ্ছে। ডেলটা ভ্যারিয়েন্ট একজনের কাছ থেকে দ্রæত অন্যদের শরীরে ছড়াতে পারে।
বিশ্বের ১০ শীর্ষ কোভিড বিশেষজ্ঞের সাক্ষাৎকারে উঠে এসেছে এই তথ্য। তারা এক সাক্ষাৎকারে বলেছেন, করোনার যে কোনো ধরনে গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে যাওয়া থেকে সুরক্ষার ক্ষেত্রে টিকা অনেকন কাজ দেয়। এখনও টিকা না নেওয়া মানুষেরা ভাইরাস আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন।

কিন্তু স¤প্রতি বিভিন্ন দেশের প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে, টিকা পুরোপুরি নেওয়ার পরও ডেলটা ধরনে আক্রান্ত হওয়া এবং হাসপাতালে যাওয়া মানুষের সংখ্যা কম নয়। করোনায় যে কোনো দেশের চেয়ে সবচেয়ে বেশি সংক্রমণ এবং মৃত্যু দেখা দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে ভাইরাস সংক্রমিতদের ৮৩ শতাংশই ডেলটায় আক্রান্ত।

পাবলিক হেলথ ইংল্যান্ড গত ২৩ জুলাই এক পরিসংখ্যান দিয়ে বলেছে, যুক্তরাজ্যে ডেলটা ধরনে আক্রান্ত মোট ৩ হাজার ৬৯২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৫৮ দশমিক ৩ শতাংশ টিকা না নেওয়া মানুষ। আর ২২ দশমিক ৮ শতাংশ মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন।
এশিয়ার দেশ সিঙ্গাপুরেও ছড়িয়েছে ডেলটা ধরন। গত ২৩ জুলাই সিঙ্গাপুরের সরকারি কর্মকর্তারা বলেছেন, তাদের দেশে ডেলটা ভ্যারিয়েন্ট ভাইরাসে আক্রান্তদের তিন-চতুর্থাংশই টিকা নেওয়া মানুষ। যদিও তাদের কেউই গুরুতর অসুস্থ হননি। সূত্র : হেলথলাইন ডটকম, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Jamil Mahmud ২৮ জুলাই, ২০২১, ৮:২৯ এএম says : 0
করোণা যাকে কাবু করতে পারে নাই, ভ্যাক্সিন দিযে সে করোণায় আক্রান্ত হচ্ছে, মারা যাচ্ছে।তাই এটা নিশ্চিত, ভ্যাক্সিন মানব দেহের জন্য করোণার চেয়ে অনেক গুণ বেশী ভয়ংকর এবং ক্ষতিকর।
Total Reply(0)
Ansar's Daily ২৮ জুলাই, ২০২১, ৮:২৯ এএম says : 0
কি আর করার,আমাদের সবখানেই একিই সমস্যা,বন্ধুত্বের সম্পর্ক টা আরো গভীর হওয়া চাই
Total Reply(0)
Engr Mohi Uddin ২৮ জুলাই, ২০২১, ৮:৩০ এএম says : 0
টিকা নিবন্ধন করার 20 দিন পরেও টিকার এসএমএস আসেনি অথচ আমাদের মন্ত্রী অনেক কথা বলেন। প্রতিদিন দেশে 100000 করেও টিকা দিতে পারেনা।
Total Reply(0)
Monsurul Quadir ২৮ জুলাই, ২০২১, ৮:৩০ এএম says : 0
ভারতের টিকার প্রথম ডোজ দিয়া, দ্বিতীয় ডোজ এখনও দেয় নাই অনেক লোক আছে। তাদের কপালে কি আছে, আল্লাহ্পাক জানে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন