বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মেঘকে স্পর্শ ধুলার দেওয়ালের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নীল আকাশে ভেসে বেড়ানো মেঘকে মাটির ধুলা স্পর্শ করবে- এমনটি ভাবার কথা নয়। তবে না ভাবলেও বাস্তবে সেটি ঘটেছে। অন্যতম পরাশক্তি চীনের একটি শহরের ধুলা ভেসে গিয়ে মেঘকে স্পর্শ করেছে।
চীনের উত্তর-পশ্চিম প্রান্তের ছোট শহর ডুনহুয়াং। শহরের যে দিকেই তাকানো যায়, সেদিকেই শুধু ধুলো আর ধুলো। ধুলোর ঢেউ আকাশের মেঘকে ছুয়েছে। এর ভিডিও ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে।
জানা গেছে, গত রোববার বিকেল ৩টায় বিশালাকার ধুলোর আস্তরণে ঢেকে যেতে শুরু করে ডুনহুয়াং শহর। শহরের সর্বত্র জুড়ে ছিল ওই ধুলোর মেঘ। এর গড় উচ্চতা ৩০০ ফুটেরও বেশি ছিল। ধুলো-মেঘের জেরে পথঘাটের দৃষ্টিসীমা কমে যেতে থাকে।

অবস্থা এমন হয়েছিল যে প্রায় ১৫ ফুট দূরের জিনিসও পরিষ্কার দেখা যাচ্ছিল না। সেই পরিস্থিতিতে রাস্তায় ঘটতে পারে দুর্ঘটনা। আর এমন অবস্থা যাতে না হয় সে জন্য শহরের গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। ধুলোর ঝড় শেষ না হওয়া পর্যন্ত শহরের অধিকাংশ রাস্তাঘাটই বন্ধ ছিল।
বিশেষজ্ঞরা বলছেন, গোবি মরুভ‚মির পাশেই চীনের ওই শহরটির অবস্থান। মরুভ‚মির ধুলোর ঝড়েই চীনা শহরের এ রকম অবস্থা হয়েছে। ধুলোঝড়ের কারনে কোথাও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কেউ আহতও হননি। পরিবেশবিদদের দাবি, ওই শহরের বাতাসের মানের ব্যাপক অবনতি হয়েছে। সূত্র : বিবিসি নিউজ, ফ্রান্স২৪ ডটকম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন