শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের পেছনে কেবল আফগানিস্তান ও ভেনিজুয়েলা

ইন্টারনেটের গতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম। বাংলাদেশের পেছনে আছে কেবল দুটি দেশ- আফগানিস্তান ও ভেনেজুয়েলা। ইন্টারনেটের গতি নিয়ে তুলনামূলক চিত্র তুলে ধরা প্রতিষ্ঠান ওকলার গত মাস জুনের হিসাবে এ চিত্র উঠে এসেছে। ওকলা প্রতি মাসেই এ চিত্র তুলে ধরে। এতে দেখা যায়, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি ১২ দশমিক ৪৮ এমবিপিএস। আপলোডের গতি ৭ দশমিক ৯৮ এমবিপিএস। ওকলা বলছে, বাংলাদেশের অবস্থান জুন মাসে এক ধাপ পিছিয়েছে। বাংলাদেশে ইন্টারনেটের গড় গতিও সামান্য কমেছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাবে, মে মাস শেষে দেশে মোবাইল ইন্টারনেটের ব্যবহারকারী দাঁড়িয়েছে ১০ কোটি ৭৫ লাখ। সর্বশেষ ৯০ দিনে একবার কেউ ইন্টারনেটে সক্রিয় হলেই তাঁকে গ্রাহক হিসেবে গণ্য করা হয়। বিটিআরসির হিসাবে, ব্রডব্যান্ডের গ্রাহকসংখ্যা ৯৮ লাখের কিছু বেশি।

ওকলার তথ্য বলছে, বিশ্বে সবচেয়ে বেশি গতির ইন্টারনেট রয়েছে সংযুক্ত আরব-আমিরাতে। ডাউনলোডের গতি ১৯৩ এমবিপিএসের বেশি। এরপরে শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, নরওয়ে ও সাইপ্রাস। বাংলাদেশের প্রতিবেশী ও সমপর্যায়ের অর্থনীতির দেশের মধ্যে ভিয়েতনাম ৫৮, মালয়েশিয়া ৮৯, কম্বোডিয়া ৯১, নেপাল ১০৫, মিয়ানমার ১০৯, পাকিস্তান ১১৪, ভারত ১২২ এবং শ্রীলঙ্কা ১২৯তম অবস্থানে রয়েছে। সবচেয়ে পিছিয়ে থাকা পাঁচটি দেশ হলো ভেনেজুয়েলা, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে ও সুদান।

দেশে মোবাইল ইন্টারনেটের গতি যে কম, তা গত মার্চে বিটিআরসির এক জরিপেই উঠে আসে। এতে দেখা যায়, ঢাকার গ্রাহকেরা চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবায় (ফোর-জি) ৩ থেকে ৬ এমবিপিএস গতির ইন্টারনেট পাচ্ছেন। অথচ, বিটিআরসির বেঁধে দেওয়া মান অনুযায়ী, গ্রাহকদের সর্বনিম্ন ৭ এমবিপিএস গতির ইন্টারনেট দিতে হবে।

জরিপটি হয় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায়। ২৩ জানুয়ারি থেকে ৮ ফেব্রæয়ারি পর্যন্ত পরীক্ষা বা ড্রাইভ টেস্ট চালানো হয়। এতে যাচাই করা হয় যে, বিটিআরসি ২০১৮ সালের সেবার মান বেঁধে দিয়ে যে বিধিমালা জারি করেছিল, সে অনুযায়ী অপারেটরেরা গ্রাহকদের সেবা দিচ্ছে কিনা।

দেশে ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ৩৮ এমবিপিএসের কিছু বেশি। আপলোডের গতি ৩৭ এমবিপিএসের মতো। ওকলার হিসাবে বাংলাদেশ ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৮১টি দেশের মধ্যে ৯৮তম অবস্থানে রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশে গত মাসের চেয়ে দুই ধাপ পিছিয়েছে। দেশে ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ৩৮ এমবিপিএসের কিছু বেশি। আপলোডের গতি ৩৭ এমবিপিএসের মতো।

ব্রডব্যান্ডে সবচেয়ে বেশি গতি মোনাকোতে, ২৬১ এমবিপিএস। সবচেয়ে কম তুর্কমিনিস্তান, ৪ দশমিক ৪৯ এমবিপিএস। ভারতের অবস্থান ৭০তম, গতি ৫৮ এমবিপিএস। পাকিস্তান ১৬৪তম, গতি ১২ দশমিক ৭৭ এমবিপিএস।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (18)
রোমান ২৮ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছি না
Total Reply(0)
Rupak Das ২৮ জুলাই, ২০২১, ২:৫৪ এএম says : 0
আর একটুর জন্যে আমরা শেষের দিক থেকে প্রথম হতে পারলাম না ???? শেষের দিক থেকে তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে আপাতত ???? নেক্সটবার নিশ্চিত শেষের দিক দিয়ে চ্যাম্পিয়ান হব
Total Reply(0)
Rajib Ahsan ২৮ জুলাই, ২০২১, ২:৫৫ এএম says : 0
ইনশাআল্লাহ। অচিরেই আমরা আফগানিস্তান এবং ভেনিজুয়েলাকেও ছাড়িয়ে যাবো
Total Reply(0)
Khorshed Polash ২৮ জুলাই, ২০২১, ২:৫৬ এএম says : 0
ওভাবে বলছেন কেন? পজিটিভলি ভাবেন। যেমনঃ- নিচের দিক থেকে ৩য় অবস্থানে বাংলাদেশ
Total Reply(0)
Ahmed Kowsar ২৮ জুলাই, ২০২১, ২:৫৭ এএম says : 0
ইন্টারনেটের গতি বড়ই সৌন্দর্য।লাইক দিলে লাইক হয় না।কমেন্ট বক্সে ক্লিক করলেও সময় লাগে ওপেন হতে।আর ইন্টারনেটের যে বাত্তিটা আছে সেটা অল দা টাইম আপ/ডাউন,আপ/ডাউন করতে থাকে।কি যে মজাই আছি।
Total Reply(0)
Mohaimanul Hassan ২৮ জুলাই, ২০২১, ২:৫৭ এএম says : 0
শিরোনাম টা দেওয়া উচিত ছিলো ..বাংলাদেশের চেয়ে ইন্টারনেট গতিতে যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, ইথিওপিয়া ও উগান্ডার মতো দেশও এগিয়ে রয়েছে।
Total Reply(0)
Ohid Patwary ২৮ জুলাই, ২০২১, ২:৫৯ এএম says : 0
এটাই হলো মধ‍্যম আয়ের দেশের ডিজিটাল সাভির্স।
Total Reply(0)
Al Kabir Shaon ২৮ জুলাই, ২০২১, ২:৫৯ এএম says : 0
মোবাইলের গতির কি দরকার। আমাদের আছে চাপাবাজির গতি
Total Reply(0)
Kamal Munna ২৮ জুলাই, ২০২১, ৩:০১ এএম says : 0
এর পরও সারাক্ষন ডিজিটাল ডিজিটাল বলে মুখে ফেনা তোলে। আবার বিশ্বের উন্নয়নের আইডল !!!!!!!!!!
Total Reply(0)
Mohammad Syduzzaman Manna ২৮ জুলাই, ২০২১, ৩:০২ এএম says : 0
বাংলাদেশের গ্রাহক সংখ্যা অন্য দেশের চাইতে অনেক বেশি তাই গতি কম, সময়ের সাথে সাথে গতি বাড়বে ইনশাআল্লাহ।
Total Reply(0)
MD ELIAS MAHMUD ২৮ জুলাই, ২০২১, ৪:২৯ এএম says : 0
দূর ডিজিটাল বাংলাদেশের বদনাম করছেন
Total Reply(0)
MD ATAUR RAHMAN ২৮ জুলাই, ২০২১, ৫:০৮ এএম says : 0
THANK,S
Total Reply(0)
abu taher taher ২৮ জুলাই, ২০২১, ১১:১৮ এএম says : 0
আশা করছি ভবিষ্যতে ১ম স্থান অধিকার করার লক্ষে বাংলাদেশর তথ্যও প্রযুক্তি মন্ত্রণালয় আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাবে।
Total Reply(0)
Dadhack ২৮ জুলাই, ২০২১, ১২:৫০ পিএম says : 0
আমাদের সোনার শাসক আমাদের সোনার দেশটাকে সোনায় পরিণত করেছে.. আপনারা কেন মিছা কথা লিখছেন যে ইন্টারনেটের গতি এত কম... আমাদের দেশ তো সিঙ্গাপুর ও কানাডা থেকেও অনেক উন্নত. আপনারা দয়া করে আমাদের দেশকে অপমান করবেন না....
Total Reply(0)
Md Yeasin ৩০ জুলাই, ২০২১, ১১:৪৫ এএম says : 0
দামের বেলায় সবার চেয়ে বেশি। গতির বেলায় সবার পেছনে। এ বিষয়ে সরকারের নজর দারি কামনা করি।
Total Reply(0)
Syed Raqib ৩০ জুলাই, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
Speedy Horses
Total Reply(0)
haxolas243 ৩১ জুলাই, ২০২১, ৯:২৯ এএম says : 0
Vai eta desher problem na. age amra valo vabe internet use kora sikhi. Amra saradine most ja kori taholo, (facebook, youtube, PUBG,Freefire). majority ei kaj er beshi kicui kore na. Ami mone kori ei bandwidth enough tader jonno jara only facebook, youtube ar tiktok e surf kori. Problem tader jara internet er proper use kore. sei khetre bolte pari. Internet ta ar ektu besi howar dorkar cilo.
Total Reply(0)
Md Masud Rana ... M® ৩১ জুলাই, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
ইন্টারনেট গতিতে আমরা ৩য়।????????????????????
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন