শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভ্যাকসিন নাও নইলে বরখাস্ত

শ্রমিকদের দু’মাস সময় নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশব্যাপী ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে করোনাভাইরাস ভ্যাকসিন বাধ্যতামূলক করার তীব্র চাপের মধ্যে যুক্তরাষ্ট্রের সর্বাধিক জনবহুল রাজ্য এবং এর বৃহত্তম শহর উভয়ই ঘোষণা করেছে যে, তাদের লাখ লাখ সরকারি কর্মীকে ভ্যাকসিন গ্রহণ বা সাপ্তাহিক পরীক্ষার মুখোমুখি হতে হবে।

একই সাথে, ভেটেরান্স বিষয়ক অধিদফতর এ ধরনের টিকা দেওয়ার প্রথম ফেডারেল এজেন্সি যারা ঘোষণা দিয়েছে যে, তাদের ১ লাখ ১৫ হাজার ফ্রন্টলাইনার স্বাস্থ্যসেবা কর্মীকে অবশ্যই আগামী দুই মাসের মধ্যে একটি করোনভাইরাস টিকা গ্রহণ করতে হবে বা সম্ভাব্য চাকরিচ্যুতির মুখোমুখি হতে হবে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এবং নিউইয়র্ক সিটির মেয়র বিল দে বøাসিওর এ পদক্ষেপ অনেক সরকারী কর্মকর্তার মধ্যে ক্রমবর্ধমান উদ্বেগকে প্রতিফলিত করেছে যে, ভ্যাকসিন নিয়ে সংশয় এবং আরও সংক্রামক ডেলটা রূপটি ছড়িয়ে পড়ার ফলে মহামারির নতুন তরঙ্গ আসতে পারে। রাজ্যের কয়েক লাখ সরকারি কর্মচারী এবং ক্যালিফোর্নিয়ার ক্ষেত্রে বেসরকারী ও সরকারী হাসপাতাল, নার্সিংহোম এবং অন্যান্য সমাবেশ-কেয়ার স্থাপনাগুলোর তুলনায় আরো দুই মিলিয়নেরও বেশি স্বাস্থ্যসেবা কর্মী তাদের নির্দেশনার আওতাভুক্ত থাকবে বলে জানিয়েছে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগ।

গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিন নতুন কেস চারগুণ বেড়েছে, ফলে কিছু জনস্বাস্থ্য বিশেষজ্ঞ টিকাদানের হার বাড়ানোর কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছিলেন।
আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন এবং আমেরিকান নার্সেস অ্যাসোসিয়েশনসহ প্রায় ৬০টি বড় মেডিকেল সংস্থার একটি গ্রুপও সোমবার একটি বিবৃতি জারি করে স্বাস্থ্যসেবা কর্মীদের বাধ্যতামূলক টিকা দেওয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘দুর্ভাগ্যক্রমে, অনেক স্বাস্থ্যসেবা এবং দীর্ঘমেয়াদী সেবাদানকারী কর্মীরা ভ্যাকসিনের বাইরে রয়েছেন’। ‘যেহেতু আমরা বর্তমানে প্রাপ্ত সব ভ্যাকসিনে এফ.ডি.এ.’র অনুমোদন লাভ করেছি, তাই সব স্বাস্থ্যসেবা কর্মীর তাদের নিজস্ব স্বাস্থ্যের জন্য এবং তাদের সহকর্মী, পরিবার, দীর্ঘমেয়াদী যত্মের বাসিন্দাদের এবং রোগীদের সুরক্ষার জন্য ভ্যাকসিন গ্রহণ উচিত’।

তবুও এসব আদেশ প্রয়োগ করার যৌক্তিক চ্যালেঞ্জগুলো বা আরো শক্তিশালী কিছু নিউ ইয়র্ক সিটিতে দ্রুত প্রকাশ পেয়েছিল যখন নগর শ্রমিকদের প্রতিনিধিত্বকারী বেশ কয়েকটি বড় ইউনিয়ন সতর্ক করে দিয়েছিল যে, এসব বিধি নিয়ে সম্মিলিতভাবে দর কষাকষি করতে হবে।

যে কোনও প্রতিনিধিত্বকারী নগর কর্মচারীদের মধ্যে বৃহত্তম জেলা কাউন্সিল ৩৭, যাদের দেড় লক্ষাধিক সদস্য রয়েছে এমন একটি ইউনিয়নের নির্বাহী পরিচালক হেনরি গারিডো বলেন, ‘নিউইয়র্ক সিটি একটি ইউনিয়ন শহর এবং এটি উপেক্ষা করা যায় না’।

ক্যালিফোর্নিয়ায় নতুন বিধিগুলো সাধারণত স্বাস্থ্যসেবা সংস্থা এবং সরকারী কর্মচারী ইউনিয়নগুলোর পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছিল, যারা মি. নিউজমকে ২০১৮ সালে নির্বাচিত করতে সহায়তা করেছিলেন। ক্যালিফোর্নিয়ার নার্স অ্যাসোসিয়েশন, যা ১ লাখ নার্সের প্রতিনিধিত্ব করে, মি. নিউজমের আদেশকে সরাসরি সম্বোধন না করে বলেছে যে, ‘চিকিৎসা ও ধর্মীয় আবাসনের প্রয়োজনের প্রতি শ্রদ্ধা জানিয়ে’ সব যোগ্য লোককে টিকা দেওয়া উচিত।

চিকিৎসক, দাঁতের, নিবন্ধিত নার্স, চিকিৎসক সহকারী এবং ছড়িয়ে পড়া ভি.এ.এর কিছু বিশেষজ্ঞ বুধবার থেকে শুরু হওয়া সিস্টেমে পুরো টিকা দেওয়ার জন্য আট সপ্তাহ সময় লাগবে বা সম্ভাব্য অপসারণসহ জরিমানার মুখোমুখি হতে হবে। বিভাগীয় স্বাস্থ্যসেবা কেন্দ্রের প্রায় ৭০ শতাংশ শ্রমিক পুরোপুরি টিকা গ্রহণ করেছেন।

সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে, হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সোসাকি বলেছেন, প্রশাসন আরো আদেশ জারি করার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।
একটি ফেডারেল আদেশের সংক্ষিপ্ত, অনেক ব্যক্তিগত ব্যবসা তাদের নিজস্ব ভ্যাকসিনের প্রয়োজনীয়তা জারি করার সিদ্ধান্ত নিয়েছে।

ক্যালিফোর্নিয়ায়, এসএফ বার মালিক জোট, ৫০০ বারের প্রতিনিধিত্বকারী একটি শিল্প গ্রুপ, সোমবার বলেছে যে, তার সদস্যদের কোনো প্রতিষ্ঠানে প্রবেশের জন্য গ্রাহকদের টিকা দেওয়ার প্রমাণ বা নেগেটিভ রিপোর্টের প্রয়োজন হবে। গ্রুপটি বলেছে, যাদের হয় না তাদের বাইরের জায়গায় বসে থাকতে হবে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন