শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সব রেকর্ড ভেঙে একদিনে ২৫৮ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাস নারী মৃত্যু সংখ্যা বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দৈনিক মৃত্যুতে অতীতের সব বেদনাদায়ক রেকর্ড ভেঙে গেছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫৮ জন। যা গত দেড় বছরে দেশে করোনা মহামারিকালে একদিনে সর্বোচ্চ মৃতের সংখ্যা। এর আগে একদিনে করোনায় এত মানুষের মৃত্যু দেখেনি বাংলাদেশের মানুষ। গত সোমবার ২৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। গতকাল পর্যন্ত এটাই ছিল সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় ২৫৮ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন ১৯ হাজার ৭৭৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায় গত কয়েকদিন থেকে দেশে করোনায় নারী মৃত্যু সংখ্যা বাড়ছে। ২০২০ সালের শুরু থেকে দেশে করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। কিন্তু গত কয়েক মাস থেকে পুরুষের পাশাপাশি নারীদের মৃত্যু বাড়ছে। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫৮ জনের মধ্যে পুরুষ ১৩৮ জন, আর নারী ১২০ জন। অথচ কয়েক মাস আগেও করোনায় মৃতদের মধ্যে এক পঞ্চমাংশ নারী ছিল না।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৯২৫ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে শনাক্ত হলেন ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১২ হাজার ৪৩৯ জন। এদের নিয়ে দেশে করোনা থেকে মোট সুস্থ হলেন ১০ লাখ ২২ হাজার ৪১৪ জন।
স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৮ দশমিক ৪৪ শতাংশ। দেশে এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৮১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৮ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে মহামারিকালে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষার রেকর্ড হয়েছে। এ সময়ে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৫২ হাজার ৪৭৮টি, আর নমুনা সংগৃহীত হয়েছে ৫৫ হাজার ১৫৯টি। এটা দেশে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা করা পরীক্ষা হয়েছে ৭৫ লাখ ৫৮ হাজার ৭১১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৫৫ লাখ ৫৫ হাজার ২০১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২০ লাখ তিন হাজার ৫১০টি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫৮ জনের মধ্যে পুরুষ ১৩৮ জন, আর নারী ১২০ জন। দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ১৩ হাজার ৪৭৮ জন এবং নারী ৬ হাজার ৩০১ জন।
একদিনে মারা যাওয়াদের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে আছেন ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৭ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৫০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৬ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ২ জন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ২৫৮ জনের মধ্যে ঢাকা বিভাগের ৮৪ জন, চট্টগ্রাম বিভাগের ৬১ জন, রাজশাহী বিভাগের ২১ জন, খুলনা বিভাগের ৫০ জন, বরিশাল বিভাগের ১৩ জন, রংপুর বিভাগে ১১ জন, ময়মনসিংহ বিভাগে ১১ জন, সিলেট বিভাগের ৭ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২০২ জন, বেসরকারি হাসপাতালে ৩৯ জন এবং বাড়িতে ১৫ জন। হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে ২ জনকে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিন পর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ প্রতিদিন দুইশ’র বেশি মানুষ মারা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
MD Mintu ২৮ জুলাই, ২০২১, ২:৩৯ এএম says : 0
তবুও এদেশের মানুষের মাঝে কোনো রকম সাবধানতা নাই কোনো রকম সচেতনতা নাই কোনো রকম সতর্কতা নাই... জাননা পরিস্থিতি কতটা খারাপ হলে মানুষের মাঝে সচেতনতা আসবে....? মিডিয়াকে বলবো এমন কিছু করেন বা প্রচার করুন যাতে মানুষের হুশ ফেরানো যায়.....
Total Reply(0)
Ashik Laskar ২৮ জুলাই, ২০২১, ২:৪৬ এএম says : 0
আল্লাহ জানেন সমানে কি ভংয়কর অবস্থা আসতাছে।
Total Reply(0)
HM Humayun Kabir ২৮ জুলাই, ২০২১, ২:৪৬ এএম says : 0
মৃত্যুর মিছিল প্রতিদিনই ভারি হচ্ছে আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন।
Total Reply(0)
Mehedi Hasan Raju ২৮ জুলাই, ২০২১, ২:৪৭ এএম says : 0
অসুস্থতা আর মৃত্যুর খবর শুনতে শুনতে ক্লান্ত প্রায়, হে আল্লাহ আমাদের ক্ষমা করুন, আমাদের প্রতি রহম করুন।
Total Reply(0)
Kamran Uddin ২৮ জুলাই, ২০২১, ২:৪৯ এএম says : 0
করোনা ভাইরাস কেড়ে নিয়েছে অনেক প্রাণ, থমকে গেছে স্বাভাবিক জীবন। আল্লাহ তায়ালার উপর ভরসা করে এই ভাইরাসকে থামাতে সচেতন হতে হবে এখনই। করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক ব্যবহার করুন। বিশেষ করে ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। হ্যান্ড স্যানিটাইজার বা সাবান অন্তত ২০ সেকেন্ড ধরে ব্যবহার করে নিয়মিত হাত পরিষ্কার রাখুন। জরুরী প্রয়োজন ছাড়া করোনার সময় ঘরের বাইরে যাবেন না। আর গেলে অবশ্যই দূরত্ব বজায় রাখুন।
Total Reply(0)
মিনহাজ ২৮ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
আমরা সচেতন না হলে এভাবে একের পর এক রেকর্ড গড়তে থাকবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন