শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গ্রামীণফোনকে হুমায়ূন আহমেদ পরিবারের লিগ্যাল নোটিশ

তিন কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০২ এএম

গল্প-উপন্যাসে সৃষ্ট চারটি চরিত্র অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় সেলফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোনকে লিগ্যাল নোটিশ দিয়েছে জনপ্রিয় লেখক মরহুম হুমায়ূন আহমেদের পরিবার। গত রোববার এ নোটিশ দেয়া হয়। নোটিশে গ্রামীণফোন কোম্পানির কাছ থেকে ৩ কোটি টাকার বেশি ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন পরিবারটির আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিজবাহ। নোটিশে মেধাস্বত্ব লঙ্ঘন করায় নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে হুমায়ূন আহমেদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। পরিবার সদস্যদের মধ্যে রয়েছেন স্ত্রী মেহের আফরোজ শাওন, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ ও বিপাশা আহমেদ, পুত্র নুহাশ হুমায়ূন ও ভাই জাফর ইকবাল।

নোটিশের বিষয়ে ব্যারিস্টার হামিদুল মিজবাহ বলেন, হুমায়ূন আহমেদ সৃষ্ট জনপ্রিয় চারটি নাটকের চরিত্র বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী- কোনো প্রকার অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করছে গ্রামীণফোন। এতে আইন অনুযায়ী তারা লেখকের মেধাস্বত্ব লঙ্ঘন করেছে। এ কারণে গ্রামীণফোনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন লেখকের পরিবারের সদস্য ও উত্তরাধিকারীরা। তিনি বলেন, গ্রামীণফোন ২০২০ সালের জুলাই মাসে ‘কেমন আছেন তারা’ শীর্ষক কয়েকটি পর্বের একটি ধারাবাহিক প্রমোশনাল অনুষ্ঠান প্রচার করে। অনুষ্ঠানটির টাইটেল ছিল গ্রামীণফোন নিবেদিত ‘কেমন আছেন তারা?’ যা গ্রামীণফোনের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত হয়। এ জন্য গ্রামীণফোনের পক্ষ থেকে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের কাছ থেকে কোনো প্রকার অনুমতি নেয়া হয়নি। এ চারটি চরিত্র ব্যবহার করা পর্বগুলো ৩০ লাখের বেশি ভিউ হয়েছে। প্রচলিত আইনে এ ধরনের চরিত্র ব্যবহারের ক্ষেত্রে অনুমতি নেয়ার বাধ্যবাধকতা থাকা সত্তে¡ও গ্রামীণফোন তা মানেনি। এতে মেধাস্বত্ব আইন লঙ্ঘিত হয়েছে।

নোটিশে গ্রামীণফোনকে ‘কেমন আছেন তারা’ অনুষ্ঠানের উক্ত পর্বগুলো তিন দিনের মধ্যে অপসারণ করে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের জানাতে বলা হয়েছে। মেধাস্বত্ব লঙ্ঘনের জন্য আর্থিক ক্ষতিপূরণ (৩ কোটি টাকার বেশি) ১৫ দিনের মধ্যে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের প্রদান করতে বলা হয়েছে। এর ব্যত্যয় ঘটলে গ্রামীণফোনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবেÑ মর্মে হুঁশিয়ারি দেয়া হয়েছে নোটিশে।

এ বিষয়ে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন সাংবাদিকদের বলেন, ‘হুমায়ূন আহমেদের সৃষ্ট অনেকগুলো চরিত্রের মধ্যে বাকের ভাই, এলাচি রবগম, রসাবহান সাহেব এবং তৈয়ব আলী অত্যন্ত জনপ্রিয়। এসব চরিত্রের অনুমতিবিহীন এবং বাণিজ্যিক ব্যবহার হুমায়ূন আহমেদের মেধাস্বত্ব অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন, যা কোনোভাবেই কাম্য নয়। হুমায়ূন আহমেদের মেধাস্বত্ব সুরক্ষায় আইনের ওপর আস্থা রেখে যা যা করা প্রয়োজন তারা সবই করব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Habibur Rahaman ২৮ জুলাই, ২০২১, ১:০৩ পিএম says : 0
This is a bad practice
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন