বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবানের প্রতিনিধিদলের সাক্ষাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৬:১২ পিএম

দুই দিনের সফরে বর্তমানে চীনে অবস্থান করছেন আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের ৯ সদস্যের একটি প্রতিনিধিদল। সেখানে তারা দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে শান্তিপ্রক্রিয়া ও নিরাপত্তা–সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে বুধবার তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে।

ওয়াং ইর সঙ্গে বৈঠক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করেছেন তালেবানের মুখপাত্র মুহাম্মদ নাইম। তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান অবস্থা, শান্তিপ্রক্রিয়া এবং দুই দেশের রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তা–সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। চীনের আনুষ্ঠানিক আমন্ত্রণেই তালেবান এই সফর করেছে বলে জানান মুহাম্মদ নাঈম। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন তালেবান মধ্যস্থতাকারী ও এর উপনেতা মোল্লা বারাদার আখুন্দ। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও দলটি আফগানিস্তানবিষয়ক চীনের বিশেষ দূতের সঙ্গে আলোচনা করেছে। চীনের উত্তরাঞ্চলের তিয়ানজিন শহরে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবান প্রতিনিধিদলের দেখা করার বিষয়টি নিশ্চিত করেছেন বেইজিংয়ের এক সরকারি মুখপাত্রও।

শুধু চীন নয়, নিজেদের ভিত্তি আরও শক্ত করতে নানা পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তালেবান। সশস্ত্র এ গোষ্ঠীর কাতারে নিজেদের রাজনৈতিক কার্যালয়ও রয়েছে। শান্তিপ্রক্রিয়া নিয়ে সেখানে বহুবার আলোচনা করেছে তালেবান। চলতি মাসেই ইরানে আফগান সরকারের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসার কথা আছে তালেবানের।

চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে চূড়ান্ত ধাপে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেনা সরিয়ে নেয়ার চূড়ান্ত প্রক্রিয়া শুরুর পর থেকে আফগানিস্তানে একের পর এক হামলা চালাচ্ছে তালেবানরা। দেশটির অনেক অঞ্চলও নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে তারা। এমন পরিস্থিতিতে চীনে এই সফর আন্তর্জাতিক অঙ্গনে তালেবানদের অবস্থান শক্ত করবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ শরিফুল ইসলাম ২৮ জুলাই, ২০২১, ৬:২৮ পিএম says : 0
আসলেই জদি ইসলামের পথে চলে তাহলে তাদেরকে সাপোর্ট করাজাবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন