বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রণোদনা ঋণ যারা আগে পায়নি, তাদের অগ্রাধিকার দেয়ার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৭:৪৯ পিএম

শিল্প ও সেবা খাতে কম সুদের প্রণোদনার ঋণ গত বছর যারা পায়নি, এবার তাদের দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শিল্প ও সেবা খাতের জন্য চলতি ২০২১-২২ অর্থবছরে ৩৩ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে বাংলাদেশ ব্যাংক। এসব ঋণের সুদহার ৯ শতাংশ। এর মধ্যে সাড়ে ৪ শতাংশ দেবে গ্রাহক। বাকি সাড়ে ৪ শতাংশ সুদ ভর্তুকি দেবে সরকার।

বুধবার (২৮ জুলাই) এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, শিল্প ও সেবা খাতের যেসব প্রতিষ্ঠান (এসএমই ব্যতীত) করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে, শুধু সেসব প্রতিষ্ঠান এ প্যাকেজের আওতায় সুবিধা পাবে। এই প্যাকেজের আওতায় সীমাতিরিক্ত চাহিদার বিপরীতে ঋণদানের ক্ষেত্রে অপেক্ষাকৃত বেশি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত অধিকসংখ্যক প্রতিষ্ঠান যাতে এ প্যাকেজের আওতায় ঋণসুবিধা ভোগ করতে পারে, সে বিষয়কে গুরুত্ব দেওয়ার নির্দেশনা রয়েছে।

প্যাকেজের আওতায় চলতি অর্থবছরের জন্য প্রদত্ত ঋণ স্বল্পসংখ্যক গ্রাহকের মধ্যে কেন্দ্রীভূত না করে ক্ষতিগ্রস্ত অধিকসংখ্যক প্রতিষ্ঠানকে এ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য শিল্প ও সেবা খাতের ক্ষতিগ্রস্ত যেসব প্রতিষ্ঠান এখন পর্যন্ত সুবিধা পায়নি, তাদের অগ্রাধিকার দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, করোনার ক্ষতি মোকাবিলায় এরই মধ্যে দ্বিতীয় দফায় প্রণোদনা ঋণ বিতরণ শুরু হয়েছে। এবার বিতরণ হবে ৫৩ হাজার কোটি টাকা। এ ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংক সব ব্যাংকে চিঠি দিয়েছে। কোন ব্যাংক কত টাকা ঋণ দিতে পারবে, তা–ও নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য চলতি অর্থবছরে বরাদ্দ ৩৩ হাজার কোটি টাকা। এতে সরকার সাড়ে ৪ শতাংশ সুদ ভর্তুকি দেবে ও সাড়ে ৪ শতাংশ গ্রাহককে বহন করতে হবে। আর কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের জন্য এবারও বরাদ্দ ২০ হাজার কোটি টাকা। এ ঋণের সুদহার ৯ শতাংশ। এর মধ্যে ৫ শতাংশ ভর্তুকি দেবে সরকার, বাকিটা গ্রাহক দেবে। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি স্বাভাবিক রাখতে গত বছরের এপ্রিলে কম সুদে প্রণোদনা ঋণ বিতরণ শুরু হয়। প্রথম দফার ঋণ বিতরণ এরই মধ্যে শেষ হয়েছে। এর আওতায় ব্যাংকগুলো ছোট ও বড় উদ্যোক্তাদের স্বল্প সুদে চলতি মূলধন হিসেবে প্রায় ৫০ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (52)
Pronay Kumar Das ২৮ জুলাই, ২০২১, ১১:১১ পিএম says : 0
Ami Lone nibo
Total Reply(0)
Dewan ali nawaz ২৯ জুলাই, ২০২১, ৫:১৫ পিএম says : 0
Pronodoner taka dhoni durnitibazder joinno naki lockdowne khotigrostho khudro babosaider joinno sorkarer nikot sothik baikkha chai, 2020 sal theke ekhon porjonto kono khudro babosai pronodoner loan pai nai, Ami sorkarer sudiristi kamona koritechi.
Total Reply(0)
Pradip datta ২৯ জুলাই, ২০২১, ৫:৫০ পিএম says : 0
অনলাইনে ব্যাংক ভিত্তিক আবেদন গ্রহণ করা ।
Total Reply(0)
mizanur Rahman ২৯ জুলাই, ২০২১, ৪:৫১ পিএম says : 0
i am knit fabric supplyer. T.F.FASHION PROPRIETOR
Total Reply(0)
মো:বাবুলমিয়া ২৯ জুলাই, ২০২১, ৫:৪২ পিএম says : 0
আমি ককসবাজার জেলার উখিয়া উপজেলার মরিচ্যা বাজারের একজন ব্যবসায়ী আমার তিনটা প্রতিষ্টানকিন্তু মরিচ্যা বাজারের একমাত্র বাণিজ্যিক ব্যাংক অগ্রণী ব্যাংক ম্যকানেজারের কাছে হাজার বার যাওয়ার পরও তিনি বাজেট না থাকার অজুহাতে কোন লোন দেয়নাই।পুজি হারিয়ে আমার অবস্থা খুবই খারাপ।
Total Reply(0)
SK.Wahiduzzaman ২৯ জুলাই, ২০২১, ৬:২৮ পিএম says : 0
Our company name purabi trading. I am a exporter of jute and jute good's, Our crosponding Bank social Islamic bank Ltd. Bank manager and top management always miss guide us.
Total Reply(0)
Rubi akter ২৮ জুলাই, ২০২১, ১১:২০ পিএম says : 0
আসসালামু আলাইকুম বরাবর বাংলাদেশ ব্যাংক মহাদেবের কাছে আবেদন পত্র আমি মেসাস রুবি এন্টারপ্রাইজ মালিক রুবি আক্তার বলছি আমি সততার শহীদ দীর্ঘ 12 বছর যাবত ব্যবসা পরিচালনা করে আসছে আজ দীর্ঘ নয় বছর যাবত এসএমই উদ্যোক্তা হিসেবে আছি আমি পাঁচ লাখ টাকা থেকে আজ 70 লক্ষ টাকা পর্যন্ত এসএমই লোন চালাচ্ছি কিন্তু এই করোনাকালীন ব্যবসা-বাণিজ্যে বিপদগ্রস্ত হওয়াতে আমার ঋণের কিস্তিতে খুব কষ্ট হচ্ছে কিন্তু আমার ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান আমাকে কোনভাবে কোন প্রকার প্রণোদনা ঋণ দিয়ে সহায়তা করেনি আমি যদি এই ঋণের পাশাপাশি যদি কিছু প্রণোদনা পাই তাহলে মনে হয় ব্যবসাটা নিয়ে আবার ঘুরে দাঁড়াতে পারব বাংলাদেশ ব্যাংক গভর্নর স্যারের কাছে আমার এই আকুল আকুল আকুতি রইল যে আমাদেরকে জানো প্রণোদনা দেওয়া হয়
Total Reply(0)
Md Rony Ahmad ২৯ জুলাই, ২০২১, ৭:১২ পিএম says : 1
Ami 2 months aga akti lon nichilam....but akhon prono donar lon ki pabo ami??
Total Reply(0)
Moazzem Hossain Milton ২৯ জুলাই, ২০২১, ১:২৪ পিএম says : 0
ভাই আমার ব্যবসায় অনেক লস্ হয়েছে আমি কি ভাবে পাবো এই সরকারি সুবিধা পাওয়ার জন্য সাহায্য করতে পারবেন।
Total Reply(0)
ruyil ahmed ২৯ জুলাই, ২০২১, ৬:৩১ পিএম says : 0
কি বাবে রিন নেবো
Total Reply(0)
আবদুল খালেক ২৯ জুলাই, ২০২১, ১১:১২ পিএম says : 0
আসসালামুআলাইকুম,আমি একজন ক্ষুদ্রব্যবসায়ী। আমার ব্যবসা সম্প্রসারণ করতে ৫লক্ষ টাকার মতো ঋণের প্রয়োজন। মহোদয়ের সুদৃষ্টি কামনা করছি।
Total Reply(0)
Md Rahman sheikh ২৯ জুলাই, ২০২১, ৮:৫০ পিএম says : 0
প্রিয় মহাদয় আসছামুআলাইকুম,আমি একজন রেস্টুরেন্টে ব‍্যাবসায়িক এই কোরনায় সব চাইতে বেশি খতিগ্রস্থ আমরা রেস্টুরেন্টে মালিক দয়াকরে এই প্রদনা লোনটা আমাদের দেয়া হোক
Total Reply(0)
Jamil Hasan ২৯ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
আপনাদের কারো কুমিল্লায় ব্যবসা প্রতিষ্ঠান থাকলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।
Total Reply(0)
Jamil Hasan ২৯ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
আপনাদের কারো কুমিল্লায় ব্যবসা প্রতিষ্ঠান থাকলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।
Total Reply(0)
MarufAhmed ২৯ জুলাই, ২০২১, ১২:৪৪ এএম says : 0
ভাই আমার ব্যবসায় অনেক লস্ হয়েছে আমি কি ভাবে পাবো এই সরকারি সুবিধা সাহায্য করতে পারবেন
Total Reply(0)
ওবায়দুল ইসলাম ২৯ জুলাই, ২০২১, ১২:৪৪ এএম says : 0
আমাকে একটা লোনের ব্যাবসতা করে দেন।
Total Reply(0)
তাসলিমা বেগম পলি ২৯ জুলাই, ২০২১, ৩:৪৬ পিএম says : 0
আমার একটা মিনি পোষাক কারখানা আছে ৮/১০জন শ্রমিক আছে,, বর্তমানে খুব সম্যাসায় আছি আমার জন্য কোনো ব্যাবস্থা থাকলে জানাবেন খুব উপকৃত হব
Total Reply(0)
Md Rubel AHMED ২৯ জুলাই, ২০২১, ১১:২৯ পিএম says : 0
ami rin nabu
Total Reply(0)
কপিল উদ্দিন পিন্টু ২৯ জুলাই, ২০২১, ২:৩৬ পিএম says : 0
আমি একজন মোবাইল ও বিকাশের দোকানদার। আমি কি লোন পাবো।
Total Reply(0)
Md Saiful Islam Khan ২৯ জুলাই, ২০২১, ৮:২০ পিএম says : 0
এই প্রনদনা আওতায় কি রিয়াল ইস্টেট ব্যবসায়ীরা কি অগ্রগন বা রিয়াল ইস্টেট ব্যবসায়ীরা কি এই প্রনদনা ঋন পাবে?
Total Reply(0)
মোঃ নুরে অালম সিদ্দিকি ২৯ জুলাই, ২০২১, ১২:৩৬ পিএম says : 0
বাংলায়বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলস চেষ্টা করে যাচ্ছে তারই ধারাবাহিকতায়. আমি একটি কম্পিউটার ট্রেনিং সেন্টার. চালু করছি গ্রাম্য থেকে অনেক ছেলেমেয়ে সেখানে এসে প্রশিক্ষণ নিয়ে. অনেক কর্ম ক্ষেত্রেকাজ করে জীবিকা নির্বাহ করছে।করোনাকালীন সময় আমার চার মাস থেকে সেটা কি বন্ধ হয়ে আছে এবং আমার প্রায় দশটি কম্পিউটার নষ্ট হওয়ার উপক্রম. তাই বাংলাদেশ সরকার এর কাছে আমার অাকুল অাবেদন প্রণোদনায়র ঋন দিলে আমি আবার নতুন করে চালু করতে পারব।
Total Reply(0)
Md Robiul Awal ২৯ জুলাই, ২০২১, ৬:২৮ এএম says : 0
আসসালামু আলাইকুম বাংলাদেশ ব্যাংক মহোদয়ের কাছে আবেদন জানাচ্ছি যে আমি একটা মাল্টি প্রোডাক্ট কোম্পানিতে জব করতাম কিন্তু আমার জব করুনার জন্য ক্ষতিগ্রস্ত হয়েছি এই মুহূর্তে কোন জবাব পাচ্ছি না আমি এখন বেকার এই জন্য আবেদন করতেছি যে মাননীয় মহাদয় এর কাছে ৬ লক্ষ টাকার ঋণের আবেদন জানাচ্ছি আমি একটা নতুন করে ব্যবসা করতে চাই এজন্য আমাকে একটু সহযোগিতার আবেদন করলাম
Total Reply(0)
হাফিজ ক্লথ এন্ড টেইলাস, ২৯ জুলাই, ২০২১, ৬:৩০ এএম says : 0
এই লোন গুলো বড় বড় ব্যাবসীরা পাই,আমাদের মত সাধারন ব্যাবাসীদের পাওয়া কঠিন।
Total Reply(0)
মোঃ-আবু সাহান সিকদার ২৯ জুলাই, ২০২১, ১:০৫ পিএম says : 0
যার অর্থ আছে,তাকে আরও অর্থ দেও।যে ডুবতে আছে তাকে লগী দিয়া ডুবাইয়া দেও।বাংলাদেশে লক ডাউন দেওয়া হইতে ওষুধ ও মুধির দোকান রাখার নিয়ম ওদারে জংগলের মধ্যে মুরগির ফার্ম করে লকডাউনের ছোয়া লাগেনা তাদের জন্য প্রনোদনা।ভাই সারা লক ডাউনে শিল্প,মিলকারখানা ও পন্যবাহী ঘাড়ী চলছে।মধ্যে ভিত্তরা না পারে বদলা,না পারে অটো ও রিকশা চালাতে,না পারে সরকারের কাছে ত্রান চাইতে।আমার দেখা চোখে এত লকডাউনের মধ্যেভিত্তদের মত খারাপ অবস্থা কেউ নাই। যারা এই লকডাউনে সে সব প্রতিষ্ঠান ও দোকাপাট খোলতে পারে নাই, তাদেরকে প্রনোদনা দিয়ে ব্যবসা-বাণিজ্য যাহাতে স্বাবলম্বী করতে পারে ।তাদের ফ্যামিলির আর্থিক অনটন থেকে কিছুটা লাঘব পায়।...."সাহান সিকদার"
Total Reply(0)
Zia Uddin ২৯ জুলাই, ২০২১, ১:০১ পিএম says : 0
মাছ,মুরগী ও গরুর খাবারের ডিলারশীপ ব্যবসা। এতে কি পাওয়া যাবে। ব্যবসা প্রতিষ্টান নিমসার বাজারে। কোথায় যোগাযোগ করব। জানালে উপকৃত হব।
Total Reply(0)
Sharif budruddoza MD.Sadi ২৯ জুলাই, ২০২১, ১২:৪৭ পিএম says : 0
HONOURABLE SIR, WE " M/S SHARIF BROTHERS " RAW JUTE EXPORTING COMPANY FROM DAULATPUR, KHULNA.FOR CORONA MESSAKAR WE RAW JUTE EXPORTERS ARE IN A VERY BIG PROBLEM & LOOSER MILLION MILLION DOLLARS. WE RAW JUTE EXPORTERS DIDN'T GET ANY GOVERNMENT PRONODONA YET ! PLS DO NEEDFUL SIR.THANKS
Total Reply(0)
মো: শাকিল ইসলাম হাবিব ২৯ জুলাই, ২০২১, ১:০০ এএম says : 0
প্রিয় মহাদয়:আমি পেশায় একজন ব্যবসায়ি, এ্যালুমিনিয়াম এবং গ্লাস পাইকারি এন্ড খুচরা বিক্রেতা. সেইসাথে সাব’কনট্রাকে ফেব্রিকেশন কাজ ও করে থাকি।বিগত ২০১৪ সাল হইতে ২০২০ সাল পর্যন্ত সততা ও সুনামের সাথে প্রায় ২০ জন শ্রমিক নিয়ে ব্যবসা পরিচালনা করিয়াছিলাম।এমতাবস্থায় ২০২০ সালের মার্চ মাস থেকে কভিট ১৯ কে কেন্দ্র করে সারা বাংলাদেশ লোকডাউন।ঘরে বসে স্টাফ দের বেতন দেওয়া,ব্যংক কিস্তি চালিয়ে যাওয়া,,যতক্ষন পর্যন্ত পেরেছি,আল্লাহর রহমতে চালিয়ে গিয়েছি।এর মদধে ব্যংক টাইম কমিয়ে আনাতে,সময় মত ব্যংকে টাকা ডিপোজিট করতে না পারায়,চেক ডিজওনার হয়।যার জন্য কম্পানির সাথে ৮০% ক্যশ লেনদেন করতে হয়েছে.যার ফলে ব্যংক স্টেটমেন্ট অননান্য বৎসরের তুলনায় ওনেক কম।আমি গত ২০২০ সালের ডিসেম্বর মাসে (আই ডি এল সি) ফাইনানস লি: এর থেকে NRB ব্যংকের একটা ২০ লাখ টাকার লোন সেইটা টেক ওভার করে ২৭ লাখ টাকার ডিজবাজ নেই,কেটেছিরে ১২ লাখ সামথিং ক্যশ পাই,এর মদধে সকল এ্যালুমিনিয়াম কম্পানি যারা বিজনেস পলিসি পরিবর্তন করিয়ে ১১০% ক্যশ অন ডেলীভারি।এই অবস্থায় ১২ লাখ টাকায় রিকোভার করতে পারিনি।এর মদধে আই ডি এল সি এর প্রতি মাসের পেমেন্ট যে কনো উপায়ে দিতেই হয়েছে।এখন পর্যন্ত ৭ টি কিস্তি দেওয়া হয়।এখন আমি আর্থিক ভাবে খুবি ক্ষতিগ্রস্ত।এমতবস্থায় আমার প্রতিসঠান কে রান করতে রিফানড করা অতি জরুরি.আমি বেশ কিছু ব্যংকার দের সাথে যগাযগ করিলে তারা আমাকে কনো প্রকার গুরুও দেয়নি.কারন হচ্ছে লাসট ১ বৎছরে চেক ডিজওনার হয়েছে ১২ পিছ .আর লাসট ১২ মাসের ব্যংক স্টেটমেন্ট কম।তাই মহাদয়ের নিকট আমার অনুরোধ. আমি বর্তমানে ২৫/৩০ লাখ টাকা আমার ব্যবসায় ইনভেসট করতে পারলে আমার প্রতিসঠান কে সাভাবিক পর্যায়ে নিয়ে আসতে পারি।বর্তমানে আমার এই প্রতিসঠানের মাদধমে ১২ টা পরিবারের রিজিকের ব্যবস্থা আল্লাহ করেছেন।তাই প্রণোদনার ঋন থেকে আমাকে সাহায্য করেন প্লিজ।
Total Reply(0)
শামছুল আলম মাসুক ২৯ জুলাই, ২০২১, ১:০১ এএম says : 0
আসসালামু আলাইকুম।
Total Reply(0)
MD borhan uddin ২৯ জুলাই, ২০২১, ১২:০৭ পিএম says : 0
Bay ami akjon dorji dokandar ctg bakolia 18 no woad ami ki Rin pabo
Total Reply(0)
Md moniruzzaman mon ২৯ জুলাই, ২০২১, ১:১২ এএম says : 0
আমি একজন সাধারণ ব্যাবসায়ী আমার ২০/২৫ জন করমোচারী আছে, আমি এই করোনার ১৬ মাসের মধ্যে পুজি হারিয়ে ফেলেছি কিন্তু কোন আর্থিক পরতিসঠান আমাকে কোনো পরনদনা দেয়নি হোটেলে খামারে কোনো পরনোদনা নেই, করমোচারীদের বেতন ও অন্যনন খরচ মেটাতে এখন আমাকে ভিটে মাটি বিক্রি করতে হচ্ছে আমাকে কেউ সহযোগিতা করলো না সরকার শুধু বলে এতো হাজার কোটি দিচ্ছি কিনতু আমরা সাধারণ ব্যাবসায়ীরা পাইনা তাহলে টাকাগুলি কই যায়? সরকার দেখেও না দেখার ভান করে কারন টাকাগুলি সরকারের লোকজনই পায়
Total Reply(0)
মাসুদ ২৯ জুলাই, ২০২১, ১১:৪৯ এএম says : 0
আসসালামু আলাইকুম। আমি একজন হোটেল ব্যবসায়ী। আমার হোটেলের নাম আব্দুল্লাহ হোটেল এন্ড রেস্টুরেন্ট কোট বিল্ডিং ফেনী।আমার হোটেলে ৭ জন লোক কাজ করে । করোনা মহামারির কারনে আমি অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি।এবং এটা কাটিয়ে উঠতে একটা লোন এর পয়োজন।
Total Reply(0)
মোঃখোরশেদ আলম ALAM ২৯ জুলাই, ২০২১, ৭:২৪ এএম says : 0
আমাদের মতো সাধারন লোকেরা লোন পাননা সরকার অনেক টাকা দিয়েছেন কিন্তু টাকাগুলো কে পেলো?কয়জনে বা পেলো।ব্যাংগুলো টাকা দেয়না তারা সাধারণ লোককে টাকা না দিয়ে খুদ্ররিনদানকারী প্রতিষঠানগুলিকে টাকা দেন।ফলস্বরূপযা হবার তাই ১৪% এর কথা বলে ৪৫% গ্রাহকদের কাছ থেকে আদায় করেন।
Total Reply(0)
হাঃআবুল হাসনাত ২৯ জুলাই, ২০২১, ১১:৩৪ এএম says : 0
আমাকে প্রণোদনা লোন দিলে ব্যবসা করতে সহজ হবে।
Total Reply(0)
সৌরভ চাকমা ২৯ জুলাই, ২০২১, ১১:২০ এএম says : 0
প্রনোদনা কথা দুরের কথা, একটা লোন মুক্ত সনদ পাওয়ার জন্য আজকে হলে তিন (৩) দিন ঘুরাচ্ছে এখন ও পাইনি
Total Reply(0)
Md Mojed Ontor ২৯ জুলাই, ২০২১, ১১:৪৪ এএম says : 0
আমি ছিরামিক কমপানিতে বেপসা করতাম করুনার কারোনেই আমার বেপসা বন্ধ হয়েছে আমি ছুটো একটা ছেনেটারি দুকান দিয়ে আছি আমি রিনটা পাইলে আগের মতো করে বাঁচতে পারবো ইনসাআললাহ
Total Reply(0)
Azizur ২৯ জুলাই, ২০২১, ১০:৩২ এএম says : 0
সরকারের উচিত ক্ষতি গ্রস্ত ব্যবসায়ী কাছ থেকে অনলাইনে ব্যাংক ভিত্তিক আবেদন গ্রহণ করা ।
Total Reply(0)
MD Mustafa Kamal Chakaria ২৯ জুলাই, ২০২১, ১১:০৩ এএম says : 0
ব্যবসার জন্য
Total Reply(0)
রেজাউল করিম ৩০ জুলাই, ২০২১, ৯:২৬ এএম says : 0
আমার একটা প্রীট কারখানা ছিল কিন্তুু করোনার কারনে আমি তা বেচে দিয়েছি কারন আমি অনেক টাকা লস হয়েছে তাই আমাকে যদী কিছু টাকা লোন দিত তাহলে আমি আবার আগের জায়গাতে যেতে পারতাম
Total Reply(0)
MD.Arifur Rahman ৩০ জুলাই, ২০২১, ২:৫৫ পিএম says : 0
Ami lone nibo
Total Reply(0)
Md Azad ৩০ জুলাই, ২০২১, ১২:৪৩ পিএম says : 0
আসসালামু আলাইকুম বরাবর বাংলাদেশ ব্যাংক মহাদেবের কাছে আবেদন পত্র আমি এসপি কাটলারি প্রোডাক্ট মোঃ আবুল কালাম আজাদ আমি সততার শহীদ দীর্ঘ ১১ বছর যাবত ব্যবসা পরিচালনা করে আসছে আজ দীর্ঘ ৪ বছর যাবত এসএমই উদ্যোক্তা হিসেবে আছি আমি পাঁচ লাখ টাকা থেকে আজ ২২ লক্ষ টাকা পর্যন্ত এসএমই লোন চালাচ্ছি কিন্তু এই করোনাকালীন ব্যবসা-বাণিজ্যে বিপদগ্রস্ত হওয়াতে আমার ঋণের কিস্তিতে খুব কষ্ট হচ্ছে কিন্তু আমার ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান আমাকে কোনভাবে কোন প্রকার প্রণোদনা ঋণ দিয়ে সহায়তা করেনি আমি যদি এই ঋণের পাশাপাশি যদি কিছু প্রণোদনা পাই তাহলে মনে হয় ব্যবসাটা নিয়ে আবার ঘুরে দাঁড়াতে পারব বাংলাদেশ ব্যাংক গভর্নর স্যারের কাছে আমার এই আকুল আকুল আকুতি রইল যে আমাদেরকে জানো প্রণোদনা দেওয়া হয়
Total Reply(0)
Achia Khatun ৩০ জুলাই, ২০২১, ৬:০৬ পিএম says : 0
বাংলায়বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলস চেষ্টা করে যাচ্ছে তারই ধারাবাহিকতায়. আমি একটি কম্পিউটার ট্রেনিং সেন্টার. চালু করছি গ্রাম্য থেকে অনেক ছেলেমেয়ে সেখানে এসে প্রশিক্ষণ নিয়ে. অনেক কর্ম ক্ষেত্রেকাজ করে জীবিকা নির্বাহ করছে।করোনাকালীন সময় আমার চার মাস থেকে সেটা কি বন্ধ হয়ে আছে এবং আমার প্রায় দশটি কম্পিউটার নষ্ট হওয়ার উপক্রম. তাই বাংলাদেশ সরকার এর কাছে আমার অাকুল অাবেদন প্রণোদনায়র ঋন দিলে আমি আবার নতুন করে চালু করতে পারব।
Total Reply(0)
মোঃ সুজন মিয়া ৩১ জুলাই, ২০২১, ১২:৩২ এএম says : 0
আমার একটা ব্যাংক লোন দরকার যোগাযোগ মোবাইল নম্বর দিবেন
Total Reply(0)
Md.Ziaur rahmen ৩০ জুলাই, ২০২১, ১১:১৩ পিএম says : 0
কি আর বলবো আমাদের জন্য তো সরকারি সহায়তা না,এসব বড় লোকদের জন্য। শুধু শুধু সহায়তা চেয়ে আপনাদের ছোটো করতে চাই না। আমরা গরিব আমাদের সপ্ব গুলো স্বপ্নই থেকে যাক।
Total Reply(0)
Md nurul islam Sohel ৩০ জুলাই, ২০২১, ৪:৫৮ পিএম says : 0
আসসালামুআলাইকুম,আমি একজন ক্ষুদ্র গারমেনটস ব্যবসায়ী। আমার ব্যবসা করতে গিয়ে আমি একটা এস এম ই লোন নিয়ে চিলাম কিনতু আমার ফায়নানসিয়াল ব্যাংক আমাকে পণোদনা ঋন দিবে বলে আসা দিতেছে আমাকে দিচেনা আমি লোন পেলে ব্যাবসা সম্প্রসারণ করতে ১০ লক্ষ টাকার মতো ঋণের প্রয়োজন। মহোদয়ের সুদৃষ্টি কামনা করছি
Total Reply(0)
Md. Shariful Islam ৩১ জুলাই, ২০২১, ১১:৪১ এএম says : 0
আমি একজন কম্পিউটার ব্যবসায়ী । আমার প্রতিষ্ঠানের নাম স্মাট কম্পিউটার ট্রেনিং সেন্টার । প্রায় 15 বৎসর যাবৎ কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে মানব সম্পদ উন্নয়নে দেশের অনেক বেকারকে কর্মের সুযোগ সৃষ্টি করে দিয়েছি । কিন্তু গত 2020 সালের ফেব্রুয়ারী মাস থেকে নভেল কোভিট-19 এর কারণে আমাদের ট্রেনিং সাইটটি প্রায় বন্ধের উপক্রম । নিজে ভাড়া বাসায় থাকি পাশাপাশি ট্রেনিং সেন্টারটিও ভাড়ায় চালিত । দুই দিকের ভাড়া ও কারেন্ট বিল চালাতে গিয়ে জমানো টাকা যা ছিল তা প্রায় শেষ । এখন না পারছি রিলিফ নিতে না পারছি ভারি কাজ করতে । এ অবস্থায় সামনের দিনগুলি খুবই ভয়াবহ ভাবে ধেয়ে আসছে । সামনে খাওয়া পরার সংকটের কথা মনে করে এখন আর নভেল কোভিট-19 টি কে ভয় পাইনা । কারণ নভেল কোভিট-19 টির চেয়ে ক্ষুধার জ্বালা অনেক বেশী কষ্টের । কাজেই সামনের দিনগুলিতে বাঁচার জন্য স্বল্প সূদে বাংলাদেশ ব্যাংকের প্যাকেট প্রণোদনা ঋণ পেলে খুবই উপকৃত হতাম । স্যার পাওয়ার উপায় কি? স্বল্প সূদে ঋণ পেলে তা পরিশোধে কোন অসুবিধা হবে না । এই প্রণোদনা ঋণ পাওয়ার ব্যবস্থা করে দিলে নতুন করে সামনে আবারও ভাল ব্যবসা পরিচালনা করতে পারবো ইনশায়াল্লাহ্ ।
Total Reply(0)
মো নুরুজ্জামান ৩১ জুলাই, ২০২১, ৪:৫১ পিএম says : 0
স্যার আমার একটি কোম্পানি আছে আমার কোম্পানির নাম নুরুজ্জামানএন্টারপ্রাইজ ঠিকাদারি ও নুরুজামান ইন্জিনিয়ারিং ওয়াকস্সপ ও নুরুজ্জামান ইলেকটিকেল & ইলেকট্রনিকস ম্যানুফেকছারিং কোম্পানি ঠিকানা গোলাপনগর বাজার পোস্ট অফিস গোলাপনগর ভেড়ামারা কুষ্টিয়া স্যার আমি একটি ফেক্টারীকরতে চাচ্ছি আমার প্রডাক্ট হচ্ছে বিদুৎতের খুঁটি ও ট্রাসফরমার স্যার আমি জে জমিতে ফেক্টারী করতে চাচ্ছি সেটাহলো ২০ বসরের জন্য লিজনিয়েছি এমতো অবস্থয় স্যার আপনার সহায়তা একান্তভাবে কাম্মো আশাকরী স্যার আমাদের দেশের কিছু সংখক হলেও বেকারত্ব কমিয়ে আসবে ধন্যবাদ স্যার ইতি মো নুরুজ্জামান নুরুজ্জামানএন্টারপ্রাইজ
Total Reply(0)
Parikshit Deb Nath ৩১ জুলাই, ২০২১, ৫:০৮ পিএম says : 0
Pl help
Total Reply(0)
Gita mondal ১ আগস্ট, ২০২১, ৫:০৯ পিএম says : 0
ata kon kon bank e dicce aktu janaben plz bank kormokortader kase sunle bole ata nki mittha amader moto goribder ata bolse ar borolokder belay thik e loan pass hocce ata kon bangladesh setai bujte pari na ar ki ki kagoj lagbe aktu janaben plz karon amader moto onek gorib na khete paye onek koste ace aktu sahajjo korun
Total Reply(0)
FATEMA KHAN ৬ আগস্ট, ২০২১, ১০:৫৫ এএম says : 0
আমি একজন টিস্যু ব্যগ ব্যবসায়ী।আমার একটি কারখানা আছে।আমি ওমেন এন্টাপ্রেনার লোনের জন্যে অনেক ব্যংকে ঘুরতেছি।কিছুই হয়তেছে না।করোনায় ব্যবসার অবস্হা খারাপ সবাই জানে।সরকার ঘোষনা কার জন্যে দিল বুঝলাম না।
Total Reply(0)
FATEMA KHAN ৬ আগস্ট, ২০২১, ১০:৫৫ এএম says : 0
আমি একজন টিস্যু ব্যগ ব্যবসায়ী।আমার একটি কারখানা আছে।আমি ওমেন এন্টাপ্রেনার লোনের জন্যে অনেক ব্যংকে ঘুরতেছি।কিছুই হয়তেছে না।করোনায় ব্যবসার অবস্হা খারাপ সবাই জানে।সরকার ঘোষনা কার জন্যে দিল বুঝলাম না।
Total Reply(0)
মোঃ নূর হোসেন ১০ আগস্ট, ২০২১, ৫:২৭ পিএম says : 0
প্রনোদনা লোন কাগজে আছে বাস্তবে খুজে পাচ্ছি না।
Total Reply(0)
মোঃ আমিরুল ইসলাম ২৩ আগস্ট, ২০২১, ১১:৪১ এএম says : 0
আমি খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার একজন পোল্ট্রি খামার ব্যবসায়ী কিভাবে আমি লোনটা পেতে পারি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন