মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পানিবন্দি লাখো পরিবার

দেশের বিভিন্ন স্থানে অতিবৃষ্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০১ এএম

টানা বৃষ্টির কারণে দেশের বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। এর ফলে ফসলি জমি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ঘরবন্দি হয়ে পড়েছে লাখো পরিবার। এসব পরিবারে রান্না-বান্না বন্ধ হয়ে যাওয়ায় দেখা দিয়েছে খাবার সংকট। অনেক স্থানে সড়ক তলিয়ে যাওয়ার পাশাপাশি ভেঙে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। এ অবস্থায় দ্রুত পানি অপসারণ করা না গেলে দুর্ভোগ আরো বাড়বে বলে আশংকা সংশ্লিষ্টদের। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে কখনো টানা আবার কখনো থেমে থেমে বৃষ্টিতে জনজীবন স্থবির হয়ে পড়ে। গতকাল বৃষ্টির মধ্যে রাতে দিনে দুই দফা জোয়ারের পানিতে ডুবেছে নগরীর অনেক এলাকা। এসব এলাকার মানুষ পানিবন্ধি হয়ে পড়ে। সড়ক উপচে পানি ঢুকে পড়ে বাসা-বাড়ি, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও হাসপাতালে। চলছে কঠোর লকডাউন। এরপরও জরুরি প্রয়োজনে যারা ঘর থেকে বের হয়েছেন তাদের দুর্ভোগের মুখোমুখি হতে হয়েছে। সড়কে গণপরিবহন নেই। বৃষ্টির অজুহাতে রিকশা ভাড়া বেড়েছে। বৃষ্টির কারণে হাটবাজারে গিয়েও দুর্ভোগের শিকার হন নগরবাসী। বৃষ্টির কারণে পাহাড় ধসের শঙ্কায় নগরীর খুলশি ও বায়েজিদ এলাকা থেকে ৯২টি পরিবারের তিন শতাধিক সদস্যকে নিরাপদে সরিয়ে নেয়া হয়।
কক্সবাজার ব্যুরো : কক্সবাজারের চকরিয়া, উখিয়া, রামু ও পেকুয়া উপজেলায় গত ৩ দিন ধরে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে অন্তত ১৫০ টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে লাখো পরিবার। বর্তমানে জেলার প্রধান নদী ও ছরা খাল মাতামুহুরী, বাঁকখালী ও উখিয়া রেজু খালের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঝড়ে ও বানের পানিতে শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। পানির প্রবল স্রোতে গ্রামীন সড়কগুলো লন্ডভন্ড হয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।
বান্দরবান থেকে স্টাফ রির্পোটার : টানা বৃষ্টিতে বান্দরবানের লামা-আলীকদম উপজেলার প্রধান সড়কের বিভিন্ন স্থান তলিয়ে গেছে। সড়কের লাইনঝিরি, শিলেরতুয়া, সিবাতলী, দরদরাঝিরিসহ বেশ কয়েকটি পয়েন্টে সড়ক পানিতে তলিয়ে গেছে। এতে যান চলাচলে বিঘ্ন ঘটছে। বৃষ্টির পানিতে সড়কের পাশের বিভিন্ন নিম্নাঞ্চল ডুবে রয়েছে। টানা বর্ষণে মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে পানিতে নিচু এলাকা প্লাবিত ও পাহাড় ধসের আশঙ্কা দেখা দেয়ায় গত মঙ্গলবার সকাল থেকে উপজেলা প্রশাসনের পক্ষে মাইকিং এর মাধ্যমে ঝুঁকিপূর্ণদের নিরাপদে সরে যেতে তাগাদা দিচ্ছে।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা : বাগেরহাটের শরণখোলায় গত দুই দিন ধরে টানা ভারি বৃষ্টিপাতে ফসলের মাঠ, রাস্তা-ঘাট, পুকুর, মাছের ঘেরসহ শতশত বাড়ি ঘর তলিয়ে গেছে। বৃষ্টিপাতের ফলে মুজিব বর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের প্রায় অর্ধশত পরিবারসহ উপজেলার চারটি ইউনিয়নের কমপক্ষে ১০হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া, বৃষ্টির পানিতে আউশ ও আমনের বীজতলার ৮০ভাগই পানিতে ডুবে রয়েছে। শাক-সবজিসহ অন্যান্য মৌসুমী ফসলও তলিয়ে গেছে। ঘের ও পুকুর তলিয়ে ভেসে গেছে প্রায় অর্ধকোটি টাকার বিভিন্ন প্রজাতির মাছ। শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খাতুনে জান্নাত বলেন, চরম দুর্ভোগে রয়েছে বহু পরিবার। কিছু কিছু এলাকায় শুকনো খাবার দেওয়া হয়েছে। দ্রুত পানি নিস্কাশনের চেষ্টা চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন