শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানকে সমরাস্ত্র দেয়ার ঘোষণা ইন্দোনেশিয়ার: সেনাপ্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর জরুরি বৈঠক, অস্ত্র শোপিস হিসেবে রেখে দেওয়ার জন্য নয় : আসিফ

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ভারতের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ এই হুমকি দেন। তিনি বলেছেন, অস্ত্র ‘শোপিস’ হিসেবে রেখে দেওয়ার জন্য নয়। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, পাকিস্তানের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভারতকে ওই হুমকি দেন। গত ২৬ সেপ্টেম্বর সাক্ষাৎকারটি প্রচারিত হয়। পারমাণবিক অস্ত্রের প্রতি ইঙ্গিত করে খাজা আসিফ বলেন, দেশ রক্ষার জন্য কৌশলগত অস্ত্র তৈরি করা হয়েছে। সেগুলো ‘শোপিস’ হিসেবে রেখে দেওয়ার জন্য নয়। কোনো দেশের নাম উল্লেখ না করে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘যদি আমাদের নিরাপত্তা হুমকির মুখে পড়ে, আমরা তাদের নিশ্চিহ্ন করে দেব।’ ওদিকে, পাকিস্তানের কাছে সমরাস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে ইন্দোনেশিয়া। দেশটির স্থানীয় গণমাধ্যমে গত বুধবার এ তথ্য প্রকাশিত হয়েছে। ইন্দোনেশিয়া রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনতারা জানায়, রাজনীতি, প্রতিরক্ষা ও আইন বিষয়ক মন্ত্রী ভারিন্তো গত মঙ্গলবার পাকিস্তানের সেনাবাহিনীর জেনারেল রশিদ মাহমুদের সাথে আলোচনায় বসেন। সেখানেই তিনি এমন প্রস্তাব দেন। ইন্দোনেশিয়ার রাজনীতি, প্রতিরক্ষা ও আইন বিষয়ক মন্ত্রী ভারিন্তো বলেন, আমরা তাদের কাছে প্রতিরক্ষার সরঞ্জাম বিক্রির প্রস্তাব করেছি। পাকিস্তানের সাথে আমাদের প্রতিরক্ষা বাহিনীর সম্পর্ক অনেক গভীর। জেনারেল রশিদ মাহমুদ সে সম্পর্ক ধরে রাখার এবং তা আরো জোরদার করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, ভারত-শাসিত কাশ্মীরের উরিতে সন্ত্রাসী হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা চলছে। ওই সন্ত্রাসী হামলার পেছনে পাকিস্তানের মদদ থাকার অভিযোগ তুলেছে ভারত। ভারত-পাকিস্তান যুদ্ধের সম্ভাবনায় দেশের সেনাপ্রধানের সঙ্গে গত বুধবার জরুরি বৈঠক করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বৈঠকে উপস্থিত ছিলেন, এনএসএ নাসির জানজুয়া এবং পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখ্য উপদেষ্টা সারতাজ আজিজ। জানা গেছে, প্রধানমন্ত্রীর বাসভবনেই এই জরুরি বৈঠক হয়েছে। যদিও কি নিয়ে এই বৈঠক হয়েছে তা এখনও জানা যায়নি। তবে সূত্রের খবর, সন্ত্রাসবাদ ইস্যুতে বিশ্বের কাছে রীতিমত কোণঠাসা পাকিস্তান। ভারত সীমান্তই হোক আর দেশে জঙ্গিঘাটিগুলি গুঁড়িয়ে দিতে বারবার ইসলামাবাদের উপর চাপ বাড়াচ্ছে আমেরিকা। এমনকি, সার্ক সম্মেলনও বাতিল হয়ে গেছে। ফলে চাপ আরও বেড়েছে পাক প্রধানমন্ত্রীর উপরে। সেখানে দাঁড়িয়েই এই জরুরি বৈঠক বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

অন্যদিকে, উরি জঙ্গি হামলার বদলা নিতে ভারত-পাক সীমান্তে সেনা বাড়াচ্ছে ভারত। মুহুর মুহুর চলছে মহড়া। সেখানে ভারতের প্রত্যাঘাতের ভয়ে তৈরি হচ্ছে পাকিস্তানও। কার্যত এই অবস্থায় ভীত পাক সামরিক কর্মকর্তাদের দাবি, ভারতের উপর প্রতি মুহূর্তের কড়া নজর রাখা হচ্ছে। যে কোন মুহূর্তে জবাব দিতে তৈরি পাক সেনাও। ফলে এই বিষয়ে সেনাপ্রধানের সঙ্গে প্রধানমন্ত্রী আলোচনা করতে পারে বলেও মনে করা হচ্ছে।
ডন,বিবিসি,রয়টার্স ও দ্য ডিপ্লোমেট ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
abdul aziz ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ৮:২৬ এএম says : 1
মনে হয়,যুদ্ধ বেধে যাবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন