শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১ আগস্ট থেকে টিকা নেয়া পর্যটকেরা যেতে পারবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ৩:২৩ পিএম

মহামারি করোনাভাইরাসে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর অন্যান্য দেশের মতো করোনা সংক্রমণ ঠেকাতে সউদী আরবও বিদেশি পর্যটকদের ওপরে নিষেধাজ্ঞা দিয়েছিল। দীর্ঘ ১৭ মাস পর এখন সেই নিষেধাজ্ঞা তুলে পর্যটকদের জন্যে সউদীর দরজা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে সংবাদমাধ্যম ফ্রান্স ২৪ এ খবর জানিয়েছে।

সউদী প্রেস এজেন্সির বরাত দিয়ে এএফপি জানিয়েছে, পর্যটন মন্ত্রণালয় ঘোষণা করেছে- সউদী আরব পর্যটকদের জন্য তাদের দ্বার খুলে দেবে এবং পর্যটক ভিসাধারীদের প্রবেশাধিকারে স্থগিতাদেশ ১ আগস্ট থেকে প্রত্যাহার করে নেবে।

মন্ত্রণালয় আরও জানায়, সউদী সরকারের অনুমোদন অনুযায়ী- ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, জনসনের টিকা গ্রহণকারীরা ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ছাড়াই’ সউদীতে প্রবেশ করতে পারবে। তবে পূর্ববর্তী ৭২ ঘণ্টার মধ্যে তাঁদের পিসিআর কোভিড-১৯ টেস্টে করোনা নেগেটিভের প্রমাণ ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য দেখাতে হবে।

সউদী আরব তেলনির্ভর অর্থনীতির দেশ। তবে সাম্প্রতিক সময়ে তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে এসে পর্যটন খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয় দেশটি। তবে তাদের এমন উদ্যোগের মাঝেই করোনা মহামারি বিশ্বজুড়ে হানা দিয়ে বসে।
করোনা মহামারির আগে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ মাসের মধ্যে চার লাখ পর্যটক ভিসা ইস্যু করেছিল সউদী আরব। এরপরে করোনার কারণে সীমান্ত বন্ধ করে দিতে বাধ্য হয় সউদী সরকার। বর্তমানে কেবল টিকা নেওয়া সউদী নাগরিকরা ওমরাহ পালনের অনুমতি পাচ্ছেন। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন