শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ডায়লগ বিপত্তি: বিচারপতির মন্তব্যে স্বস্তিতে মিঠুন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ৪:১৭ পিএম

‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে’, ‘আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নই, আমি জাত গোখরো, এক ছোবলে ছবি’,- সিলভার স্ক্রিনে এই সমস্ত ডায়লগ দর্শকদের প্রশংসা কুড়ালেও, নির্বাচনের পূর্বে এসমস্ত ডায়লগই খাঁড়া হয়ে ঝুলছিল অভিনেতা মিঠুন চক্রবর্তীর মাথার উপর। তবে এবারে কলকাতা হাইকোর্টের বিচারপতির মন্তব্যে কিছুটা স্বস্তি পেলেন মহাগুরু।

হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ জানিয়েছেন, ‘জনপ্রিয় ছবির সংলাপ কখনও হিংসা ছড়িয়েছে এমন উদাহরণ কি আছে? শোলের আমজাদ খান থেকে শুরু করে, আজ পর্যন্ত হাজার হাজার সিনেমায় জনপ্রিয় ডায়ালগ ব্যবহার হয়েছে। তবে সেসব থেকে কি কখনও কোন হিংসাত্মক ঘটনা ছড়িয়েছে?’

এদিকে শুনানির পর মিঠুন চক্রবর্তীর আইনজীবী বিকাশ সিংহ জানিয়েছেন, ‘আমার মক্কেলের বলা দুটি ডায়লগের জন্য, তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। একটি বলেছিলেন ২০১৬ সালে তৃণমূলের সভায় এবং দ্বিতীয়টি বলেছিলেন বিজেপি-র ব্রিগেডে সমাবেশে। তবে তারপর থেকে মুখে কিছু না বলে, শুধুমাত্র ইশারাতেই সব বুঝিয়েছেন। এই ঘটনায় বিচারপতি জানিয়েছেন, ডায়লগের জন্য মামলা করা হলে, ”শোলে”র পর তাহলে অনেককেই জেলে ঢোকাতে হত’।

প্রসঙ্গত, এবছর হওয়া পশ্চিমবঙ্গের নির্বাচনের আগে ব্রিগেডের সমাবেশের সময় বিজেপির হয়ে ভোট প্রচারে জন্য নিজের জনপ্রিয় সিনেমার একাধিক সংলাপ বলেছিলেন মিঠুন চক্রবর্তী। শুধু ব্রিগেড নয়, আরও বেশকিছু জায়গায় ভোট প্রচারে বিভিন্ন রকম ডায়লগ বলেছিলেন মহাগুরু। সেইসময় তার মুখ থেকে বেরোনো ডায়লগের জন্য মানিকতলা থানায় অপরাধমূলক ষড়যন্ত্র, উস্কানিমূলক মন্তব্য, শান্তিভঙ্গের চেষ্টা, বিভিন্ন গোষ্ঠী এবং ভিন্ন ধর্মের মানুষের মধ্যে বিদ্বেষ ছড়ানো-সহ একাধিক ধারায় মামলা এফআইআর করেন মৃত্যুঞ্জয় পাল। আর সেই মামলার জন্যই কলকাতার হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মিঠুন চক্রবর্তী।

প্রথমে মহাগুরুকে ভার্চুয়াল মাধ্যমে জিজ্ঞাসাবাদ করার পর এই মামলায় একটা রায় দেন বিচারপতি কৌশিক চন্দ। জানা গিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি হবে মঙ্গলবার (৩ আগস্ট) দুপুরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন