মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘অনির্দিষ্টকাল’ ইরানের সঙ্গে পরমাণু আলোচনা চলতে পারে না :ব্লিঙ্কেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ইরানের সঙ্গে পারমাণবিক আলোচনা অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, আলোচনা চালিয়ে যাওয়ার জন্য ওয়াশিংটন সম্পূর্ণ প্রস্তুত ছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। গত বৃহস্পতিবার কুয়েত সফরকালে এমন মন্তব্য করেছেন তিনি। ব্লিঙ্কেন বলেন, ‘আমরা কূটনীতিতে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু কোনো আলোচনা অনির্দিষ্টকালের জন্য চলতে পারে না। আমরা ইরানের কী করতে প্রস্তুত বা করতে প্রস্তুত নয়, তা দেখার সন্ধান করছি এবং আলোচনা চালিয়ে যাওয়ার জন্য ভিয়েনায় ফিরে যাওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছি।’

এদিকে, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এক ঘোষণায় বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফেরার ব্যাপারে আলোচনা শুরু করতে যে দাবি করছে তা ইরান মেনে নেবে না। ওই দাবিকে একগুঁয়েমি বলে মন্তব্য করেন তিনি।
তিনি আরও বলেন, ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র আবার বেরিয়ে যাবে না তার কোনো নিশ্চয়তা নেই। দেশটি কাপুরুষোচিত ও বিদ্বেষপূর্ণ আচরণ করছে। কোনো কারণ ছাড়াই যুক্তরাষ্ট্র একবার চুক্তি লঙ্ঘন করেছে।

বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও চীনের সঙ্গে পরমাণু চুক্তি হয় ইরানের। ওই চুক্তির মূল বিষয় ছিল, পরমাণু কার্যক্রম সীমিত রাখবে ইরান এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যেকোনো পরমাণু স্থাপনায় যেকোনো সময় পরিদর্শন করতে পারবে। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন