শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুনরায় যৌথ কার্যালয় চালু করতে আলোচনায় দুই কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ভেঙে যাওয়া সম্পর্ক আবার জোড়া লাগাতে যাচ্ছে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া। দেশ দুইটি যৌথ যোগাযোগ অফিস পুনরায় চালু করতে আলোচনা চালিয়ে যাচ্ছে। গত বছর এই অফিস ভেঙে ফেলেছিল উত্তর কোরিয়া। সম্পর্ক উন্নয়নের জন্য দেশ দুইটির কর্মকর্তারা বৈঠক করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন দক্ষিণ কোরিয়ার তিনজন সরকারি কর্মকর্তা।
ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। গত এপ্রিল থেকে তারা অনেকগুলো চিঠি আদান প্রদান করেছে বলে নাম প্রকাশ না করা শর্তে একটি সূত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছে।

দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নতি হলে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে বন্ধ থাকা আলোচনা আবার শুরু হতে পারে। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে আলোচনার উদ্দেশ্য হচ্ছে পিয়ংইয়ং পারমাণবিক কর্মসূচি বন্ধ করলে সব নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ আর এক বছর আছে। এই সময়ে তার সমর্থন কমছে। মুন এর আগেও উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছিলেন। ২০১৮ ও ২০১৯ সালে মুনের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হয়েছিল কিম জং উনের।

সীমান্তবর্তী গ্রাম পানমুনজামে দুই দেশই যৌথ যোগাযোগ অফিস পুনরায় চালুর কথা ভাবছে। এর আগে ২০২০ সালে উত্তর কোরিয়া তাদের সীমান্তবর্তী শহর কায়েসংয়ে অবস্থিত অফিসটি ধ্বংস করে দিয়েছিল। দুই প্রেসিডেন্টের মধ্যে সরাসরি বৈঠক আয়োজনের চেষ্টাও চলছে। কিন্তু করোনাভাইরাসের কারণে সেই বৈঠকের তেমন অগ্রগতি নেই। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন