শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তুরস্কে ৭১.১৮ ভাগ টিকাকরণ সম্পন্ন, তবুও বাড়ছে সংক্রমণ

চীনে ১৬০ কোটি বিশ্বে ৪০০ কোটি ডোজ দেয়া হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

টিকাকরণের হার ৭১ দশমিক ১৮ শতাংশে ওঠার পরও করোনাভাইরাস মহামারিতে গত কয়েক সপ্তাহে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়ে দিনপ্রতি ২০ হাজারে উঠে গেছে। তুরস্কের ১১টি প্রদেশের প্রত্যেকটির সাম্প্রতিক সাপ্তাহিক পরিসংখ্যান দেখাচ্ছে যে, গত মাসে মহামারি সাময়িক বিরতি দেয়ার পর দেশটিতে ফের ভয়াবহ মাত্রায় পৌঁছেছে।

১৭ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে দেড় কোটি জনসংখ্যা অধ্যুষিত দেশের সবচেয়ে জনাকীর্ণ শহর ইস্তাম্বুলে প্রতি ১ লাখ লোকের মধ্যে সাপ্তাহিক সংক্রমণের হার ছিল ৮৮ দশমিক ১৯ শতাংশ। রাজধানী আঙ্কারায় এ সংখ্যা ছিল ৬৯ দশমিক ১৩ এবং তৃতীয় বৃহত্তম প্রদেশ ইজমিরে এটি ছিল ৩৩.৪৩ শতাংশ। পূর্বাঞ্চলীয় প্রদেশ সির্তে সবচেয়ে বেশি সংত্রমণ শনাক্ত হয়েছে, প্রতি লাখে ৭৪৮.৩টি সংক্রমণ। এটি সাপ্তাহিক ক্ষেত্রে সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে, দিয়ার বাকর এবং বিতলিসের আগে, অন্য দুটি পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং উত্তরের জিরেসান প্রদেশের পাশাপাশি পূর্বদিকে ইদর।

তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে সাপ্তাহিক সংখ্যা প্রকাশকালে স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা জনসাধারণকে ‘প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের ক্ষমতা বিপন্ন না করার’ আহ্বান জানান। তিনি সতর্ক করে বলেন ‘আমাদের টিকা নিতে হবে এবং নিয়মগুলো মেনে চলতে হবে’। কোকা সংক্রমণ ও টিকাদানের হারের মধ্যে ‘সম্পর্ক’ উল্লেখ করেন।

এদিকে তুরস্ক জানুয়ারিতে গণটিকা অভিযান শুরুর পর থেকে ৭১ দশমিক ১৮ শতাংশ মানুষকে ভ্যাকসিন প্রদান সম্পন্ন করেছে। বৃহস্পতিবার প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে। ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশটি তার নিবিড় টিকাদান অভিযান অব্যাহত রেখেছে। দেশটির ১৮ বছর বা তার বেশি বয়সী সবাই ভ্যাকসিন পাওয়ার যোগ্য। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ৪ কোটি ৫১ লাখেরও বেশি মানুষ তাদের প্রথম ডোজ পেয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছে ২ কোটি ৬০ লাখেরও বেশি মানুষ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ১৩ লাখ ৩৩ হাজারেরও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। গতকাল পর্যন্ত প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৬৫ দশমিক ২৪ শতাংশ কমপক্ষে একটি ভ্যাকসিন ডোজ পেয়েছেন। মন্ত্রণালয় গত বৃহস্পতিবার ২২ হাজার ১৬১টি নতুন সংক্রমণ এবং ৬০ জনের মৃত্যু নিশ্চিত করেছে।

দেশব্যাপী সংক্রমণ হ্রাস এবং তাৎক্ষণিকভাবে টিকা দেওয়ার অভিযানের মধ্যে, তুরস্ক ১ জুলাই সমস্ত বিধিনিষেধ প্রত্যাহার করে একটি নতুন স্বাভাবিককরণের পর্যায়ে প্রবেশ করেছিল। তবে, ভাইরাসের ডেল্টা ভ্যারিয়্যান্টের বিস্তার সীমীত করতে দেশটি ভারত থেকে ফ্লাইট স্থগিত করেছে এবং যুক্তরাজ্য, ইরান, মিশর এবং সিঙ্গাপুর থেকে আগমনের প্রয়োজনে ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর ল্যাব থেকে নেগেটিভ রিপোর্ট আনার নির্দেশনা দিয়েছে।
চীনে ১৬০ বিশ্বে ৪০০ কোটি ডোজ দেয়া হয়েছে

এদিকে মহামারি কোভিড-১৯ প্রতিরোধকল্পে টিকাদান কার্যক্রম শুরুর পর হত আট মাসে সারাবিশ্বে ৪০০ কোটিরও বেশি কোভিড-১৯ ভ্যাকসিনের ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার বার্তা সংস্থা এএফপি এই তথ্য প্রকাশ করেছে।
বৈশ্বিক টিকাদান কার্যক্রম কিছুটা ধীর গতিতে হয়েছে। এর মধ্যে শেষ এক বিলিয়ন ডোজ টিকা দিতে সময় লেগেছে ৩০ দিন। অথচ এর আগে এক বিলিয়নে সময় লেগেছে ২৬ দিন। প্রথম এবং দ্বিতীয় বিলিয়নে সময় লেগেছে যথাক্রমে ১৪০ দিন এবং ৪০ দিন।

চারশ’ কোটি ডোজের মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি ১৬০ কোটি ডোজ দেওয়া হয়েছে চীনে। ভারতে ৪৫ কোটি ১০ লাখ এবং যুক্তরাষ্ট্রে ৩৪ কোটি ৩০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। এছাড়া ব্রাজিলে ১৩ কোটি ৮০ লাখ, জার্মানিতে ৯ কোটি ১০ লাখ, যুক্তরাজ্যে ৮ কোটি ৪০ লাখ এবং জাপানে ৮ কোটি ২০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে জনসংখ্যার ৭০ শতাংশকে ভ্যাকসিনের পুরো ডোজ প্রদান প্রায় সম্পন্ন হয়েছে। উরুগুয়ে এবং বাহরাইন উভয়ই ৬০ শতাংশের বেশি জনসংখ্যাকে ভ্যাকসিন প্রদান সম্পন্ন করেছে।
এদিকে কাতার, চিলি, কানাডা, ইসরায়েল, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, মঙ্গোলিয়া, ডেনমার্ক ও বেলজিয়ামে জনসংখ্যার অর্ধেকের বেশি লোককে ভ্যাকসিন প্রদান সম্পন্ন হয়েছে। সূত্র : আনাদোলু এজেন্সী, ডেইলি সাবাহ ও এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Shyama Pharmacy শ্যামা ফার্মেসি ৩১ জুলাই, ২০২১, ৪:১৪ এএম says : 0
আমাদের শেখা উচিত
Total Reply(0)
Dhusor Kamrul ৩১ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
বাংলাদেশের টিকা দান সম্পুর্ণ করতে সময় লাগবে ৫৭ বছর
Total Reply(0)
রাজিবুল ইসলাম সোহেল ৩১ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
এরা কথার চেয়ে কাজে বিশ্বাসী আর আমরা কাজের চেয়ে কথা বেশি বলি।
Total Reply(0)
Md Shahidulla ৩১ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
আমাদের ১৮ কোটি, টিকাদান সমপন্ন প্রায় ২ কোটি
Total Reply(0)
Md Msmbli ৩১ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
আর বাংলাদেশের জনগণ সংখ্যা ১৮ কোটি ...! আর টিকা কি পাঁচ লাখ মানুষ কে দিয়েছে ? কেউ কিছু জানেন ...??
Total Reply(0)
নিরাশার আঁধার ৩১ জুলাই, ২০২১, ৪:১৬ এএম says : 0
তারপর ও তুরস্কের চেয়ে এদেশের অর্থনীতি ইউরোপ আমেরিকা ছুঁইছুঁই জাতীয় কয়েকটা আবাল এই কথা বলব
Total Reply(0)
Shanto ৩১ জুলাই, ২০২১, ১০:৩৩ এএম says : 0
এখন যেকোন মানুষ যেকোনো কারণে মৃত্যুবরণ করলে সেটাকে কথিত ভাইরাসের মাধ্যমে মৃত্যু হয়েছে বলে তার মাধ্যমে সাধারণ জনগণের মাঝে আতঙ্ক এবং ভয় জাগ্রত করে মিথ্যা লকডাউন প্রয়োগের মাধ্যমে সাধারণ জনগণকে নানাভাবে শোষণ জুলুম করা হচ্ছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন