শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই সপ্তাহের মধ্যে যুক্তরাজ্যে ফের তাপদাহ

আবহাওয়ার পূর্বাভাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সপ্তাহান্তের ঝড়ের পর মাত্র দুই সপ্তাহের মধ্যে একটি তাপদাহ পোড়াবে সূর্য-পিয়াসী ব্রিটিশদের। সপ্তাহের শেষে বজ্রপাত, বজ্রঝড় ও বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতি হবে বলে সতর্ক করে আবহাওয়া বিভাগ। কিন্তু মাত্র দুই সপ্তাহের মধ্যে, আগস্টের তাপপ্রবাহে তাপমাত্রা সর্বোচ্চ ২০-এ পৌঁছে যায়। অ্যাকুওয়েদার পূর্বাভাসকারী অ্যালিসা স্মিথমায়ার বলেছেন, আফ্রিকা থেকে উষ্ণ বাতাস ব্রিটেনে উষ্ণ আবহাওয়া নিয়ে আসবে। আজোরস থেকে উচ্চ চাপ আগস্টের মাঝামাঝি সময়ে তাপমাত্রাকে শীর্ষ ২০ ডিগ্রি সেলসিয়াসে ঠেলে দেবে বলে আবহাওয়ার দৃষ্টিভঙ্গি পূর্বাভাসকারী ব্রায়ান গেজ ভবিষ্যদ্বাণী করেন।
তিনি দ্য এক্সপ্রেসকে বলেন: ‘আগস্টের মাঝামাঝি সময়ে আবহাওয়ার উন্নতির সম্ভাব্য লক্ষণ রয়েছে। আজোরস থেকে যুক্তরাজ্যের দিকে উচ্চচাপ থাকতে পারে, তবে এটি সম্পর্কে অনেক অনিশ্চয়তা রয়েছে। ‘যদি এটি হয়, দক্ষিণ এবং মধ্য অঞ্চলের তাপমাত্রা উপরে ২০ এবং উত্তরে ২০ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি পর্যন্ত উঠতে পারে। আগস্টের প্রথমার্ধে, মিশ্র কিন্তু গরম এবং সূ² বৃষ্টি বা দীর্ঘ সময়ের বৃষ্টিপাতের সাথে। ‘সবচেয়ে শুষ্ক আবহাওয়া সম্ভবত দক্ষিণ ও পূর্বাঞ্চলে থাকবে, কিন্তু ভারী বৃষ্টি বা বজ্রঝড়ের প্রবল ঝুঁকির অর্থ হল স্থানীয় বৈচিত্র্যগুলো বড় হতে পারে। পুরো সময়কালে সংগ্রহ করা তাপমাত্রা গড়ের উপরে হওয়া উচিত। দ্বিতীয়ার্ধে, স্থায়ী এবং খুব উষ্ণ সময়ের সম্ভাবনা বৃদ্ধি পায়’।

আবহাওয়া বিভাগ সতর্ক করেছে যে এই সপ্তাহের শেষে বন্যা হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, ‘বিদ্যুতের কিছু স্বল্পমেয়াদী ক্ষতি হতে পারে, যেমন বজ্রপাতের ফলে কিছু ভবন বা কাঠামোর ক্ষতি হয়’। সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন