ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

মহানগর

খুলনায় দল চাঙ্গা করতে বিএনপির নয়া কৌশল

‘সুন্দরবন বাঁচাও’ ইস্যুতে সেমিনার কাল

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আবু হেনা মুক্তি, খুলনা থেকে : আওয়ামী লীগের ঘাঁটিতে এবং সরকারের খামখেয়ালিপনাকে চোখে আঙুল দিয়ে দেখানোর জন্য একঝাঁক বিশেষজ্ঞ নিয়ে নয়া কৌশলে সরকার হঠানো আন্দোলন বেগবান করতে খুলনায় আসছেন বিএনপি মহাসচিব। সুন্দরবন বাঁচাও ব্যানারে তত্ত্বাবধায়কের দাবি জনপ্রিয় করতে এবং দলীয় নেতাকর্মীদের চাঙ্গা করতে এ এক ভিন্নধর্মী নতুন কর্মসূচি। মির্জা ফখরুলের এই খুলনা মিশনকে দুরভিসন্ধিমূলক আখ্যায়িত করে আওয়ামী লীগ নেতারা বলছে, মনগড়া সমমনা বিশেষজ্ঞ দিয়ে কোনো অবস্থায় সরকারের ভাবমর্যাদা ক্ষুণœ করা যাবে না। খোদ প্রধানমন্ত্রী রামপাল ইস্যুতে পরিষ্কার করে জাতিকে সব জানিয়েছে।  মির্জা ফখরুলের আগামীকালের (শনিবার) কর্মসূচি নিয়ে বিএনপিতে তোড়জোড় চলছে ‘দক্ষিণ অঞ্চলের উন্নয়ন ভাবনা ও সুন্দরবন’ শীর্ষক এক জাতীয় সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখবেন।
সুন্দরবন রক্ষা ও তাপ বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর দিক তুলে ধরার পাশাপাশি তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে বেগবান করতে তার খুলনায় আগমন বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী শিক্ষকদের সংগঠন ন্যাশনালিস্ট টিচার্স অ্যাসোসিয়েশন (এনটিএ) এ সেমিনারের আয়োজক। সকাল ১১টায় নগরীর হোটেল টাইগার গার্ডেনের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে এই সেমিনার। সুন্দরবন ও সংলগ্ন এলাকার পরিবেশ প্রতিবেশের ওপর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর প্রভাব ও এর বিকল্প ভাবনা নিয়ে অনুষ্ঠিত হবে এই সেমিনার। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ অবদান রাখা পরিবেশ বিশেষজ্ঞ ও গবেষকরা এই সেমিনারে আলোচক হিসেবে অংশ নেবেন।
বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু বলেন, সুন্দরবনকে বাঁচাতে এবং দেশের জনগণকে জিম্মিদশার হাত থেকে মুক্তির উদ্দেশ্যে তত্ত্বাবধায়ক সরকারের দাবি বেগবান করতে মূলত এ সেমিনারের আয়োজন। পাশাপাশি সরকারের ব্যর্থতার বিরুদ্ধে জনরোষের অংশ হিসেবে স্বতঃস্ফূর্তভাবে সচেতন মানুষ এ সেমিনারে  উপস্থিত হবে বলে তিনি আশাবাদী।
খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ ইনকিলাবকে বলেন, বিএনপি তার মনগড়া বিশেষজ্ঞদের নিয়ে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ইস্যুতে যে বিষোদগার করুক না কেন জনগণ তা মেনে নেবে না। কোনো সুড়সুড়িতে এ অঞ্চলের আমজনতার দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে না। প্রয়োজনে রাজনৈতিক কর্মসূচির মাধ্যমেই এই তথাকথিত সেমিনারের দাঁতভাঙা জবাব দেয়া হবে।  
উল্লেখ্য, বিএনপি’র মহাসচিবের এই সেমিনারে যারা আলোচনা করবেন তাদের মধ্যে রয়েছেন সিনিয়র প্রফেসর ও খ্যাতনামা পরিবেশবিদ এ টি এম নুরুল আমীন, প্রকৌশলী আ ন হ আখতার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সেক্রেটারি ও খ্যাতনামা পদার্থ বিজ্ঞানী অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম। এনটিএ’র সভাপতি প্রফেসর ড. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন খুবি শিক্ষক সমিতির সাবেক সেক্রেটারি মাহমুদুল হাসান পলাশ।
এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে সুশীল সমাজের প্রতিনিধি, পেশাজীবী সংগঠন, সামাজিক সংগঠন, পরিবেশ সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধি এবং রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এই সেমিনারে যোগ দেবেন। খুলনার পুলিশ প্রশাসন শর্তসাপেক্ষে ইতিমধ্যে এই সেমিনার আয়োজনের অনুমতি প্রদান করেছে। শর্তসমূহের মধ্যে রয়েছে সেমিনার স্থলের বাইরে কোনো ধরনের সমাবেশ, জমায়েত, শো-ডাউন, মিছিল স্লোগান ইত্যাদি করা যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন