শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে ৩ বড় শহর অবরোধ তালেবানের তীব্র লড়াই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানের দক্ষিণাঞ্চল ও পশ্চিমাঞ্চলের তিনটি বড় শহরের দখল নেওয়ার চেষ্টা করছে তালেবানরা, এতে শহরগুলোকে ঘিরে তাদের সঙ্গে দেশটির সরকারি বাহিনীগুলোর লড়াই তীব্রতর হয়ে উঠেছে। তালেবান যোদ্ধারা হেরাত, লশকর গা ও কান্দাহারের বিভিন্ন অংশে প্রবেশ করেছে। সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে প্রায় সব বিদেশি সৈন্য প্রত্যাহার করা হবে, এমন ঘোষণা আসার পর থেকেই তালেবান দেশটির গ্রামীণ এলাকাগুলোতে দ্রæত অগ্রগতি অর্জন করতে শুরু করে।

সরকারি বাহিনীগুলো গুরুত্বপূর্ণ এই তিনটি শহর কতক্ষণ ধরে রাখতে পারবে তা নিয়ে উদ্বেগের মধ্যেই শহরগুলোর তাদের হাতছাড়া হলে সেখানে মানবিক সঙ্কট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
তালেবান যোদ্ধারা ইতোমধ্যেই ইরান ও পাকিস্তানের সঙ্গে থাকা লাভজনক সীমান্ত ক্রসিংসহ দেশটির অর্ধেক এলাকা দখল করে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
কান্দাহারের এক এমপি জানিয়েছেন, শহরটি পতনের গুরুতর ঝুঁকির মধ্যে আছে। প্রায় লাখো মানুষ এরমধ্যেই বাস্তুচ্যুত হয়েছেন আর একটি মানবিক সঙ্কট আসন্ন বলে মনে করা হচ্ছে। গুল আহমদ কামিন জানান, প্রতি ঘণ্টায় শহরটির পরিস্থিতি আরো নাজুক হয়ে উঠছে এবং শহরের ভেতরে চলা লড়াই ২০ বছরের মধ্যে সবচেয়ে তীব্র হয়ে উঠেছে।

এখন তালেবান কান্দাহারকে একটি প্রধান কেন্দ্র হিসেবে বিবেচনা করছে আর তারা শহরটিকে তাদের অস্থায়ী রাজধানী বানাতে চায় বলে জানান তিনি। শহরটির পতন হলে এই অঞ্চলের পাঁচ থেকে ছয়টি প্রদেশ সরকারের হাতছাড়া হয়ে যাবে বলে জানিয়েছেন কামিন। তিনি জানান, তালেবান যোদ্ধারা শহরের বেশ কয়েকটি এলাকায় অবস্থান নিয়েছে আর তারা শহরে পুরোপুরি ঢুকে পড়লেও প্রচুর বেসামরিক লোকজন থাকায় সরকারি বাহিনী তাদের বিরুদ্ধে ভারি যুদ্ধাস্ত্র ব্যবহার করতে পারবে না।

পশ্চিমাঞ্চলের অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ শহর হেরাতের দক্ষিণাংশে তালেবান যোদ্ধারা প্রবেশ করাতে দুই পক্ষের মধ্যে লড়াই তীব্র হয়ে উঠেছে বলে টোলো নিউজের প্রতিবেদক জানিয়েছেন।
শহরটির পাঁচটি পৃথক এলাকায় দুই পক্ষের মধ্যে লড়াই চলার খবর পাওয়া গেছে। আফগানিস্তানের সরকারি বাহিনীর সমর্থনে যুক্তরাষ্ট্র এখনও বিমান হামলা চালিয়ে যাচ্ছে। তাদের বিমান হামলার সমর্থন নিয়ে সরকারি বাহিনী শহরটির বিমানবন্দরের আশপাশের এলাকাটি ফের নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।
শুক্রবার এ বিমানবন্দরের কাছেই জাতিসংঘের একটি কম্পাউন্ডের বাইরে এক রক্ষী নিহত হন। জাতিসংঘের অভিযোগ, তালেবান ইচ্ছাকৃতভাবে হামলাটি চালিয়েছে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন