রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দু’একদিনেই

এক কোটি ২১ লাখ টিকা হাতে আছে আশাকরি গার্মেন্টসে স্বাস্থ্যবিধি মেনে কাজ হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার দ্বিতীয় ডোজ দুয়েকদিনের মধ্যে দেয়া শুরু হবে। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে তিনি এ কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাপানের কাছ থেকে টিকা পাওয়ার ফলে দ্বিতীয় ডোজের চিন্তা অনেকটাই দূর হলো। আমরা কাল অথবা পরশু থেকেই দ্বিতীয় ডোজ দেয়া শুরু করব।

জাহিদ মালেক বলেন, শরিবার ৭ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছি। কিছুদিন আগে দুই লাখের বেশি পেয়েছি। সবমিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসে আরও ৬ লাখের বেশি টিকা আসবে। সব মিলিয়ে প্রায় ৩০ লাখের বেশি টিকা আমরা পাব। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। তাই এই টিকার গুরুত্ব অনেক বেশি। আমি মনে করি, সেই অপেক্ষা দূর হলো। আমরা কাল-পরশু থেকেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ যারা পায়নি তাদের দেয়া শুরু করব। জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও গাইড লাইনে আমরা অনেক দূর এগিয়েছি টিকার বিষয়ে। এ পর্যন্ত টিকার মজুত আছে দুই কোটি ৪০ লাখ ডোজ। টিকাদান করা হয়েছে এক কোটি ৩০ লাখ। বর্তমানে সরকারের হাতে আছে এক কোটি ২১ লাখ টিকা। চীন থেকে আরও ৩৪ লাখ টিকা আগামী সপ্তাহে দেশে আসবে। এ মাসেই অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে। আগামী মাসে ফাইজার থেকে ৬০ লাখ টিকা আসবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১ আগস্ট থেকে গার্মেন্টস শিল্প খুলে দেয়া হচ্ছে। আমরা আশা করবো এই গার্মেন্টস শিল্প পরিচালিত হবে স্বাস্থ্যবিধি মেনে। স্বাস্থ্যবিধি মেনে চললে পরে হয়তো সংক্রমণ বাড়বে না। স্বাস্থ্যমন্ত্রী বলেন, কিন্তু স্বাস্থ্যবিধি না মানলে সংক্রমণ বাড়ার একটা সম্ভাবনা রয়েছে। কাজেই সবাইকে সহযোগিতা করতে হবে। চিকিৎসক-নার্সরা চিকিৎসা দিতে পারে কিন্তু সংক্রমণ হার তো কমাতে পারবে না। কাজেই আমাদের কাজটুকু আমরা করে যাচ্ছি এবং যার যার অবস্থান থেকে সবাই যদি কাজ করেন তাহলে আমাদের দেশ খুব তাড়াতাড়ি করোনা থেকে মুক্ত হতে পারবে।

এদিকে, শনিবার বিকেলে জাপান থেকে কোভ্যাক্সের অধীনে দ্বিতীয় চালানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান নিয়ে নিপ্পন এয়ারওয়েজের একটি বিমান ঢাকায় পৌঁছায়। বিমানবন্দরে টিকার চালানটি গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এই টিকা পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

অবশ্য এর আগে জাপানের স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ৪০ মিনিটে বিমানটি টিকা নিয়ে ঢাকার উদ্দেশে রওয়ানা হয়। এই নিয়ে জাপানের কাছ থেকে ১০ লাখেরও বেশি ডোজ টিকা পেল বাংলাদেশ। কোভ্যাক্স সুবিধার আওতায় অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জাপান।

এর আগে গত ২৪ জুলাই দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ করোনার টিকা নিয়ে ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের একটি বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। টিকা গ্রহণ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে দেশে টিকার আর কোনো সংকট থাকবে না। এ সময় জাপানের রাষ্ট্রদূত বলেন, আগামী ১ মাসের মধ্যে আরও প্রায় ২৮ লাখ টিকা জাপান থেকে বাংলাদেশে আসবে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Rokib Hasan ১ আগস্ট, ২০২১, ৪:৫৭ এএম says : 0
দ্রুত অ‍্যাস্ট্রেজেনেকা টিকার 2য় ডোজ এর ব‍্যবস্থা করা হোক।2য় ডোজ এর নিষ্চয়তা না করে এত মানুষকে কেন প্রথম ডোজ দেওয়া হলো ? যত দ্রুত সম্ভব এই টিকার 2য় ডোজ এর ব‍্যবস্থা করা হোক।
Total Reply(0)
Mohiuddin Khan Melon ১ আগস্ট, ২০২১, ৪:৫৮ এএম says : 0
উন্নয়নের লক্ষণ লক্ষণ।
Total Reply(0)
মিরাজ আলী ১ আগস্ট, ২০২১, ৪:৫৮ এএম says : 0
অ্যাষ্ট্রোজেনেকার এই টিকা বিশ্বের আরও দেশে পাওয়া যায় দেশে ১৫ লক্ষ লোককে অনিশ্চয়তায় না রেখে ভারতমুখিতা বাদ দিয়ে তৃতীয় কোনও দেশ থেকে অ্যাষ্ট্রোজেনেকার টিকা আমদানি করলেই এ সমস্যার সমাধান হয়ে যায়।
Total Reply(0)
স্বপ্না রায় মিঠু ১ আগস্ট, ২০২১, ৪:৫৮ এএম says : 0
এখন চার মাস হয়ে গেছে আমি এখনো ২য় ডোজ টিকা পায়নি। আমার ২য় ডোজের তারিখ ছিল মে মাসের ১৮ তারিখ। এখনও মোবাইলে ম্যাসেজ আসেনি।
Total Reply(0)
Shahinur Rahman Maju ১ আগস্ট, ২০২১, ৪:৫৯ এএম says : 0
২য় ডোজের খবর জানাবেন ??
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন