রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুরুত্বপূর্ণ আফগান শহর দখলে তীব্র লড়াই চালাচ্ছে তালেবানরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০৮ পিএম

আফগানিস্তানের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের তিন গুরুত্বপূর্ণ শহরে তীব্র লড়াই চলছে। দেশটির সরকারি বাহিনীর কাছ থেকে এসব শহরের দখল নেয়ার জন্য তালেবান সেখানে হামলা চালাচ্ছে। পশ্চিমের হেরাত শহরে বিদ্রোহীরা তাদের আক্রমণ জোরদার করেছে। তালেবান যোদ্ধারা শহরের ভেতর ঢুকে পড়েছে বলে খবর মিলেছে। লড়াই চলছে লস্কর গাহ এবং কান্দাহারেও।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, তালেবান যোদ্ধারা হেরাত শহরের দক্ষিণে রণাঙ্গন এলাকা অতিক্রম করে শহরের বিভিন্ন এলাকায় ঢুকে পড়েছে এমন খবর পাওয়া যাচ্ছে। শুক্রবার আফগান কর্মকর্তারা বলেছিলেন আমেরিকান বিমান হামলার সহায়তায় তারা তালেবান বিদ্রোহীদের পিছু হঠতে বাধ্য করেছেন। শনিবার হেরাতে আবার তুমুল লড়াই শুরু হয়েছে।

সরকার সমর্থক ৭০ বছর বয়সী একজন গোষ্ঠী-নেতা ইসমাইল খান বলেছেন হেরাত রক্ষা করতে তিনি মিলিশিয়াদের সাহায্য নিচ্ছেন। দক্ষিণেও তালেবান তাদের আক্রমণ তীব্র করেছে।

কাবুল থেকে বিবিসির সংবাদদাতা সেকান্দার কিরমানি জানিয়েছেন, হেলমান্দ প্রদেশের লস্কর গাহ শহরের ওপর বিমান হামলায় একটি হাসপাতালের ক্ষতি হয়েছে এবং একজন মারা গেছে। হাসপাতালের ভেতর কতজন ছিলেন এখনও স্পষ্ট নয়। লস্কর গাহ তালেবানের দ্বিতীয় প্রাদেশিক রাজধানী।

এদিকে একজন আফগান এমপি বিবিসিকে বলেছেন লড়াইয়ে কান্দাহার শহরে ৩০ হাজারের বেশি মানুষ ঘরছাড়া হয়েছে এবং খাদ্য ও পানির চরম সঙ্কট দেখা দিয়েছে। তিনি বলেছেন, তালেবান কান্দহার দখল করলে আরও পাঁচ থেকে ছয়টি প্রদেশ তাদের নিয়ন্ত্রণে চলে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Allama Iqbal Lahori ১ আগস্ট, ২০২১, ৩:২৫ পিএম says : 0
আফগানিস্তানে মার্কিন সাম্রাজ্যের গোরস্থান হবে যেমন কবরস্থান হয়েছিল সোভিয়েত সাম্রাজ্যের বাণীতে মোল্লা ওমর
Total Reply(0)
MD Rayhan Karim ১ আগস্ট, ২০২১, ৩:২৬ পিএম says : 0
আলহামদুলিল্লাহ্‌
Total Reply(0)
HM Anas Mahmud ১ আগস্ট, ২০২১, ৩:২৫ পিএম says : 0
আলহামদুলিল্লাহ সব দিকে ইসলামের বিজয় হবে ইনশাআল্লাহ
Total Reply(0)
Mohammad Manik ১ আগস্ট, ২০২১, ৩:২৫ পিএম says : 0
এগিয়ে যাও সামনে বিজয় তোমাদের পদ চুম্বন করবেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন