শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

কাশ্মীরে খেলতে দিচ্ছে না, সৌরভের বিসিসিআইয়ের বিরুদ্ধে সরব প্রাক্তন ক্রিকেটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ৪:৫১ পিএম | আপডেট : ৫:৫৫ পিএম, ১ আগস্ট, ২০২১

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) উপর গুরুতর অভিযোগ করলেন হার্শেল গিবস। দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন ক্রিকেটারের অভিযোগ, তাঁকে কাশ্মীর প্রিমিয়ার লীগে খেলতে বাধা দিচ্ছে বিসিসিআই। তাঁর উপর চাপ সৃষ্টি করা হচ্ছে বলেও অভিযোগ গিবসের। ৬ থেকে ১৭ অগস্ট পর্যন্ত হওয়ার কথা কাশ্মীর প্রিমিয়ার লীগ। -আনন্দবাজার

আজাদ কাশ্মীরে (পাক অধিকৃত কাশ্মীর) হওয়ার কথা এই লীগ। সেখানে বহু প্রাক্তন ক্রিকেটার অংশ নেবেন বলে জানা গিয়েছে। ওভারসিজ ওয়ারিওর্স নামক একটি দলের হয়ে খেলার কথা গিবসের। আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা মারা গিবসের দাবি বিসিসিআই-এর চাপে খেলতে যেতে পারছেন না তিনি। ভারত এবং পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে জটিলতা দীর্ঘ দিনের। রাজনৈতিক রেষারেষির জেরে বন্ধ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজও। কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার পর থেকেই দুই দেশের সম্পর্ক যেন আরও তলানিতে গিয়ে ঠেকেছে।

গিবস টুইট করে লেখেন, ‘বিসিসিআই-এর উচিত নয় রাজনৈতিক জটিলতার জন্য আমাকে কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে না দেওয়া। হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে, যে ক্রিকেট সংক্রান্ত কোনও কাজের জন্য আমাকে ভারতে ঢুকতে দেওয়া হবে না। এটা হাস্যকর।’ ইতিমধ্যেই মন্টি পানেসর, ম্যাট প্রায়র, ফিল মাস্টার্ড এবং ওয়েইস শাহের মতো ইংরেজ ক্রিকেটাররা সরে গিয়েছেন কাশ্মীর প্রিমিয়ার লিগ থেকে। পাকিস্তান বোর্ডের দাবি, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড আন্তর্জাতিক আইন ভেঙেছে। ক্রিকেট খেলাটাকে কলুষিত করেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের অনুমতিতেই কাশ্মীর প্রিমিয়ার লিগ হচ্ছে।’ পাকিস্তান বোর্ড এই বিষয়টি নিয়ে আইসিসি-র কাছেও যাবে বলে জানিয়েছে।

কাশ্মীর লীগের মিডিয়া ম্যানেজার সাকিব আব্বাসি জানিয়েছেন, ইংল্যান্ডের চার ক্রিকেটার, দক্ষিণ আফ্রিকার একজন এবং শ্রীলঙ্কার এক ক্রিকেটার এই লীগ থেকে নাম সরিয়ে নিয়েছেন বিসিসিআই-এর চাপে। খেলার মধ্যে রাজনীতিকে নিয়ে আসার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের নিন্দা করেছে পাকিস্তান। ভারতীয় বোর্ডের তরফে এই বিষয়ে এখনও কোনও কিছু জানানো হয়নি। এক সংবাদ সংস্থার পক্ষ থেকে প্রশ্ন করা হলেও কোনও উত্তর দেওয়া হয়নি বিসিসিআই-এর তরফে। কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে জটিলতা স্বাধীনতার পর থেকেই। দুই দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত হয়েছে কাশ্মীরের অধিকার নিয়ে। সেই প্রভাব পড়েছে ক্রিকেটেও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন