শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাবানলে নাকাল তুরস্ক, নিহত বেড়ে ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৪:০২ পিএম

তুরস্কের দক্ষিণাঞ্চলে ছয় দিন ধরে চলা দাবানাল আরও বিস্তৃত হয়েছে। দমকা বাতাস আগুনের তীব্রতাকে আরও বাড়িয়ে তুলছে। গত বুধবার থেকে তুরস্কের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় বনাঞ্চলে অন্তত ১০০টি বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দাবানলে মৃতের সংখ্যা বেড়ে আটজনে দাঁড়িয়েছে। রবিবার দক্ষিণাঞ্চলীয় মানাবগাত শহরে আরো দুজনের মৃত্যু হয়। দমকলকর্মীরা আজ সোমবার ষষ্ঠ দিনের মতো আগুন নেভানোর চেষ্টা করছেন।
তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ফাহরেত্তিন কোচা জানান, গতকাল দুজন নিহত হওয়ার পাশাপাশি ১০ জন আহত হয়েছেন, তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। খবর রয়টার্সের
তুর্কি কর্তৃপক্ষ বলছে, এ পর্যন্ত যে ১০০টি দাবানল ছড়িয়ে পড়েছে তার মধ্যে বেশিরভাগই অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। তবে মানাবগাত, মিলাস ও মারমারিস শহরে আগুন বেড়েছে। বনমন্ত্রী বাকির পাকদেমিরলি বলেছেন কিছু আবাসিক এলাকায় এবং হোটেল খালি করা হয়েছে।
তুরস্কের এই ভয়াবহ দাবানল নেভানোর কাজে রাশিয়া, ইউক্রেন, ইরান এবং আজারবাইজান থেকে দমকলকর্মী নিয়োগ করা হয়েছে। এসব দেশ তুর্কি সরকারকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।
দাবানলের প্রকোপ বাড়ায় দেশটির দক্ষিণাঞ্চলের কিছু এলাকাকে ‘দুর্যোগ এলাকা’ ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। গত বুধবার থেকে তুরস্কের কিছু এলাকায় দাবানলের কারণে বহু গাছপালা পুড়েছে। আগুন গ্রাম এবং কিছু পর্যটন এলাকায়ও ঢুকে পড়েছে। বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে হয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন