বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পটিয়ায় নির্মিত হচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

চাষাবাদের আওতায় আসছে লক্ষাধিক হেক্টর জমি

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংাদদাতা | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

চট্টগ্রামের পটিয়ায় ১ হাজার ১শ’ ৫৮ কোটি টাকা ব্যয়ে উপজেলা বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও সেচ প্রকল্প নির্মাণ কাজ শুরু হচ্ছে। প্রকল্পটির কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য গত রোববার বিকেলে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।
পরিদর্শন শেষে প্রেস ব্রিফিং এ হুইপ সামশুল হক চৌধুরী বলেন, জোয়ারের পানি থেকে এলাকার ফসল, রাস্তাঘাট ও বসতবাড়ি রক্ষাকল্পে পটিয়ার মুরালি থেকে কর্ণফুলী সেতু এলাকা পর্যন্ত সাড়ে ২৫ কিলোমিটার বেড়িবাঁধ ও খাল খনন করা হবে। পানি উন্নয়ন বোর্ড থেকে এ প্রকল্পের জন্য প্রায় ১ হাজার ১শ’ ৫৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। যা আগামী এক মাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু করা হবে। এতে ২৬টি সøুইচগেট, ৩০ কিলোমিটারে ১১টি খাল খনন, সাড়ে ৫ কিলোমিটার সাইডওয়াল নির্মাণ, শ্রীমাই খালের ৩ কিলোমিটার বøক নির্মাণ ও ভুমি অধিগ্রহণে ৫ কোটি টাকা ব্যয় করা হবে।
পটিয়া ও কর্ণফুলী উপজেলার ১২টি ইউনিয়ন নিয়ে প্রায় ১৪ হেক্টর এলাকার জমি নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ায় ২ লাখ মেট্রিকটন খাদ্য শস্য উৎপাদনসহ যোগাযোগ ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হবে।
এ সময় তার সাথে ছিলেন, পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম জোনের প্রধান নির্বাহী প্রকৌশলী অখিল কুমার বিশ্বাস, চট্টগ্রাম বিভাগের পওর বিভাগ-১ প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা, তত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, পটিয়া উপ বিভাগীয় প্রকৌশলী শওকত ইবনে শাহিদ, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পৌর সভার মেয়র আইয়ুব বাবুল, ইউএনও ফয়সাল আহমেদ।
উল্লেখ্য, শিকলবাহা চাঁনখালী ও কর্ণফুলী নদীর জোয়ারের পানি ও খালের ভাঙনে প্রতিবছর পটিয়া উপজেলার ১২টি ইউনিয়নে প্রায় লক্ষাধিক হেক্টর জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বর্ষা ও শুষ্ক মৌসুমে চাষিরা তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী চাষাবাদের ফসল উৎপাদনে সক্ষম হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন