রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

নতুন উচ্চতায় সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র সূচক ও লেনদেনে ফের নতুন রেকর্ড গড়েছে। দিনশেষে উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে, ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচকটি ৫৬ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৮১ দশমিক ৫ পয়েন্টে। এর আগে গত ২৯ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৫ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে ছিল। তার আগে ২৫ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৪ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে ছিল।

এর আগে ডিএসইর সূচকটি চালুর পর ২০১৭ সালের ২৬ নভেম্বর ৬ হাজার ৩৩৬ দশমিক ৮৮ পয়েন্টে অবস্থান করে সর্বোচ্চ অবস্থানে পেঁছেছিল। পরবর্তীতে শেয়ারবাজারে দীর্ঘ মন্দার প্রভাবে সূচকটি আর এ অবস্থানে পৌঁছাতে পারেনি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেয়ার পর থেকে শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যায়।

চলতি বছরের ৩০ মে ডিএসইএক্স সূচক বেড়ে ৬ হাজার পয়েন্ট অতিক্রম করে। সূচক এ অবস্থানে আসতে সময় লেগেছে তিন বছর দুই মাস। তারপর থেকে ডিএসইর সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় একের পর এক নতুন রেকর্ড গড়েই চলেছে। গত ১৮ জুলাই সূচক ৬ হাজার ৩৬৫ দশমিক ১১ পয়েন্টে পৌঁছায়। পরদিন ১৯ জুলাই ৬ হাজার ৪০৫ দশমিক ০৪ পয়েন্টে দাঁড়ায় সূচক। ২৫ জুলাই ৬ হাজার ৪২৪ দশমিক ২১ পয়েন্টে ও ২৯ জুলাই ৬ হাজার ৪২৫ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করে একের পর এক নতুন রেকর্ড গড়েছে ডিএসইএক্স সূচক।

গতকাল একইভাবে ডিএসই-৩০ সূচক ১৬ দশমিক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪৪ দশমিক ১০ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ অবস্থান। আর ডিএসইর শরিয়াহ সূচক ১১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১২ দশমিক ১৪ পয়েন্টে। এ সূচকটিও নতুন রেকর্ড গড়ার কাছাকাছি রয়েছে।

দিন শেষে ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। ডিএসইতে ২ হাজার ১৭৮ ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৭৫ কোটি টাকা বেশি। এদিন অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১৩২ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৩২.১৪ পয়েন্টে। আর সার্বিক সিএএসপিআই সূচক ২৩১ দশমিক ৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৭ দশমিক ৩৪ পয়েন্টে।

এদিন সিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। দিন শেষে সিএসইতে ৭২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৬ কোটি টাকা বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন