শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার

পুলিশের ওপর বোমা হামলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

নারায়ণগঞ্জের সাইনবোর্ড ট্রাফিক বক্সে পুলিশের ওপর বোমা হামলা চেষ্টার ঘটনায় জড়িত নব্য জেএমবির ২ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের স্পেশাল অ্যাকশন গ্রুপ। গত রোববার দিবাগত রাতে যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- শফিকুর রহমান হৃদয় ওরফে বাইতুল্লাহ মেহসুদ ওরফে ক্যাপ্টেন খাত্তাব ও খালিদ হাসান ভূইয়া ওরফে আফনান। এ সময় তাদের কাছ থেকে ৪০০ গ্রাম লাল রং-এর বিস্ফোরক জাতীয় পদার্থ, ৩টি বিউটেন গ্যাসের ক্যান, ১ সেট রিমোট কন্ট্রোল ডিভাইস, ৪ প্যাকেট ছোট সাইজের বিয়ারিং বল, ১০টি ক্রিসমাস বাল্ব, ২টি কালো রংয়ের ইলেকট্রিক টেপ, ১টি আইইডি তৈরির ম্যানুয়াল ও হামলায় ব্যবহৃত ১টি লাল রংয়ের পালসার মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ও সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান এসব তথ্য জানান।

তিনি বলেন, নিষিদ্ধ সংগঠনের কতিপয় সদস্য রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় নাশকতার লক্ষ্যে একত্রিত হয়েছে, মর্মে তথ্য পায় সিটিটিসির স্পেশাল অ্যাকশন গ্রুপ। এ তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় নব্য জেএমবির সামরিক শাখার সদস্য এবং বোমা তৈরির অন্যতম কারিগর শফিকুর ও খালিদ হাসানকে গ্রেফতার করা হয়। সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট ও সোয়াট টিম যৌথ অভিযানে গত ১১ জুলাই নারায়ণগঞ্জ আড়াইহাজার থানার নোয়াগাঁও এলাকায় অভিযান চালিয়ে নব্য জেএমবির সামরিক শাখার সদস্য আব্দুল্লাহ আল মামুনকে বোমা ও বোমা তৈরির সরঞ্জামাদীসহ গ্রেফতার করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে সাইনবোর্ড ট্রাফিক বক্সে পুলিশের ওপর বোমা হামলার ঘটনায় গ্রেফতারকৃত শফিকুর ও খালিদের সম্পৃক্ততা পাওয়া যায়।

আসাদুজ্জামান বলেন, নব্য জেএমবির আমির মাহাদী হাসান জন ওরফে আবু আব্বাস আল বাঙ্গালী এর নির্দেশে গত ১৬ মে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন সাইনবোর্ড ট্রাফিক বক্সে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা চালায়। ক্রটিপূর্ণ রিমোটের কারণে কয়েকবার চেষ্টা করেও বোমাটি বিস্ফোরণে ব্যর্থ হয়ে তারা ঘটনাস্থল ত্যাগ করে। আর রিমোটটি রাস্তার পাশে ফেলে চলে যায়। পরে খবর পেয়ে সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে গিয়ে বোমাটি নিষ্ক্রীয় করে।

সিটিটিসির সূত্র জানায়, মাহাদী হাসান ওরফে জন ওরফে ডন এর নেতৃত্বে গ্রেফতারকৃত শফিকুর রহমান নব্য জেএমবির সামরিক শাখার ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। আর গ্রেফতারকৃত শফিকুর ও খালিদ হাসান বোমা তৈরির ম্যানুয়াল ও ভিডিও দেখে বোমা তৈরির অনলাইন প্রশিক্ষণ ফোরকানের তত্ত্বাবধানে আব্দুল্লাহ আল মামুনের কক্ষে হামলায় ব্যবহৃত আইইডি তৈরি করে। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় জড়িত পলাতকদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন