বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টিপাত অব্যাহত

সর্বোচ্চ বর্ষণ সৈয়দপুরে ২০২ মি.মি.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল সোমবার অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। রংপুর ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় উত্তর জনপদের সৈয়দপুরে ২০২ মিলিমিটার। এ সময়ে নেত্রকোণায় ১০১, ময়মনসিংহে একশ’, রংপুরে ৭৩, বগুড়ায় ৫৪ মি.মি. বৃষ্টি ঝরেছে। ঢাকায় বৃষ্টিপাত মাত্র ৬ মি.মি.।
এছাড়া সিলেট ও বরিশাল বিভাগে তুলনামূলক কম বৃষ্টিপাত হয়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনায় ৩৩.৮ এবং সর্বনিম্ন সৈয়দপুরে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ এবং সর্বনিম্ন ২৭.২ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের মাত্রা বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্র, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন