শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগস্টেই করোনার তৃতীয় ঢেউ ভারতে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ চলতি মাসেই আসছে! এমন আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। তারা জানাচ্ছেন, অগাস্ট মাসে ফের একবার ঊর্ধ্বমুখী হবে করোনার গ্রাফ। প্রতিদিন এক থেকে দেড় লাখ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
হায়দরাবাদ আইআইটি’র গবেষক মাথুকুমাল্লি বিদ্যাসাগর এবং আইআইটি’র কানপুরের মনীন্দ্র আগরওয়াল জানাচ্ছেন, তৃতীয় ঢেউ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে আগামী অক্টোবরে। মাথুকুমাল্লি বিদ্যাসাগরের মতে, কেরালা এবং মহারাষ্ট্রে ফের নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তিনি মনে করছেন, এটাই তৃতীয় ঢেউয়ের প্রথম লক্ষণ। দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়ঙ্কর হবে এবারের পরিস্থিতিও।
তিনি বলেন, এবারও চার লাখের কাছাকাছি পৌঁছতে পারে দৈনিক সংক্রমণ। গাণিতিক মডেলের উপর ভর করেই এই হিসেব দিচ্ছেন গবেষকরা। আর কয়েকদিনের মধ্যেই তৃতীয় ঢেউ শুরু হয়ে যাবে দেশে। এক সপ্তাহ আগেও এই অনুমান করা সম্ভব হয়নি। কিন্তু মহামারি দ্রæত তার গতিবিধি বদলাচ্ছে।
করোনার তৃতীয় ঢেউ নিয়ে দেশবাসীকে সতর্ক করেছেন এইমস-এর পরিচালক রণদীপ গুলেরিয়া। তিনি জানিয়েছেন, লকডাউন সম্পর্কিত বিধিনিষেধে শিথিলতা এবং করোনার ডেলটা ভ্যারিয়েন্ট, এই দুই কারণের জন্য তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। তিনি টিকা নেওয়ার বিষয়ে বিশেষ জোর দিয়েছেন।
রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, অন্যান্য যেসব দেশে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে সেখানে দেখা যাচ্ছে যাদের শরীরে টিকা রয়েছে তাদের কয়েকজন করোনায় আক্রান্ত হলেও তাদের হাসপাতালে ভর্তি করতে হচ্ছে না। এর ফলে এটা স্পষ্ট যে কাজ করছে কোভিড টিকা।
এদিকে দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ। সম্প্রতি এমনই বার্তা দিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। ভারতে ইতোমধ্যেই হয়তো করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। এবার এমনই চাঞ্চল্যকর দাবি জানালেন পদার্থবিদ হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. বিপিন শ্রীবাস্তব। তিনি জানিয়েছেন, ভারতে গত ৪ জুলাই থেকেই হয়তো শুরু হয়ে গেছে করোনার ‘থার্ড ওয়েভ’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন