বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পানিবন্দি ক্ষুব্ধ গ্রামবাসী কেটে দিলো পাউবোর বাঁধ

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

বাগেরহাটের শরণখোলায় পানিবন্দী ক্ষুব্ধ গ্রামবাসী কেটে দিল পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ। গত ২৭ জুলাই থেকে এক সপ্তাহ পানিবন্দী থাকার পর গত সোমবার ভোররাতে উপজেলার ধানসাগর ইউনিয়নের রাজাপুর বটতলা পয়েন্টে বাঁধ কেটে পানি নিষ্কাশন শুরু করে তারা। এছাড়া রায়েন্দা ইউনিয়নের দক্ষিণ রাজাপুর এবং খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের কালিয়ার খালের বাঁধ কাটতে গেলে পুলিশ গিয়ে তা বন্ধ করে দেয়।
ভুক্তভুগী এলাকাবাসীরা জানান, গত ২৭ জুলাই থেকে তিনদিনের অতিবৃষ্টিতে তারা পানিবন্ধি হয়ে পড়ে। যার ফলে উপজেলার প্রায় ৯০ ভাগ মানুষ ক্ষতিগ্রস্থ হয়। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের নির্মানাধিন ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধে অপরিকল্পিতভাবে সøুইসগেট নির্মাণে পর্যাপ্ত পানি নিষ্কাশন না হওয়ার কারণে কৃষি ও মৎস্য খামারের ব্যাপক ক্ষতিসহ রাস্তা-ঘাট ও বিভিন্ন বাড়ি-ঘরে মানুষ পানিবন্দী হয়ে মানবেতর জীবন যাপন করে। এক সপ্তাহের মধ্যে পানি নিষ্কাশন না হওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী একজোট হয়ে বাঁধ কেটে দেয়। তবে ভোলানদী মরে যাওয়ায় এসব এলাকায় বাঁধ মেরামতে তেমন বেগ পেতে হবে না বলে এলাকাবাসী দাবি করেন।
এ ব্যাপারে ধানসাগর ইউপি চেয়ারম্যান মাইনুল ইসলাম টিপু বলেন, রাতের আঁধারে কারা বাঁধ কেটেছে তা আমার জানা নেই। তবে পানিবন্ধী হাজার হাজার মানুষের রান্নাবান্না বন্ধ এবং ঘর থেকে বের হতে না পেরে অতিষ্ঠ এলাকাবাসী একাজ করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। রায়েন্দা ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বলেন, পানি ব্যবস্থাপনার স্থায়ী সমাধানের জন্য সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষ কষ্ট সহ্য করতে না পেরে হয়তো বাঁধ কেটেছে।
উপকূল রক্ষা বেড়িবাঁধ প্রকল্পের সিইসি সাইফুল ইসলাম বলেন, বাঁধ নির্মাণ প্রকল্পের টিম লিডার মি. হেরির নের্তৃত্বে গত সোমবার ৫ সদস্যের একটি টিম সরেজমিন ঘুরে পাইপস্থাপন করে দ্রুত পানি নিষ্কাশনের নিদ্ধান্ত নেয়া হয়েছে। গ্রামবাসী যে এলাকার বাঁধ কেটেছে ওই জায়গা ঝুঁকিপূর্ণ নয় বলে বাঁধের তেমন কোন ক্ষতি হবে না বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা খাতুনে জান্নাত বলেন, পানিবন্দী মানুষ অতিষ্ট হয়ে বাঁধ কাটার উদ্যোগ নিলে আমি তাদের বুঝিয়ে বন্ধ করে দেই। তবে গত সোমবার থেকে পাইপ স্থাপনের মাধ্যমে দ্রুত পানি নিষ্কাশন শুরু করা হবে। এছাড়া স্থায়ী সমাধানের জন্য পর্যাপ্ত সøুইসগেট নির্মানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন