বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতে ট্রানজিট ফ্লাইটের নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস মহামারির সংক্রমণ রোধে পাকিস্তান, ভারত, নাইজেরিয়া এবং অন্যান্য দেশ থেকে ট্রানজিট যাত্রী পরিবহনে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবে মধ্যপ্রাচ্যের আন্তর্জাতিক ভ্রমণপিয়াসীদের আগ্রহের কেন্দ্রস্থল আরব আমিরাত। আমিরাতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) গতকাল একথা জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাত করোনাভাইরাস মহামারির কারণে বেশ কয়েক মাস ধরে দক্ষিণ এশীয় এবং আফ্রিকান দেশগুলোর যাত্রীদের নিষিদ্ধ করেছে।
এনসিইএমএ টুইটারে বলেছে, যেসব দেশ থেকে ফ্লাইট স্থগিত করা হয়েছে সেখানকার যাত্রীরা বৃহস্পতিবার থেকে তার বিমানবন্দর দিয়ে ট্রানজিট করতে পারবে। তবে তাদের ট্রানজিটের ৭২ ঘণ্টা আগের পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ থাকতে হবে।
কর্তৃপক্ষ জানিয়েছে, আরব আমিরাতকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে তারা শেষ কোন গন্তব্যে যাচ্ছেন তার তথ্য প্রদান করতে হবে। সংযুক্ত আরব আমিরাতের যেসব বিমানবন্দরে তারা ট্রানজিট করবেন সেখানে যাত্রীদের জন্য পৃথক লাউঞ্জের ব্যবস্থা করবে।
একটি টুইটে পাকিস্তানে সংযুক্ত আরব আমিরাত দূতাবাস নিশ্চিত করেছে যে, পাকিস্তান থেকে ট্রানজিট যাত্রীদের ভ্রমণ পুনরায় শুরু হবে, ‘শর্ত থাকে যে, তাদের ট্রানজিটের ৭২ ঘণ্টা আগের পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ থাকতে হবে।
ট্রানজিট নিষেধাজ্ঞায় নেপাল, শ্রীলঙ্কা এবং উগান্ডাও ছিল। এনসিইএমএ বলেছে যে, এসব দেশের যাত্রীদের জন্য সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হবে যাদের বৈধ রেসিডেন্সি কার্ড রয়েছে এবং যারা সম্পূর্ণপে টিকা নিয়েছেন বলে আমিরাত কর্তৃপক্ষের প্রত্যয়িত।
তবে, তাদের ভ্রমণের আগে অনলাইন এন্ট্রি পারমিটের জন্য আবেদন করতে হবে এবং প্রস্থান করার ৪৮ ঘন্টা আগে পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দিতে হবে।
যারা উপসাগরীয় আরব দেশটিতে চিকিৎসা, শিক্ষাগত বা সরকারী সেক্টরে কাজ করছেন এবং যারা সংযুক্ত আরব আমিরাতে চিকিৎসা অধ্যয়ন করছেন বা সম্পন্ন করছেন তাদের মানবিক দিক বিবেচনায় টিকার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া হবে। সূত্র : রয়টার্স, ডন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন