শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইংল্যান্ডে সংক্রমণ হঠাৎ করেই কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ইংল্যান্ড দুই সপ্তাহ আগেও করোনার ডেলটা ভ্যারিয়েন্টে (ভারতীয়) নাজুক ছিল। সবচেয়ে বেশি টিকাকরণ হয়েছে যে দেশে, তার এই অবস্থা দেখে চিন্তা বাড়ছিল বিশেষজ্ঞদের। কিন্তু এরপরই চমক। সরকারি হিসেব দেখে হতবাক অনেকেই। দৈনিক সংক্রমণের হার ইংল্যান্ডে রাতারাতি কমে গেছে!

তবে কি অতিমারির শেষ? আশার আলো দেখছেন অনেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) সম্প্রতি বলেছে, ডেলটার পরে মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক রূপ নিতে পারে ভাইরাস। কিন্তু ইংল্যান্ডে সংক্রমণ কমতে অনেকেই মনে করছেন, তবে কি অতিমারি এবার শেষ হবে? কারণ, আগে এমনও শোনা গেছে ডেলটাই ভাইরাসের সর্বশেষ বিপজ্জনক মিউটেশন।

তবে ইংল্যান্ডের বিশেষজ্ঞরা অবশ্য এখনও এর স্পষ্ট জবাব দেননি। টিকাকরণের কমেছে, নাকি আপনা থেকেই তা তারা বুঝে উঠতে পারছেন না। ‘লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন’-এর অধ্যাপক মার্টিন ম্যাকি বলেন, ‘হঠাৎই ব্যাপক ভাবে কমে গেছে সংক্রমণ। এটা সত্যিই উল্লেখযোগ্য। এ রকম সত্যিই কেউ ভাবেনি। বিষয়টা রহস্যজনক!’

গত ১৭ জুলাই ইংল্যান্ডে দৈনিক সংক্রমণ ছিল ৫৫ হাজার। গত সপ্তাহে সেটি কমে ২৫ হাজার হয়েছে। এখন আরও কম। ‘ইউনিভার্সিটি অব ব্রিস্টল’-এর ভাইরোলজিস্ট ডেভিড ম্যাথিউসের বক্তব্য, এমন হতে পারে এর কারণ গোষ্ঠী সংক্রমণ। প্রায় সকলেই হয়তো ডেলটা স্ট্রেনে সংক্রমিত হয়েছেন। যার জন্য পুরো গোষ্ঠীর মধ্যে এর বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা (হার্ড ইমিউনিটি) তৈরি হয়ে গেছে।

তবে একটি অন্য মতামতও পাওয়া যাচ্ছে। সেটি হচ্ছে পরীক্ষা কম হচ্ছে, তাই সংক্রমিতের সংখ্যা কমেছে। টিকাকরণের জোরে লোকজনের বাড়াবাড়ি কম হচ্ছে। হাসপাতালে ভর্তির সংখ্যা কমেছে। অল্পবয়সিরা বেশির ভাগই করোনা পরীক্ষা করাচ্ছেন না। সামান্য সর্দি-জ্বর, ঠান্ডা লাগা বলে উড়িয়ে দিচ্ছেন। এটিকে ‘করোনা-পজিটিভ’-এর সংখ্যা কমার কারণ হিসেবে দেখছেন অনেকে।

ইংল্যান্ডে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও যুক্তরাষ্ট্রে ডেলটা-আতঙ্ক জারি রয়েছে। নতুন করে মাস্ক পরা ও পারস্পরিক দূরত্ব-বিধির উপরে জোর দিচ্ছে তারা। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে লকডাউন শুরু হয়েছে। সিডনির রাস্তায় নামানো হয়েছে সেনাবাহিনী। যারা করোনা পজিটিভ তারা বাড়িতে আইসোলেটেড অবস্থায় থাকছেন কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে সরকারের পক্ষ থেকে। ব্রিসবেনে লকডাউনের মেয়াদ আরও বাড়ানো হয়েছে। সূত্র : বিবিসি নিউজ, এবিসি ডটনেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন