রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আইসিসিতেও ব্যর্থ ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

প্রথমে ক্রিকেটারদের প্রচ্ছন্ন হুমকি দিয়েও হতে হয়েছে নিরাশ। পরে দেখানো হয়েছে আইপিএলে অংশ দিতে দেওয়া হবে না এই মর্মে হুঁশিয়ারি, তাতেও দমে যায়নি আয়োজকরা। উপায় না দেখে আইসিসির দ্বারস্ত হয়েও নিরস্ত্র হতে হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। পাকিস্তানের কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল) বন্ধ করার দাবি জানিয়ে বিসিসিআই’র দেওয়া চিঠি আমলে নেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। কেপিএল বন্ধ করার এখতিয়ার নেই বলে ভারতকে সাফ জানিয়ে দিয়েছে আইসিসি।
আগামী ৬ আগস্ট থেকে পাকিস্তানের এই ঘরোয়া লিগ শুরু হবে। কাশ্মীর অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে বিবাদ রয়েছে। পাকিস্তানে কাশ্মীরের নামে লিগ আয়োজন করায় ভারত তা ভালোভাবে নেয়নি। বিতর্কিত একটি অঞ্চলকে কেন্দ্র করে এভাবে টুর্নামেন্ট আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছে ভারত। তবে আইসিসি জানিয়েছে, কোনো বিবাদমান এলাকায় ক্রিকেট টুর্নামেন্ট হলেও তাতে হস্তক্ষেপ করার অধিকার তাদের নেই। তাই কাশ্মীর লিগ নিয়েও ভারতের দাবির পক্ষে কোনো ব্যবস্থা নিবে না সংস্থাটি। পাকিস্তানের শীর্ষস্থানীয় এক গণমাধ্যমকে আইসিসির মুখপাত্র বলেন, ‘এই টুর্নামেন্ট আইসিসির অধীনে নয়। এটা কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টও নয়। তাই আমাদের আটকানোর কোনো কারণও নেই।’
কেপিএলে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন বেশ কয়েকজন সাবেক বিদেশি তারকা। সাবেকদের ওপর নিজ নিজ দেশের বোর্ডের হস্তক্ষেপের সুযোগ নেই। অথচ বিসিসিআই প্রত্যেক বোর্ডকে জানিয়ে দেয়, কেপিএলে ঐ দেশের কেউ অংশ নিলে ভারতে কার্যত নিষিদ্ধ হবেন তিনি। এই হুমকিতে মন্টি প্যানেসার, টিনো বেস্টের মত অনেক ক্রিকেটারই কেপিএল থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। ভারতের এমন আচরণে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) হুঁশিয়ারি দিয়েছে। বিসিসিআই ক্রিকেটের মানক্ষুন্ন করেছে দাবি করে পিসিবি ভারতের এমন আচরণ অগ্রহণযোগ্য এবং তা ক্রিকেটীয় স্পিরিটের বিরুদ্ধাচরণ বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে।
কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলা নিয়ে খেলোয়াড়দের হুঁশিয়ারি দেওয়ায় এর আগে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান গিবস বিসিসিআইয়ের কড়া সমালোচনা করে টুইট করেছিলেন। ভারতের বোর্ডের কড়া সমালোচনা করেছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফও। পিসিবি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে বিসিসিআইয়ের ভ‚মিকার সমালোচনা করেছে। তার জবাবে বিসিসিআইয়ের এক কর্মকর্তা কাল বলেছেন, পিসিবির এত সমস্যা মনে হলে তারা আইসিসিতে যাক!

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Mohiuddin Mohi ৪ আগস্ট, ২০২১, ৩:২৫ এএম says : 15
কাশ্মীর প্রিমিয়ার লিগ নাম দিয়ে পাকিস্তান খুব ভালো কাজ করেছে। তারা তাদের প্রদেশের নাম দিয়ে লীগ খেলবে তাতে ভারতের কী?
Total Reply(0)
Ahmed Hussain ৪ আগস্ট, ২০২১, ৩:২৭ এএম says : 6
ভারত সব জায়গায় একটু বেশি মাতব্বরি করে, এরা একা একা ক্রিকেটে রাজত্ব করতে চায়,যা খুবই বিরক্তিকর!
Total Reply(0)
গোবিন্দ দেবনাথ ৪ আগস্ট, ২০২১, ৩:২৩ এএম says : 7
খেলাধুলা নিয়ে স্বাধীনভাবে সবাইকে সুযোগ করে দেওয়া উচিৎ,, সবকিছুর মধ্যেই সাম্প্রদায়িকতার চোখ তৈরী করে এবং কলুষিত রাজনীতি করে দেওয়া উচিৎ হয়নি।
Total Reply(0)
Mir Mosarof ৪ আগস্ট, ২০২১, ৩:২৪ এএম says : 5
কাশ্মীর হল ভূস্বর্গ ! তাই পর্যটকদের এবং ক্রিকেট প্রেমীদের নযর কাড়তে পাকিস্তান চাইলে " কাশ্মীর প্রিমিয়ার লিগ " দিতেই পারে । ইন্ডিয়ার হিংসে হলে তাদের কাছেও কাশ্মীরের অংশ আছে তারাও " কাশ্মীর " এর নামে যুক্ত করে প্রিমিয়ার লিগ দিতে পারে। আশা করি উভয় দেশই তৃপ্ত হবে। ক্রিকেট নিয়ে রাজনীতি করা অত্যন্ত নোংরামি!
Total Reply(0)
Mohammad Azad Iqbal ৪ আগস্ট, ২০২১, ৩:২৩ এএম says : 6
কাশ্মীর লীগের সাথে ভারতের রাজনীতি করা উচিত নয়।
Total Reply(0)
আব্দুল্লাহ ৪ আগস্ট, ২০২১, ৯:২৬ এএম says : 0
ভারতকে উচিত শিক্ষা দেয়া হোক।
Total Reply(0)
Anwar hossain ৪ আগস্ট, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
ভারত একটি বেহায়া ইতর দেশ। এই উপমহাদেশের সব সমস্যার মুলেই ওদের কূটচাল ও স্বার্থপরতা।
Total Reply(0)
Anwar hossain ৪ আগস্ট, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
ভারত একটি বেহায়া ইতর দেশ। এই উপমহাদেশের সব সমস্যার মুলেই ওদের কূটচাল ও স্বার্থপরতা।
Total Reply(0)
মাহমুদ ইয়াছির ৪ আগস্ট, ২০২১, ৭:৫০ পিএম says : 0
ভারত জাতী হিসাবে এমনি। নিজ দেশর অখন্ডতা রক্ষায় তারা ব্যার্থ, প্রতিবেশী রাষ্ট্রের সাথে সম্পর্ক তলানীর কোঠায়, অর্তনৈতিক ভাবে বিপর্যস্ত, রাজনৈতিক ভাবে চরম আকারে ব্যর্থ। বাংলাদের রাজণৈতীক স্থিতিশীলতায় সবচেয়ে বড় বাধা এই অসভ্য জাতী। তাদের ষড়যন্ত্র সেই বিংশ শতাদ্বীর প্রথমেই শুরু হয়ে আজো তা বিদ্যমান। আসলে বাংলায় একটা প্রবাদ আছে- "দুধে জন, মনে খল তার দুঃখ চিরকাল" যথার্থই।।।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন