শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

টিকার এসএমএসের প্রতীক্ষায় লাখো মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

এস এ মাসুম একজন সংবাদকর্মী। ক্যামেরা হতে ছবি তুলতে সারাদিন ঘোরাঘুরি করেন। প্রচন্ড ব্যস্ততার মধ্যেও ফটোসাংবাদিক মাসুম মাঝেমধ্যেই মোবাইলের ম্যাসেজ দেখেন। টিকা নেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফিরতি ম্যাসেজ এলো কি-না? গত ৯ জুলাই টিকা নেয়ার লক্ষ্যে নিবন্ধন করেছেন। তারপর টিকা নেয়ার তারিখের ম্যাসেজের জন্য অপেক্ষা করছেন। গত ২৫ দিন তিনি কয়েকশবার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টিকার ম্যাসেজ এসেছে কি-না দেখেছেন। প্রতিবারই হতাশ হয়েছেন। শুধু সংবাদকর্মী মাসুম নয়, এমন হাজার হাজার লাখ লাখ মানুষ টিকার জন্য অনলাইনে নিবন্ধন করে ম্যাসেজের জন্য অপেক্ষা করছেন। প্রতিদিন নানান রকমের ম্যাসেজ আসে; কিন্তু টিকা নেয়ার দিনক্ষণের ম্যাসেজ আসে না। প্রশ্ন হচ্ছে টিকা নেয়ার জন্য ম্যাসেজের প্রতীক্ষায় লাখো মানুষকে আর কতদিন অপেক্ষা করতে হবে?

টিকা নেয়ার জন্য নিবন্ধন করে মানুষ যখন ম্যাসেজের জন্য মুখিয়ে রয়েছেন; তখন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ঘোষণা দেন, ‘টিকা নেয়া ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ ১১ আগস্টের পর হতে বাইরে বের হতে পারবে না। বের হলেই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে’। মানুষ তো টিকা নিতে উদগ্রীব, কিন্তু টিকা পাচ্ছে না। সরকার টিকা দেয়ার প্রচারণাই চালাচ্ছেন। গ্রাম পর্যায়ে টিকা কার্যক্রম শুরু করবেন বলে গণমাধ্যমে ফলাও করে প্রচার করছেন। কিন্তু নিবন্ধন করা ব্যক্তিরাই টিকা পাচ্ছেন না সময়মতো।

জানতে চাইলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মোসতাক হোসেন বলেন, টিকা না নিয়ে রাস্তায় বের হওয়া যাবে না এমন ঘোষণা দেয়ার আগে সবার টিকা পাওয়ার ব্যবস্থা করতে হবে। অর্থনৈতিক সংকটের কারণে অনেকের কাছে নিয়মিত মাস্ক কেনা একটা বাহুল্য। তাই সারা দেশে বিশেষ করে প্রান্তিক পর্যায়ে ব্যাপক হারে বিনা মূল্যে কাপড়ের মাস্ক বিতরণ করতে হবে। অতঃপর কেউ যদি টিকা নিতে অনিহা প্রকাশ করলে এমন ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। টিকা না দিয়ে গণহারে সাজা দেওয়ার আগে কিছু পূর্বশর্ত পূরণ করা জরুরি। টিকা না দিয়েই দমনমূলক বা শাস্তিনির্ভর ব্যবস্থায় খুব একটা সফল হওয়া যাবে না।

স্বাস্থ্য অধিদফতরের দেয়া তথ্যে দেখা যায় গতকাল পর্যন্ত করোনার প্রথম ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৯ হাজার ৯শ ৫৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৪৪ লাখ ১৬ হাজার একশ’ ৩১ জন। এতে দেখা যায় এখন পর্যন্ত প্রথম ডোজ নেয়া ৫৫৯৯৮২২ জন দ্বিতীয় ডোজ টিকা পাননি। আর নিবন্ধন করেছেন ১৬৬৮৯০৩৫ জন। প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১৪০৮৯২০১ জন। নিবন্ধন করেও টিকা নিতে পারেননি এখনো ২৫৯৯৮৩৪ জন। এ রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ নিবন্ধনের চিত্র প্রকাশ করেনি স্বাস্থ্য অধিদফতর। রাজধানী ঢাকাসহ সারা দেশের লাখ লাখ মানুষ টিকা নেয়ার ম্যাসেজের জন্য দিনের পর দিন অপেক্ষা করছেন। নিবন্ধন করলে টিকার জন্য ম্যাসেজ আসে না তাই অনেকে নিবন্ধন করতে আগ্রহ দেখাচ্ছেন না। গতকাল সারা দেশে টিকা নিয়েছেন ৩৩৬৮৮৩ জন। তবে স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সার্ভার ডাইন থাকায় করোনার টিকা নেয়ার জন্য নিবন্ধনের তথ্য সংগ্রহ করা হয়নি। সার্ভর ডাউন থাকায় নিবন্ধনের নাম প্রকাশ না করায় সংশ্লিষ্টদের দায়িত্বশীলতার প্রকাশ ঘটেছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছেন ৭ আগস্ট গ্রাম পর্যায়ে টিকা কার্যক্রম শুরু হবে। পৌরসভা ও প্রতিটি ইউনিয়নে ২টি থেকে ৫টি করে বুথ স্থাপন করে টিকা দেয়া হবে।
এদিকে টিকার জন্য লাখ লাখ মানুষকে অপেক্ষায় রেখে টিকা ছাড়া রাস্তায় বের হলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে, এমন ঘোষণায় বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সরকারের অনুগত রাজনৈতিক দল হিসেবে পরিচিত জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের গতকাল বলেছেন, ১১ আগস্ট থেকে ১৮ বছরের বেশি বয়স অথচ টিকা নেয়নি এমন কেউ বাইরে বের হলেই নেয়া হবে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত শুধু অযৌক্তিক, অবাস্তব ও অগ্রহণযোগ্যই নয়, এটি পুরোপুরি হাস্যকর। সবখানে এ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া হওয়ায় মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক তার বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল বুধবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ স্বাক্ষরিক এক বিবৃতিতে জানানো হয় সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে গণমাধ্যমদের বলেছিলেন, ‘যারা ১১ তারিখ থেকে মুভ করবে, ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কোনো লোক, শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। ১৮ বছরের ঊর্ধ্বে কোনো ব্যক্তি যদি রাস্তাঘাট, গাড়িতে, মোটরসাইকেল বা বাইসাইকেলে, টেম্পো বা বাসে বা ট্রেনে হোক, নো বডি এলাউ টু মুভ, তাদের অবশ্যই ভ্যাকসিনেটেড হতে হবে।’ এ সময় সেখানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে সেসময় মুক্তিযুদ্ধমন্ত্রীর বক্তব্যের সঙ্গে তিনি কোনো দ্বিমত পোষণ করেননি। পরে রাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক বার্তায় বলা হয়, টিকা নেয়া ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ বাইরে বের হতে পারবে না- বলে যে সংবাদটি প্রচার হচ্ছে, তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়নি। প্রচারিত এ তথ্য সঠিক নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Yuta Arif ৫ আগস্ট, ২০২১, ১:০৫ এএম says : 0
এখন ২০২১ সাল মানে ডিজিটাল বাংলাদেশ কিন্তু এটা কি দেখি এস এম এস আসতে দেরি করছে মানুষের ফোনে নেটওয়ার্ক অথবা ইচ্ছা ভাবে দেরি করে পাঠিয়ে দেয়া হয় ফোনে ।
Total Reply(0)
Rafiqul Islam Bepary ৫ আগস্ট, ২০২১, ১:০৪ এএম says : 0
আমি sms পাইছি এক দিনেই
Total Reply(0)
Wahida Sultana ৫ আগস্ট, ২০২১, ১:০৪ এএম says : 0
লোডিং হতেই থাকে আবার নিবন্ধন করেছি কিন্তু টিকার তারিখের এস এম এস আসছে না
Total Reply(0)
Samim Hasan Monser ৫ আগস্ট, ২০২১, ১:০৫ এএম says : 0
বাংলাদেশ যেটা আজকে ভাবে যুক্তরাষ্ট্র এটা আরো দুই মাস পর ভাবে
Total Reply(0)
M Abdur Rohman ৫ আগস্ট, ২০২১, ১:০৫ এএম says : 0
আমার তো এমন সমস্যা হয় নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন