শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পকেটে ছোট বোতাম কেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

পোশাকের মধ্যে অন্যতম প্রিয় জিন্স। এটি ফ্যাশন ট্রেন্ডের মধ্যেও পড়ে। জিন্স সম্পর্কে অনেক তথ্যই হয়তো অজানা। কেন জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে? পকেটগুলোতে কেন ছোট বোতাম (রিভেট) লাগানো থাকে? এ রকম বেশ কিছু চমকপ্রদ তথ্য রয়েছে জিন্সের প্যান্ট সম্পর্কে।
জিন্সের প্যান্টে ছোট পকেটের রহস্যটা এত দিনে অনেকেই জেনে ফেলেছেন। কিন্তু পকেটে কেন রিভেট লাগানো হয় সেই রহস্যটা এবার জেনে নেওয়া যাক। জিন্সের প্যান্টে ছোট পকেটের চল শুরু হয় ১৮২৯ সালে। ওই সময় জিন্সের নামী সংস্থা ছিল লিভাইস স্ট্রস।

জানা গেছে, ওই সময় যে সব শ্রমিকরা কয়লা খাদানে কাজ করতেন তারা বেশির ভাগই জিন্স পরতেন। কিন্তু তাদের দৈহিক পরিশ্রম এত বেশি করতে হত যে প্যান্ট তাড়াতাড়ি ছিঁড়ে যেত। কাজের সময় বিশেষ করে প্যান্টের সামনে এবং পিছনে চাপ পড়ায় পকেটের কাছ থেকেই বেশি ছিঁড়ত। কিন্তু ঘন ঘন দামি প্যান্ট কেনার সামর্থ্য ছিল না শ্রমিকদের।

এই সমস্যা থেকে মুক্তির জন্য এক শ্রমিকের স্ত্রী জেকব ডেভিস নামে এক দর্জির কাছে যান। তার কাছে অনুরোধ জানান এমন প্যান্ট তৈরি করতে হবে যা কাজ করার সময় সহজে ছিঁড়বে না। ডেভিস তখন একটি উপায় বার করেন। পকেট যাতে সহজে না ছিঁড়ে যায় তাই পকেটের কোণায় ছোট ছোট রিভেট লাগিয়ে দেন। ডেভিসের এই আবিষ্কার খুবই কাজে আসে। এই কাজের জন্য শ্রমিকদের মধ্যে তিনি বেশ জনপ্রিয় হয়ে ওঠেন।
ডেভিসের এই আবিষ্কারের খবর লিভাইস-এর কাছে পৌঁছায়। তার সঙ্গে যোগাযোগ করে জিন্স প্রস্তুতকারক সংস্থাটি। ডেভিস তার এই কাজের পেটেন্ট নেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু অর্থ না থাকার কারণে তিনি তা নিতে পারেননি।

লিভাইস সংস্থাকে চিঠি লিখে তার আবিষ্কার এবং অপারগতার কথা জানান ডেভিস। তার পরই লিভাইস ডেভিসকে তাদের সংস্থায় প্রোডাকশন ম্যানেজারের কাজ দেয়। লিভাইস এরপর থেকে জিন্সের পকেটে তামার রিভেটের ব্যবহার শুরু করে। সূত্র : এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Arunava Sarkar ৫ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 0
বাসের টিকিট রাখার জন্য
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন