বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৃত্যু ২৪১, শনাক্ত ১৩ লাখের বেশি

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

করোনাভাইরাসের মৃত্যুর লাগাম টেনে ধরাই যাচ্ছে না। গত ২৪ ঘণ্টায় করোনাতে মৃত্যু আগের দিনের চেয়ে বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪১ জন। অথচ আগের দিন ৩ আগস্ট মারা গেছে ২৩৫ জন। এর আগে ২ আগস্ট ২৪৬ জনের মৃত্যুর কথা জানানো হয়। তার আগের দিন ১ আগস্ট মৃত্যু হয় ২৩১ জনের। তার আগের দিন ৩১ জুলাই ছিল ২১৮ জন প্রাণ হারায়। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪১ জনকে নিয়ে দেশে সরকারি হিসেবে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মারা গেলেন ২১ হাজার ৬৩৮ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৮১৭ জন। তাদের নিয়ে দেশে করোনাতে সরকারি হিসেবে শনাক্ত ১৩ লাখ ছাড়াল। দেশে মোট ১৩ লাখ ৯ হাজার ৯১০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ হাজার ১১২ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৫১ হাজার ৯০২টি আর নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৫১৪টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭৯ লাখ ৪৮ হাজার ৬৮৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৫৮ লাখ ৫৭ হাজার ১০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২০ লাখ ৯১ হাজার ৬৭৩টি। গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার ২৭ দশমিক ৯১ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১২ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৬৫ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪১ জনের মধ্যে পুরুষ ১২৫ জন আর নারী ১১৬ জন। দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ১৪ হাজার ৫৪৪ জন আর নারী মারা গেলেন ৭ হাজার ৯৪ জন। তাদের মধ্যে বয়স বিবেচনায় ১০০ বছরের ঊর্ধ্বে রয়েছেন ২ জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ৩ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৮২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২২ জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ৫ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মারা যাওয়া ২৪১ জনের মধ্যে ঢাকা বিভাগের ৯৩ জন, চট্টগ্রাম বিভাগের ৬৮ জন, রাজশাহী বিভাগের ১২ জন, খুলনা বিভাগের ৩৬ জন, বরিশাল ও সিলেট বিভাগের ৫ জন করে রংপুর বিভাগের ১৫ জন আর ময়মনসিংহ বিভাগের রয়েছেন ৭ জন। নিহত ২৪১ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৮৫ জন, বেসরকারি হাসপাতালে ৩৭ জন, বাড়িতে মারা গেছেন ১৮ জন আর হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে একজনকে।

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। প্রথম শনাক্তের ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। প্রতিদিন করোনা এবং করোনা উপসর্গ নিয়ে প্রাণ হারাচ্ছেন মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন