রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের খুলনা বিভাগীয় দায়িত্বশীলগণের বৈঠক অনুষ্ঠিত

মাদরাসা শিক্ষা উন্নয়নে নানামুখি সিদ্ধান্ত ও বেশকিছু দাবী উত্থাপন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৪:৩৮ পিএম | আপডেট : ৫:২৭ পিএম, ৫ আগস্ট, ২০২১

আজ ০৫ আগষ্ট ২০২১ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুইঘন্টা ব্যাপী জমিয়াতুল মোদার্রেছীনের সম্মানিত মহাসচিব অধ্যক্ষ আলহাজ্ব শাব্বীর আহমদ মোমতাজীর সঞ্চালনায় জমিয়াতের খুলনা বিভাগের দায়িত্বশীলগণের এক ভাচুয়াল সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার পরিজনের মধ্যে যারা শাহাদাৎ বরণ করেছেন তাঁদের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকলের রূহের মাগফেরাত ও আক্রান্তদের সুস্থ্যতা কামনা করা হয়। জমিয়াতের ইন্তেকালপ্রাপ্ত দায়িত্বশীলগণের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাদের রূহের মাগফেরাত কামনা করা হয়। খুলনা বিভাগের ১০টি জেলা ও মহানগরীর সভাপতি ও সাধারন সম্পাদকগণ এ বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে বিভিন্ন সিদ্ধান্তের পাশাপাশি কিছু দাবী তুলে ধরা হয়।

১। আগামী ১৫ই আগষ্ট সকল মাদসায় শিক্ষা মন্ত্রলাণয়ের নির্দেশনা অনুযায়ী জাতীয় শোক দিবস পালন করা হবে।
২। মাদ্রাসার স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী মাদ্রাসা সমূহে প্রাইমারী স্কুলের মত সুযোগ-সুবিধা না দেয়ায় ইবতেদায়ী শাখায় ছাত্রশূণ্যতা প্রকট আকার ধারণ করেছে। দীর্ঘ ১১ বছর এ বিষয়ে বারবার দাবি উত্থাপিত হলেও এর কোন সুরাহা হয়নি।এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।
৩। মাদরাসার গ্রস্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিকদের প্রভাষক ও সহকারী প্রভাষক মর্যাদা দেয়ায় শিক্ষা মন্ত্রণালয়কে ধণ্যবাদ জ্ঞাপন করা হয়। সাথেসাথে যেসকল মাদরাসা কর্তৃপক্ষ গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগের জন্য জনবল কাঠামোর নির্দেশনা অনুযায়ী পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিলেন, তাঁদের পূর্বের নিয়মানুযায়ী নিয়োগ সম্মপন্ন করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানানো হয়।
৪। স্কুল ও কলেজের জনবল কাঠামোর সাথে মাদ্রাসা জনবল কাঠামোর বৈষম্যসমূহ দূর করার জোর দাবী জানানো হয়।
৫। নেতৃবৃন্দ উল্লেখ করেন, NTRCA কর্তৃক ৫১ হাজারেরও অধিক শিক্ষক নিয়োগ দেয়ায় শিক্ষামন্ত্রীসহ সকলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি যেসকল পদ এখনও শূণ্য ও সৃষ্টি হয়েছে, সেসকল পদে জরুরী ভিত্তিতে নিয়োগ কার্যক্রম শুরুকরার অনুরোধ জানানো হয়। মহিলা কোটার শর্তের বেড়াজালে আরবি প্রভাষক পদে মহিলা নিয়োগ চাপিয়ে দিয়ে মাদ্রাসার শিক্ষার মান ক্ষুন্ন হচ্ছে। NTRCA প্রাথমিক বাছাই পরীক্ষায় আরবি বিষয়ের গুরুত্ব না দিয়ে কলেজের বিষয় চাপিয়ে দেয়ায় মাদ্রাসা পড়ুয়া মেধাবী ছাত্রগণ বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারছেন না। এমতাবস্থায় NTRCA এর প্রাথমিক বাছাই ও চূড়ান্ত পরীক্ষায় সাধারণ বিষয়সমূহ কমিয়ে আরবি বিষয়সমূহের উপর জোর দিলে মানসম্মত আরবি প্রভাষক পাওয়া যাবে। আর মহিলা মাদ্রাসায় শতভাগ মহিলা শিক্ষিকা নিয়োগ দিয়ে পুরুষ মাদ্রাসায় মহিলা শিক্ষক নিয়োগের বিষয়টি শিথিল করার আহ্বান জানানো হয়।
৬। জনবল কাঠামোতে কামিল পাশদের স্কুলের সিনিয়র মৌলভির সমস্কেল এবং আলিম মাদ্রাসার জ্যোষ্ঠ প্রভাষকদের উচ্চপদে আসিন হওয়ার সুযোগ সৃষ্টি করে জনবল কাঠামো সংশোধনের আহ্বান জানানো হয়।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন খুলনা বিভাগিয় দায়ীত্বশীলগণ, সর্বজনাব সভাপতি অধ্যক্ষ মাওঃ আ.খ.ম যাকারিয়া ও সাধারন সম্পাদক উপাধ্যক্ষ ডি এম মোঃ নুরুল ইসলাম (খুলনা মহানগরী), সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুর রহমান ও সাধারন সম্পাদক অধ্যক্ষ মাওঃ মোঃ শফি উদ্দীন (খুলনা জেলা), সভাপতি অধ্যক্ষ এ এ এম ওজায়েরুল ইসলাম ও সাধারন সম্পাদক সুপার মোঃ আলতাফ হোসেন (সাতক্ষীরা), সভাপতি অধ্যক্ষ মাওঃ আব্দুল কালাম শেখ ও সাধারন সম্পাদক অধ্যক্ষ মাওঃ ওয়ালিউর রহমান (বাগেরহাট), সভাপতি উপাধ্যক্ষ (অবঃ) মাওঃ নূরুল ইসলাম ও সাধারন সম্পাদক সুপার মাওলানা মহসিন আলি (যশোর), সভাপতি অধ্যক্ষ মাওঃ মাহফুজুর রহমান ও সাধারন সম্পাদক অধ্যক্ষ মাওলানা আলমগীর কবির (মাগুরা), সভাপতি অধ্যক্ষ মোঃ আনোয়ার হোসেন ও সাধারন সম্পাদক অধ্যক্ষ সৈয়দ ফজলুল করিম মাসউদ (নড়াইল), সভাপতি অধ্যক্ষ মাওঃ রুহুল কুদ্দুস ও সাধারন সম্পাদক সুপার মাওলানা হারুনার রশীদ (ঝিনাইদহ), সভাপতি অধ্যক্ষ মাওলানা তারিকুর রহমান ও সাধারন সম্পাদক অধ্যক্ষ ড. হাঃ মাওলানা আব্দুল করিম (কুষ্টিয়া), সভাপতি অধ্যক্ষ মাওলানা মীর মোঃ জান্নাত আলী ও সাধারন সম্পাদক অধ্যক্ষ মাওলানা আব্দুল খালেক (চুয়াডাঙ্গা), সভাপতি অধ্যক্ষ মাওঃ ওয়াজেদ আলী ও সাধারন সম্পাদক অধ্যক্ষ মাওলানা আব্দুল কাদের (মেহেরপুর) ।
বৈঠকে মাস্ক ব্যবহার, স্বাস্থ্যবিধি ও সরকারী নির্দেশনা মেনে চলার জন্য সমগ্র বাংলাদেশের মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের প্রতি আহ্বান জানানো হয়। তওবা-ইস্তেগফার, বেশী বেশী দরুদ-সালাম পেশ করে এ মহামারী থেকে মুক্তি কামনায় দোয়া অব্যাহত রাখার আহ্বান জানানো হয়। সভাশেষে বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার পরিজনের মধ্যে যারা শাহাদাৎ বরণ করেছেন তাঁদের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকলের রূহের মাগফেরাত ও আক্রান্তদের সুস্থ্যতা কামনা করে খুলনা জেলার সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওঃ মোঃ শফি উদ্দীন এর মুনাজাতের মাধ্যমে এ সভার সমাপ্তি হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Raju Ahammed ৬ আগস্ট, ২০২১, ৭:০২ পিএম says : 0
আর কিছু দিন পর আমার চাকরীর বয়স শেষ এখন আমার করার কিছু নাই,,,অনেক টাকা খরচ করে ডিপ্লোমা করেছি,,, এখন চাকরী না হলে মরা ছাড়া আর উপায় নায়,,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন