বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ক্রেতাদেরকে অধিক সংখ্যক শিপিং লাইনার মনোনয়ন দেয়ার অনুরোধ বিজিএমইএ’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৭:৩০ পিএম

বিজিএমইএ পোশাক রফতানি কনটেইনার যথাসময়ের মধ্যে জাহাজীকরণের জন্য পোশাক শিল্পের ক্রেতাদেরকে অধিক সংখ্যক শিপিং লাইনার ও অফ-ডক মনোনয়ন দেয়ার জন্য অনুরোধ করেছে। বিজিএমইএ এর উদ্যোগে বৃহস্পতিবার (৫ আগস্ট) বিজিএমইএ অফিসে অনুষ্ঠিত ক্রেতা ও মেইনলাইন অপারেটর প্রতিনিধিদের সাথে বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, সাবেক পরিচালক আশিকুর রহমান তুহিন, বিজিএমইএ এর পোর্ট এন্ড শিপিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটি’র চেয়ারম্যান হাসান আব্দুল্লাহ, বিকেএমইএ এর পরিচালক ফজলে শামীম এহসান, এইচ এন্ড এম এর রিজিওনাল কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান, মার্কস এন্ড স্পেন্সারের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক ও শিপিং লাইন মার্কস্লাইন এর কান্ট্রি হেড অংশুমান মিত্র মুস্তাফি ।

সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, যে চট্রগ্রাম বন্দরে ক্রেতাদের পক্ষ থেকে শিপিং লাইনার ও অফ-ডক নির্ধারিত করে দেয়ার কারনে পোশাক শিল্পের রফতানি পণ্যবাহী কনটেইনারগুলোকে বন্দরে অতিরিক্ত ১০-১৫ দিন থাকতে হচ্ছে। এতে করে বন্দরে কন্টেইনার জট দেখা দিয়েছে। বিজিএমইএ সভাপতি বলেন, অনেক ক্রেতা বাংলাদেশ থেকে বিলিয়ন ডলারের পণ্য আমদানি করলেও মাত্র ১টি অথবা ২টি শিপিং লাইন ও ফরওয়ার্ডারের মনোনয়ন দেয়। পাশাপাশি ক্রেতারা রফতানি পণ্যের জাহাজিকরণের জন্য ৪/৫টি অফ-ডক অনুমোদন দেয়। এতে করে জাহাজীকরণে বিলম্ব ঘটে হয়, ফলশ্রুতিতে রফতানি অর্থ প্রত্যাবাসিত হতে বিলম্বিত হয়, যার জন্য রফতানিকারকদেরকেও অতিরিক্ত চার্জ মাশুল দিতে হচ্ছে। বিজিএমইএ সভাপতি এই সমস্যা সমাধানের জন্য ক্রেতাদেরকে অধিক সংখ্যক শিপিং লাইনার ও অফ-ডক মনোনয়ন দেয়ার জন্য অনুরোধ করেন।

উল্লেখ্য, সম্প্রতি বিজিএমইএ চট্রগ্রাম বন্দরে সৃষ্ট রপ্তানি কনটেইনার জট নিরসনের জন্য এইচএন্ডএম, এমএন্ডএসসহ বায়ার্স ফোরামের মাধ্যমে পোশাক শিল্পের ক্রেতাদেরকে পত্র দিয়ে পরিস্থিতি অবহিত করে এ ব্যাপারে তাদের সহযোগিতা কামনা করে। এরই ফলশ্রুতিতে এই সভা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন