সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

জিহবার ক্যান্সার

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

ক্যান্সার তখনই সৃষ্টি হয় যখন শরীরের কোষ বিভাজন অনিয়ন্ত্রিতভাবে হতে থাকে অস্বাভাবিকরূপে। জিহবার ক্যান্সারও একইভাবে হয়ে থাকে। মানবদেহে জিহবার দুটি অংশ রয়েছে। একটি হল ওরাল টাং বা জিহবা যা আমরা সচরাচর সহজেই দেখতে পাই। জিহবার এ অংশ হলো জিহবার সামনের তিন ভাগের দুই ভাগ। জিহবার অন্য অংশকে জিহবার বেস বলা হয় অর্থাৎ জিহবার পিছনের তিন ভাগের এক ভাগ। জিহবার ক্যান্সার সাধারণত মুখ এবং ওরোফেরিংস (মুখের পিছনে গলার অংশ)কে আক্রান্ত করে থাকে। জিহবার পিছনের এই অংশে ক্যান্সার হলে তাকে ওরোফেরিনজিয়াল ক্যান্সার বলা হয়। জিহবায় যে ধরনের ক্যান্সার সবচেয়ে বেশি দেখা যায় তা হল স্কোয়ামাস সেল কারসিনোমা। স্কোয়ামাস সেল মুখের লাইনিংকে আবৃত করে রাখে। স্কোয়ামাস সেল কারসিনোমা বলা হয় এই কারণেই যে, ক্যান্সারের শুরু হয় এ সেল বা কোষ থেকে।

জিহবার ক্যান্সারের কারণ : (ক) ধূমপান (খ) তামাক পাতা সেবন (গ) অতিরিক্ত এলকোহল সেবনের কারণে।

জিহবার ক্যান্সার কাদের হতে পারে? (ক) পুরুষদের বেশি হয়ে থাকে (খ) যাদের মুখের স্বাস্থ্য খুবই খারাপ থাকে (গ) চল্লিশ বছরের উপরে বয়স হলে (ঘ) ধূমপান বা এলকোহল সেবনের কারণে মুখের মিউকাস মেমব্রেনের ক্রমাগত প্রদাহের কারণে (ঙ) যাদের ক্রমাগত মুখের আলসার হয়ে থাকে (চ) জেনেটিক কারণেও হতে পারে।
জিহবার ক্যান্সার হলে দ্রুত চিকিৎসা গ্রহণ করতে হবে। যথাসময় চিকিৎসা গ্রহণ করলে জিহবার ক্যান্সার থেকে মুক্তি লাভ করা সম্ভব।

ডা. মো. ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল- ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল:dr.faruqu@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Ali ibne mostafa ২২ আগস্ট, ২০২১, ২:৫৬ পিএম says : 0
আমার গলার ভেতরে ঘা হয়েছে কিন্তু কোন ব‍্যাথা পাই না। একদম গলার ভেতরে গুটি গূটি ভাবে দেখা যাচ্ছে। এতে কা করনিয় আমার?
Total Reply(0)
Md Raihan ২ অক্টোবর, ২০২১, ২:৪৬ পিএম says : 0
আমার জিহবার রং সাদা হয়েগেছে এতে করনীয় কি
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন