শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৭ সেপ্টেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে ভোটগ্রহণের নির্দেশ

সিলেট-৩ আসনের উপনির্বাচন রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সিলেট-৩ আসনের উপনির্বাচন সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ১০ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে ভোট গ্রহণ সম্পন্ন করতে নির্বাচন কমিশনকে বলা হয়েছে।
শুনানি গ্রহণ শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। এ তথ্য জানিয়েছেন রিটের আইনজীবী মুহাম্মদ শিশির মনির। নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এমএম আমিনউদ্দিন। তাকে সহায়তা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে গত ২৬ জুলাই ৬ আইনজীবী ও সাতজন ভোটারসহ ১৩ জনের পক্ষে সিলেট-৩ উপ-নির্বাচন প্রক্রিয়া স্থগিত চেয়ে রিট করা হয়। রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি), সিলেট উপ-নির্বাচনের ৪ এমপিপ্রার্থীসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

রিটে বলা হয়, ২০২১ সালের ১১ মার্চ সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সিলেট-৩ আসনটি শূন্য হয়। ২০২১ সালের ১৫ মার্চ জাতীয় সংসদ সচিবালয় বিজ্ঞপ্তির মাধ্যমে ১১ মার্চ আসনটি শূন্য ঘোষণা করে। ২৯ এপ্রিলের প্রজ্ঞাপনে জানানো হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১২৩-এর দফা ৪ অনুযায়ী উক্ত শূন্যপদ পূরণে ৮ জুন ২০২১ তারিখের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রহিয়াছে।

‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১২৩-এর দফা ৪-এর শর্তানুসারে প্রধান নির্বাচন কমিশনারের মতে দেশে করোনা সংক্রমণজনিত দৈবদুর্বিপাকের কারণে নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হবার ৯০ দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। এমতাবস্থায়, সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হইবে। তাই গত ২ জুন নির্বাচন কমিশন এই নির্বাচনের তফসিল ঘোষণা করে ১৪ জুলাই ভোটগ্রহণের তারিখ ধার্য করে। তবে গত ১৫ জুন নির্বাচন কমিশন ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই পুনঃনির্ধারণ করে।

রিটে আরও বলা হয়, সংবিধানের ১২৩-এর দফা ৪-এর শর্তানুসারে সিলেট উপনির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত। তাই ২৮ জুলাইয়ের অনুষ্ঠিতব্য উপনির্বাচন স্থগিত করা যাবে নাÑ এমন বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। এক্ষেত্রে ২৮ জুলাইয়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। তাই নির্বাচন কমিশনের উচিত চলমান করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় এবং লকডাউনের সময়ে নির্বাচন আয়োজন না করে ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যেকোনো সময় ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। কারণ এই সময়ে তিন লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতির বিরোধী। তাই করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় আগামী ২৮ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত করার জন্য এ রিট করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন