শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

দূরপাল্লার সাঁতারে ভেলব্রকের কীর্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:২২ এএম

১০ কিলোমিটার ম্যারাথন সুইমিংয়ে জিতে রেকর্ড বইয়ের একটি পাতায় নিজের নাম তুলেছেন জার্মানির দ‚রপাল্লার সাঁতারু ফ্লোরিয়ান ভেলব্রক। গতকাল টোকিওর ওদাইবা মেরিন পার্কে ১ ঘণ্টা ৪৮ মিনিট ৩৩ দশমিক ৭ সেকেন্ড সময় নিয়ে সেরা হন ভেলব্রক। দূরপাল্লার সাঁতারে প্রথম পুরুষ বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে অলিম্পিকের পদক জয়ের কৃতিত্ব দেখালেন এই ২৩ বছর বয়সী সাঁতারু।
২৫ সেকেন্ড সময় বেশি নিয়ে এ ইভেন্টে রুপা পেয়েছেন হাঙ্গেরির ক্রিস্টোফ রাসোভস্কি। ব্রোঞ্জ পেয়েছেন ইতালির গ্রেগোরিও পালত্রিনিয়েরি; ১ ঘণ্টা ৪৯ মিনিট ০১ দশমিক ১ সেকেন্ডে সাঁতার শেষ করেন তিনি। ব্রোঞ্জ জিতে ভেলব্রকের সঙ্গে ইতিহাসে জায়গা করে নিয়েছেন পালত্রিনিয়েরিও। দুজন অলিম্পিকের এক আসরে সাঁতার ও ম্যারাথন সাঁতারে পদক জিতেছেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে প্রথম এই স্বাদ পেয়েছিলেন তিউনিসিয়ার মেলৌলি।
এর আগে ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ভেলব্রক ব্রোঞ্জ এবং ৮০০ মিটার ফ্রিস্টাইলে পালত্রিনিয়েরি রুপা জিতেছিলেন। অলিম্পিকে প্রথম সোনা জিতে উচ্ছ্বসিত ভেলব্রক বলেন, ‘প্রথম ৭ কিলোমিটার আমার জন্য সহজ ছিল।’ পানির তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। স্থানীয় সময় ভোর সাড়ে ৬টায় যখন সাঁতার শুরু হয় তখন কন্ডিশন আরও কঠিন হয়ে পড়ে, গরম বেড়ে যায় প্রচন্ড। ক্রিস্তোফ জানান, এই গেমসের জন্য কঠিন কন্ডিশনে প্রস্তুতি নিয়েছিলেন তিনি, ‘ফ্লোরিয়ান আজ (গতকাল) অজেয় ছিল। আমি চেষ্টা করেছিলাম বাকিদের মধ্যে সেরা হওয়ার।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন