শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ ইউরোপজুড়ে দাবানল, ভয়াবহ অবস্থা ইতালিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:১৬ পিএম

বিশ্বব্যাপী তাণ্ডব সৃষ্টিকারী মহামারি করোনাভাইরাসের মতোই এবার ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ছে সারা পৃথিবীতে। দক্ষিণ ইউরোপজুড়ে দাবানলে ছাড়খার হচ্ছে লাখ লাখ একর বনসম্পদ। তুরস্ক, গ্রিস, ইতালি, নর্থ ম্যাসিডোনিয়া, অ্যালবেনিয়া দাবানলের কবলে পড়েছে। গ্রিস আপাতত আগুনের হাত থেকে অলিম্পিয়াকে রক্ষা করতে পেরেছে। তুরস্কে তাপবিদ্যুৎ কেন্দ্রের আগুন নিভেছে। কিন্তু ভয়াবহ অবস্থা বিরাজ করছে ইতালিতে।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, জুলাই মাস ছিল ইউরোপের ইতিহাসে দ্বিতীয় সবচেয়ে গরম মাস। তাপপ্রবাহ আগস্টেও চলবে। সেই সঙ্গে দাবানলের কবলে পড়বে দেশগুলি। খবর ডয়চে ভেলের

এক সপ্তাহ ধরে গ্রিসে প্রচণ্ড তাপপ্রবাহ চলছে। ১৯৮৭ সালের পর থেকে সেখানে এত গরম কখনো পড়েনি। তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস। অন্তত আগামী রোববার পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে।

বুধবার থেকে গ্রিসে একশটির বেশি দাবানল জ্বলছে। এথেন্সের শহরতলিতে দাবানল পৌঁছে গেছে। অলিম্পিয়ার মনুমেন্টের কাছে আগুন চলে গেছিল। তবে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, অলিম্পিয়াকে দাবানলের হাত থেকে আপাতত বাঁচানো গেছে। তবে বিপদ পুরোপুরি কাটেনি।
গ্রিসের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি সামাল দিতে সেনা ও বিমানবাহিনী নামানো হচ্ছে।

বেশ কয়েকদিন থেকে ভয়াবহ দাবালনের কবলে রয়েছে তুরস্ক। সম্প্রতি দাবানলের কবলে পড়েছিল তুরস্কের একটি তাপবিদ্যুৎ কেন্দ্র। ১১ ঘণ্টা চেষ্টার পর সেই আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ইউনিটের কোনো ক্ষতি হয়নি। কিন্তু অন্য জায়গায় দাবানলের আগুনকে কাবুতে আনা যায়নি। প্রচণ্ড গরম, খুব কম আদ্রতা, প্রবল হাওয়ার ফলে পরিস্থিতি আরো খারাপ হচ্ছে।

ইতালিতে দাবানল শুরু হয়েছিল সিসিলিতে। তারপর তা ছড়িয়েছে আরো তিনটি অঞ্চলে। দমকলকর্মীরা চেষ্টা করছেন। বিমান ব্যবহার করা হচ্ছে। তা সত্ত্বেও আগুন আয়ত্ত্বে আনা যাচ্ছে না। ক্রমশ ভয়াবহ হচ্ছে দাবানল। সূত্র : খবর ডয়চে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন