শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাধারণ মানুষের কাছে পুলিশ বাহিনীর আচরণ পজিটিভ করার তাগিদ

সংসদীয় কমিটির রিপোর্ট প্রকাশ

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাধীনতার ৪৪ বছরেও পুলিশের আচার-আচরণ পরিবর্তন হয়নি। পুুলিশ বিভাগ একটি সেবাদানকারী প্রতিষ্ঠান, সেখানে কিছু উন্নয়নমূলক পরিবর্তন বা পুলিশের আচার-আচরণে পরিবর্তন এনে সাধারণ মানুষের মধ্যে পজিটিভ ধারণা ফিরিয়ে আনার জন্য রিপোর্ট প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। দশম জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সস্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, সংসদীয় কমিটির বেশির ভাগ সুপারিশ বাস্তবায়ন হয়নি। দশম সংসদের প্রথম বৈঠক থেকে দশম বৈঠকের সিদ্ধান্ত ও সুপারিশ বাস্তবায়নের অগ্রগতির রিপোর্টে এ তথ্য বেরিয়ে এসেছে। প্রতিবেদনে বলা হয়, মোট ৭৩টি সুপারিশের মধ্যে বাস্তবায়িত হয়েছে ২৮টি, চলমান রয়েছে ৩২টি এবং বাস্তবায়ন করা সম্ভব হয়নি ১৩টি।
চলতি সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম রিপোর্টে সরকারি দলের এমপি ওমর ফারুক চৌধুরী বলেছেন, পুুলিশ বিভাগ একটি সেবাদনকারী প্রতিষ্ঠান। সেখানে কিছু উন্নয়নমূলক পরিবর্তন বা পুলিশের আচার-আচরণে পরিবর্তন এনে সাধারণ মানুষের কাছে একটি পজিটিভ ধারণা আনা যেতে পারে। সেদিকটা নজর দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান তিনি। রিপোর্টে বলা হয়, সম্প্রতি ভটভটি নসিমন নিয়ে একটি সমস্যার সৃষ্টি হয়েছে। বিশেষ করে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা শহরে। নসিমনের আইনগত কোন বৈধতা বা স্বীকৃতি নেই। দেশের কোন রাস্তায় দুর্ঘটনা ঘটলে মামলা করতে অসুবিধা হয়। সামাজিকভাবে নসিমনের একটি চাহিদা সৃষ্টি হয়েছে এবং নসিমনের উপর গ্রামের ৯৯ ভাগ লোক নির্ভরশীল এটা অস্বীকার করার কোন উপায় নেই। নসিমন বন্ধ করলে গ্রামের কোটি কোটি মানুষ এখন সমস্যায় পড়বে। গ্রামের মানুষ একমাত্র যানবাহন এই নসিমন তাই বন্ধ না করে এ বিষয়ে আরো চিন্তভাবনা করে উভয়ের স্বার্থ সংরক্ষণ করার সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন।
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেছেন, রাজধানী মিরপুরে বিহারী পল্লীতে আগুন লাগানো এবং মানুষ মারা যাওয়ার ঘটনাটি সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। সেন্টমার্টিনে সাম্প্রতিক ঘটনা প্রসঙ্গে তিনি বলেছেন, আমাদের যে সকল রুট দিয়ে মালয়েশিয়াসহ অন্যন্যা দেশে অবৈধভাবে যাওয়ার চেষ্টা করে সে সকল রুটে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড কিছুটা হলেও সহযোগিতা করে আসছে। তা থেকে আমাদের বিরত থাকতে হবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি এমপি বলেছেন, পুলিশের ইমেজ ফিরে আনতে অনেক সিদ্ধান্ত ও সুপারিশ করা হয়েছে। কিন্তু নারায়ণগঞ্জের ৭ খুনের ঘটনায় পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর ইমেজ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এখন কিছুটা হলেও তা ফিরে এসেছে।
রিপোর্টে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পুলিশের ইমেজ কিছুটা সংকট দেখা দিলেও তা ফিরে এসেছে। নারায়ণগঞ্জের ঘটনার পরে র‌্যাব ও পুলিশ সদস্যকে আমরা আদালতে দিয়েছি। তাদের বিচার চলমান। তার পরেও বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল। এ বাহিনীর সুনাম ফিরে এসেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন