শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুদহার কমে ৫ শতাংশ

সিএমএসএমই খাতের ঋণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নারী উদ্যোক্তাদের জন্য সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় সুদের হার ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করায় অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছে-বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি। গতকাল শনিবার সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভাপতি সেলিমা আহমাদ এমপি ও তার পরিচালনা পর্ষদের সদস্যগণ কেন্দ্রীয় ব্যাংককে এই অভিনন্দন জানান।
কোভিড-১৯ মহামারির এই সময়ে নারী উদ্যোক্তারা যখন তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে যুদ্ধ করছে তখন বাংলাদেশ ব্যাংকের নতুন এই উদ্যোগ নারী উদ্যোক্তাদেরকে আরো বেশি আত্মবিশ্বাসী করে ব্যাংক ঋণ নিয়ে নতুন উদ্যমে ব্যবসায় এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি বিশ্বাস করে, বাংলাদেশ ব্যাংকের নতুন এই উদ্যোগটি দেশে কোভিড-১৯ মহামারি চলাকালীন সময়ে নারী উদ্যোক্তাদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে যা নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে একটি সমৃদ্ধশালী টেকসই জাতীয় অর্থনীতি তৈরীতে অবদান রাখবে।
উইমেন চেম্বার মনে করে, নারী উদ্যোক্তারা অগ্রাধিকার ভিত্তিতে যেন কম সুদে ঋণ নিয়ে ব্যবসা করতে পারেন সেই লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এই উদ্যোগ গ্রহণ করেছে যা বর্তমান অতিমারি অবস্থার পরিপ্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী।
সংগঠনটি জানিয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যে এসএমই খাতের ঋণের কমপক্ষে ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি ২০০৬ সাল থেকে নারী উদ্যোক্তাদের প্রাতিষ্ঠানিক অর্থে সহজ প্রবেশগম্যতার জন্য নীতি নির্ধারণী পর্যায়ে অ্যাডভোকেসি করে আসছে। যার অন্যতম উদ্দেশ্য ছিল নারী উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণ ও সর্বনি¤ড়ব সুদের হার নির্ধারণ করা। ফলশ্রুতিতে ২০১০ সালে বাংলাদেশ ব্যাংক ৩৯টি ব্যাংক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের মাধ্যমে নারী উদ্যোক্তাদের জন্য সর্বোচ্চ ১০ শতাংশ সুদের হারে জামানতবিহীন রিফিন্যান্সিং স্কিম চালু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন