শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সন্ত্রাস সত্ত্বেও পাকিস্তান কাশ্মীরকে সমর্থন অব্যাহত রাখবে : মুনির আকরাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১০:৫৬ পিএম

নিউ ইয়র্কে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম বৃহস্পতিবার বলেছেন, ভারতীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাস এবং শক্তি ব্যবহারের হুমকিসহ সকল চাপের মুখেও পাকিস্তান কাশ্মীরের জন্য তার "নীতিগত সমর্থন" অব্যাহত রাখবে। অবৈধভাবে ভারত কর্তৃক অধিকৃত জম্মু ও কাশ্মীরকে অবরোধের দ্বিতীয় বার্ষিকী "ইউম-ই-ই-ইস্তেহসাল" স্মরণে বিপুলসংখ্যক উপস্থিতিতে এক সভায় ভাষণ দিতে গিয়ে তিনি একথা বলেন। -এপিপি

পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, ইসলামাবাদ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো বাস্তবায়নে সমর্থন অব্যাহত রাখবে, যা একটি গণভোটের দাবি করেছে। বিতর্কিত অঞ্চলে এবং কাশ্মীরি জনগণের স্ব-সিদ্ধান্তের অনুশীলনে পাকিস্তানের সমর্থন অব্যাহত থাকবে। তিনি পাকিস্তানি এবং কাশ্মীরি প্রবাসীদের উৎসুক সদস্যদের বলেন, কাশ্মীরি জনগণের বীরত্ব এবং পাকিস্তানের প্রচেষ্টার কারণে আবারও আন্তর্জাতিক সম্প্রদায়ের এজেন্ডার শীর্ষে রয়েছে কাশ্মীর ইস্যু এবং নিরাপত্তা পরিষদ ৫ আগস্ট ২০১৯ থেকে তিনবার এলাকাটির বিতর্কিত পরিস্থিতি বিবেচনা করেছে, যেদিন থেকে ভারত এই হিমালয়রাজ্যটি অবরোধ করেছিল।

রাষ্ট্রদূত আকরাম আরও বলেন, কাশ্মীরের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিশ্রুতি "প্রশ্নাতীত" এবং তিনি তা দেখিয়েছিলেন জাতিসংঘের সাধারণ পরিষদে তাঁর স্পষ্ট ভাষণে। অনুষ্ঠানের শুরুতে প্রেসিডেন্ট আরিফ আলভী, প্রধানমন্ত্রী ইমরান খান এবং পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বার্তা পাঠ করা হয়। পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, যখন ভারত ৫ আগস্ট ২০১৯-এ একতরফা অবৈধ ব্যবস্থা গ্রহণ করেছিল, অধিকৃত জম্মু ও কাশ্মীরকে অবরোধ করার জন্য, এটি ছিল আধুনিক ইতিহাসে পুরো ৮ মিলিয়ন মানুষকে ইতিহাসের সবচেয়ে বড় কারাদণ্ড প্রদান। সেখানে ৯ লক্ষ সৈন্য মোতায়েন করা হয়েছে, এটি ইতিহাসের সবচেয়ে ঘন সৈন্য মোতায়েন যেখানে প্রতি ৮ জন কাশ্মীরি পুরুষ, মহিলা এবং শিশুর জন্য একজন ভারতীয় সৈনিক নিয়োজিত।

তিনি বলেন, আজ ৭৩০ দিন পরেও একটি সমগ্র জাতির জন্য এটি বৃহত্তম এবং দীর্ঘতম অবরোধ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং জাতিসংঘের মহাসচিবকে লেখা একটি চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন, ভারত পুরো কাশ্মীরি রাজনৈতিক নেতৃত্বকে কারারুদ্ধ করেছে; অবৈধভাবে আটক ১৫ হাজার কাশ্মীরি যুবক; তাদের হাজার হাজার নির্যাতন; বিচারবহির্ভূতভাবে ছোট ছেলেদের হত্যা করা হয়েছে; পেলেট বন্দুকের ব্যবহার সহ সহিংসভাবে শান্তিপূর্ণ বিক্ষোভ দমন করেছে; ধর্ম ও মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করেছে; এবং সমগ্র এলাকা এবং গ্রামগুলি ধ্বংস করে এবং পুড়িয়ে সমষ্টিগত শাস্তি আরোপ করেছে। সন্ত্রাসের এই রাজত্ব-এমন রাষ্ট্রীয় সন্ত্রাস-ভারতীয় দখলদার বাহিনী কর্তৃক নিরীহ কাশ্মীরীদের উপর চলছে। আন্তর্জাতিক মানবাধিকার এবং মানবিক আইন লঙ্ঘন করে এবং মানবতার বিরুদ্ধে নৃশংসতা চালিয়ে এমন অন্যায় অত্যাচার পরিচালিত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
abul kalam ৮ আগস্ট, ২০২১, ১১:০৪ এএম says : 0
ভারতের কারনে কাশ্মীর ক্ষতিগ্রস্হ,বিজেপি মুসলিম বিদ্বেষী
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন