বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভরা শ্রাবণের বৃষ্টিতে সিক্ত প্রায় সারাদেশ

আজও দমকা হাওয়া বজ্রসহ বর্ষণের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ভরা শ্রাবণের প্রায় শেষের দিকে এসে বর্ষণে সিক্ত হচ্ছে প্রায় সারাদেশ। বৃষ্টিবাহী মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় অস্থায়ী দমকা হাওয়াসহ দেশজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি ঝরেছে। কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে বিভিন্ন স্থানে ভারী বর্ষণ হয়। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে উত্তর জনপদে নীলফামারীর ডিমলায় ৯৫ মিলিমিটার।

এ সময়ে ঢাকায় ১২, চট্টগ্রামে ৬৪, ময়মনসিংহে ৭৭, সিলেটে ৪৭, স›দ্বীপে ৭৮, কুমিল্লায় ২৩, কক্সবাজারে ৩৩, বগুড়ায় ১৮, তাড়াশে ৩৭, সৈয়দপুরে ৩৪, যশোরে ২৮, পটুয়াখালীতে ৭৯, খেপুপাড়ায় ৬৬ মিলিমিটারসহ অধিকাংশ জেলায় বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল উত্তর রাজারহাটে ৩৪.৪ এবং সর্বনিম্ন স›দ্বীপে ২৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.৪ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সে.। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (৮ থেকে ১৫ আগস্ট) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সপ্তাহের প্রথম তিনদিনে চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি, বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের অবশিষ্টাংশে রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক স্থানে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং বজ্রবৃষ্টি হতে পারে। সপ্তাহের প্রথম দিকে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষের দিকে এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন