শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রঃ মিরাজের আগে কি নামাজ পড়া হতো?
উঃ হাঁ. ঐ সময় নামাজ ছিল সূর্যোদয়ের আগে একবার এবং সূর্যাস্তের পরে আর একবার। তখন মুসাফিরের জন্যে দুই রাকাত আর মুকীমের জন্যে চার রাকাত করে নামাজ আদায়ের নির্দেশ ছিল। (সীরাতে ইবনে হিশাম)
প্রঃ প্রথমে পঞ্চাশ ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার পর তা কমিয়ে পাঁচ ওয়াক্তে আনার পিছনে হিকমত কি?
উঃ মিরাজের সময় প্রথমে পঞ্চাশ ওয়াক্ত নাযাম ফরজ করা হয়েছিল। এরপর ঐ পঞ্চাশ থেকে পাঁচ পাঁচ করে কমিয়ে সবশেষে মাত্র পাঁচ ওয়াক্ত নামাজ উম্মতে মুহাম্মদিয়ার জন্যে ফয়জ করা হয়। আর এরূপ করার পিছনে এক সুমহান তাৎপর্য নিহিত আছে। মানুষ যেন সর্বদা এ কথাটি স্মরণ রাখে যে. মূলত নামাজ পঞ্চাশ ওয়াক্তই নির্ধারিত ছিল; এবং আল্লাহ তায়ালা মানুষকে পঞ্চাশ ওয়াক্ত নামাজেরই যোগ্য মনে করেছিলেন। মানুষের উচিত নিজের শক্তি-সাহস ও সময় ব্যয় করে পূর্ণ আন্তরিকতার সাথে উক্ত ইবাদতকে যথাযথভাবে আদায় করা। এর বৈশিষ্ট্য, সৌন্দর্য ও শর্তসমূহ অক্ষুণœ রেখে পাঁচ ওয়াক্ত নামাজ নিয়মিত আদায় করলে ঐ পঞ্চাশ ওয়াক্তের সওয়াবই পাওয়া যাবে। যে ব্যক্তি এ কথাগুলি সর্বদা স্মরণ রাখবে, তার কাছে পাঁচ ওয়াক্ত নামাজ কখনো বেশি, কঠিন বা ভারী মনে হবে না। (আরকানে আরবা’আহ)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
হাফেজ মো:সোহাগ ২ অক্টোবর, ২০১৬, ১:৫৫ পিএম says : 1
আমি যে মসজিদে নামায পরাই, সে মসজিদের পাশে মানুষ কম,কখনো কখনো একজন মুছুল্লি হয়,যদি একজন মুছিল্লি হয় তাহলে ইমাম সাহেব কি নিয়ত করবেন।দ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন