মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রিসের দাবানলে দুই হাজারেরও বেশি মানুষ উদ্ধার, নিয়ন্ত্রণের লক্ষণ নেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৮:১৫ পিএম

সম্প্রতি বেশ কয়েকটি দাবানলের ঘটনা ঘটেছে গ্রিসে। অ্যাথেন্সের উপশহরেও ছড়িয়েছে দাবানল। ধোঁয়ার কারণে নিঃশ্বাস নিতে পারছে না স্থানীয় বাসিন্দারা। গ্রিসের এভিয়া দ্বীপে দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি। সমুদ্রপথে সেখানকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে। এ পর্যন্ত ২০০০ এর বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। -বিবিসি

দাবানল নিয়ন্ত্রণে আসার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এভিয়া দ্বীপের উত্তরাঞ্চলীয় এলাকার মেয়র জিয়ানিস কন্টজিয়াস বলেছেন, অনেক দেরি হয়ে গেছে। দ্বীপের কিছু অংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তিনি ওয়াটার বোম্বিং প্লেন ও হেলিকপ্টারের সহায়তা চেয়েছেন। দাবানল নিয়ন্ত্রণে গ্রিসের আহ্বানে সাড়া দিয়ে সহায়তা পাঠিয়েছে ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনসহ কয়েকটি দেশ। কঠিন সময়ে পাশে থাকায় এসব দেশকে ধন্যবাদ জানিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী।

এদিকে, অগ্নিনির্বাপক কর্মীরা জানিয়েছেন, ধোঁয়ার কারণে তাদের কাজ ব্যাহত হচ্ছে। গ্রিসের তাপমাত্রা ৩০ বছরের মধ্যে রেকর্ড সৃষ্টি করেছে। তাপমাত্রা বৃদ্ধি, মনুষ্য সৃষ্টকারণে জলবায়ু পরিবর্তন ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল পরিস্থিতির অবনতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, তারা কেন্দ্রীয় সরকারের কাছে আরও সাহায্যের আবেদন জানিয়েছেন। পর্যাপ্ত সাহায্য পাঠাচ্ছে না সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন