শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঁচ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের নিলাম আজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ গভর্নমেন্ট ট্রেজারি বন্ড বিক্রয়ের (রি-ইস্যু) নিলাম আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত হবে। এ নিলামে গত ১৮ মার্চ ইস্যুকৃত পাঁচ বছর মেয়াদি ট্রেজারি বন্ড ও মেয়াদোত্তীর্ণের তারিখ ২০২৬ সালের ১৮ মার্চ, এক কোটি টাকা অভিহিত মূল্যের বন্ড রি-ইস্যু করা হবে। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেজারি বন্ডের রি-ইস্যু নিলাম প্রাইসভিত্তিক হবে। নিলামে রি-ইস্যুকৃত ট্রেজারি বন্ড ডিসকাউন্টে, প্রিমিয়ামে বা অভিহিত মূল্যে বিক্রি হতে পারে। বিজয়ী বিডাররা স্ব স্ব বিডমূল্য ও মূল বন্ডটির ইস্যু চলতি বছরের ১৮ মার্চ থেকে ১০ আগস্ট পর্যন্ত অর্জিত সুদ পরিশোধ করবেন।

এ পরিশোধিত সুদ রি-ইস্যুকৃত বন্ডের প্রথম কুপনের (চলতি বছর ১৮ সেপ্টেম্বর তারিখে প্রাপ্য) সঙ্গে ফেরত দেয়া হবে। রি-ইস্যুকৃত বন্ডের জন্য বার্ষিক ৪ দশমিক ২৫ শতাংশ হারে কুপন/মুনাফা ষান্মাসিক ভিত্তিতে পরিশোধ হবে। নিলামে কেবল সরকারি সিকিউরিটিজের প্রাইমারি ডিলারের ভ‚মিকায় নিয়োগপ্রাপ্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ বিড দাখিল করতে পারবে। তবে অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও (নিজস্ব খাতে বা তাদের ব্যক্তি-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী গ্রাহকদের জন্য) প্রাইমারি ডিলারের মাধ্যমে অকশনে বিড দাখিল করতে পারবে।

অভিহিত মূল্যে (ফেস ভ্যালু) প্রতি ১০০ টাকা মূল্যের বন্ড ক্রয়ের জন্য কাঙ্খিত প্রাইস ও বন্ড ক্রয়ের পরিমাণ উল্লেখ করে নিলামের তারিখ আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে ইলেকট্রনিক প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংকে স্থাপিত এমআই মডিউলের মাধ্যমে বিড দাখিল করতে হবে। তবে বিশেষ কোনো পরিস্থিতিতে প্রয়োজন হলে সংশ্লিষ্ট বিভাগের পূর্বানুমতি সাপেক্ষে পূর্বে অনুসৃত ম্যানুয়াল পদ্ধতিতে বিড দাখিল করা যেতে পারে।
নিলামে অংশগ্রহণের বিশদ পদ্ধতিগত নির্দেশনা ইতোমধ্যে প্রাইমারি ডিলারসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পত্রযোগে জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন