শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপান-ভারত বেসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি হচ্ছে নভেম্বরে

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাপান এবং ভারত আগামী নভেম্বরে বেসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। জাপানি দৈনিক মেইনিচি’র প্রতিবেদনে শনিবার বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাপান সফরের সময় এই চুক্তি স্বাক্ষর হবে। এশিয়ার দ্বিতীয় ও তৃতীয় অর্থনৈতিক শক্তিধর দুই দেশের সরকারপ্রধান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বৈঠক করবেন বলে উভয়পক্ষের অসমর্থিত কূটনৈতিক সূত্র জানায়। দুই নেতা গত ডিসেম্বরে পারমাণবিক জ্বালানির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতার ব্যাপারে নীতিগতভাবে একমত হন, কিন্তু প্রযুক্তিগত ও আইনগত কিছু পার্থক্য থাকায় সে সময় চুক্তি স্বাক্ষর হয়নি।
জাপান একমাত্র পারমাণবিক বোমায় আক্রান্ত দেশ, যে পারমাণবিক চুল্লি রফতানির আগে ভারতের কাছ থেকে এব্যাপারে পুরোপুরি নিশ্চয়তা চাচ্ছিল যে, ভারত কোনোভাবেই এটি পারমাণবিক খাতে ব্যবহার করবে না।
ঘনিষ্ঠ সহযোগী যুক্তরাষ্ট্র ভারতের সাথে এনপিটি’র আওতায় পারমাণবিক বাণিজ্যের দ্বার খুলে দেয়ার পর জাপানও ভারতের সাথে পারমাণবিক জ্বালানি রফতানির ব্যাপারে আলোচনা চালিয়ে আসছিল। এ সময়ের মধ্যে দেশ দুটি আলোচনার মাধ্যমে একটি মৌলিক চুক্তিতে উপনীত হয়। সেটি হচ্ছে, ভারত যদি কোনো ধরনের পারমাণবিক পরীক্ষা চালায়, তাহলে জাপান তাৎক্ষণিকভাবে এই সহযোগিতা বন্ধ করে দেবে। জাপানের সাথে চুক্তি চূড়ান্ত হওয়ায় লাভবান হবে মার্কিন কোম্পানিগুলো। ভারত ইতোমধ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য জিই-হিটাচিকে জমিও দিয়ে দিয়েছে। এটি যুক্তরাষ্ট্র ও জাপানের যৌথ মালিকানাধীন একটি কোম্পানি। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন