শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আদিবাসী দিবসে মাদলের তালে নাচলেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৪:১২ পিএম

সোমবার ছিল বিশ্ব আদিবাসী দিবস। এদিন পশ্চিমবঙ্গের জনজাতি–অধ্যুষিত অরণ্য শহর ঝাড়গ্রামে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সেখানে জনজাতির নৃত্যশিল্পীদের সঙ্গে নাচেন।

সোমবার দুপুরে ঝাড়গ্রাম স্টেডিয়ামে আয়োজন করা হয় বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানের। সেখানে দেখা যায়, পরনে পাঞ্চি শাড়ি পরে, ঢোলকের তালে সাঁওতাল জনজাতির নারীরা হাত ধরে নাচছেন। তাদের সঙ্গে নাচছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনিও ঐতিহ্যবাহী পাঞ্চি শাড়ি নিজের গায়ে জড়িয়ে নেন। মমতার শরীরে এই ঐতিহ্যবাহী শাড়ি জড়িয়ে দেন জনজাতি সম্প্রদায়ের নেত্রী ও রাজ্যের বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা। জেলা প্রশাসক জয়সি দাশগুপ্তও এ সময় ছিলেন। এই শাড়ি পরেই কিছু সময় ধামসা মাদলের তালে তালে নাচেনও মুখ্যমন্ত্রী মমতা। একপর্যায়ে হাতে নিয়ে বাজান ঝুনঝুনিও।

অনুষ্ঠানে মমতা বলেন, ঝাড়গ্রামের বিধানসভার পাঁচটি আসনেই এবার জয়ী হয়েছে তৃণমূল। ঝাড়গ্রামবাসীকে অভিনন্দন জানাতেই তিনি এখানে হাজির হন। যদিও লোকসভার এই ঝাড়গ্রামের একটি আসনে ২০১৯ সালের নির্বাচনে জিতেছিলেন বিজেপি প্রার্থী। মমতা বলেন, ‘পশ্চিমবঙ্গই ভারতের একমাত্র রাজ্য, যেখানে জনজাতির সাঁওতালি ভাষায় পড়াশোনার ব্যবস্থা রয়েছে। আমরা গোটা রাজ্যের উন্নয়নের লক্ষ্যে নানা প্রকল্প গ্রহণ করেছি। রাজ্যবাসীও এখন সেই সব প্রকল্পের সুবিধা ভোগ করছেন। আমরা নারীদের জন্য লক্ষ্মীর ভান্ডার, পড়ুয়াদের জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ড, কৃষকদের জন্য ১০ হাজার রুপি ভাতা, দুয়ারে সরকার ও রেশন প্রকল্প চালু করছি।’

অনুষ্ঠনে যোগ দিয়ে মঞ্চে রাখা স্বাধীনতাসংগ্রামী ও বৃটিশবিরোধী আন্দোলনের সাঁওতাল বীর সিদো মুর্মু ও কানহো মুর্মুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেন। এদিন তিনি জনজাতির গুণীজনদের সংবর্ধনাও দেন। মমতা বলেন, এই জেলার ৯৫ শতাংশ মানুষকে সরকারি পরিষেবা দেয়া হয়েছে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন