শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : মেয়েদেরকে জোর করে বিয়েতে বাধ্য করা সম্পর্কে ইসলাম কি বলে? ছেলে পছন্দ না কিংবা অন্য কাউকে পছন্দ করে এমন ঘটনা হলে ইসলামের নিয়ম কি?

মেহেরুন চৌধুরী
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৮:২৪ পিএম

উত্তর : অভিভাবকের সম্মতির বাইরে যদি কোনো মেয়ে নিজের পছন্দমতো কাউকে বিয়ে করতে চায়, আর অভিভাবকগণ মেয়েটির কল্যাণ চিন্তায় যৌক্তিক কারণেই এ বিয়েতে রাজী না হন, তাহলে মেয়ে একা নিজের পছন্দের মানুষকে বিয়ে করতে পারে না। হাদীস শরীফে আছে, মহানবী (সা.) বলেছেন, যে মেয়ে তার অভিভাবকের অনুমতি ছাড়া কাউকে বিয়ে করল, তাহলে তার এ বিয়ে বাতিল বাতিল বাতিল। এ বিষয়ে ইমামগণের মধ্যে বিভিন্ন মত রয়েছে। কেউ বলেন, এ হাদিসটি নাবালিকার ক্ষেত্রে প্রযোজ্য। সাবালিকা নিজের ইচ্ছায় বিয়ে করতে পারে। কেউ আবার বলেছেন, এটি অবিবাহিতা সকল মেয়ের জন্যই। কেবল বিধবা, তালাকপ্রাপ্তা ও অধিক বয়স্কা সাবালিকার জন্য এ হাদীস প্রযোজ্য নয়। কুমারী মেয়েরা সর্ববস্থায় মেয়ের অভিভাবকের পছন্দমতো বিয়ে করবে। তবে, অভিভাবকদের উচিত নয় অন্যায় বা অযৌক্তিকভাবে কোনো মেয়ের আবেগকে অস্বীকার করা। সম্ভব হলে, শোভনীয় হলে মেয়ের পছন্দকে তারা মূল্যায়ন করতেও পারে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
MD Shariar Ahmad Riyad ২৩ নভেম্বর, ২০২১, ১:০৪ এএম says : 0
একটা মেয়েকে আমার ভালো লাগে মেয়ে আমার থেকে দুই বছরের বড়। অথচ মেয়ে কিন্তু জানে না যে মেয়ে কে আমার ভালো লাগে। মেয়ে আমাকে বলেছে মেয়ের নাকি বিয়ে ঠিক হয়ে আছে ১ বছর পর বিয়ে হবে। মেয়ে কে আমি বিয়ে করতে পারবো কিনা? হাদিস এ কি বলেছে আমাকে ইমেইল করে পাঠানোর জন্য অনুরোধ করছি।
Total Reply(0)
ঈদ মহম্মদ ১২ মার্চ, ২০২২, ১০:৩৯ পিএম says : 0
আমার জোর করে বিয়ে দেওয়া হয়েছে ওই মেয়েকে আমার পছন্দ না এখনো পছন্দ না। তবে আমার একটা ভুল হয়ে গেছে মেয়েটির সঙ্গে মেলামেশা হয়ে গেছে আগুনের পাশে মোমবাতি থাকলে গলে যাবে সেই ভুল টা আমি করে ফেলেছি এখন ওই মেয়েটি প্রেগনেন্ট। এখানে আমার কি করার আছে একটু জানাবেন প্লিজ আমি খুব টেনশনে আছি ওই বিষয় টি নিয়ে
Total Reply(0)
Akhee ১৩ জুন, ২০২২, ৬:০২ পিএম says : 0
আমি এক ছেলেকে ভালবাসি। কিন্তু বাসা থেকে মেনে নেয় নি। কারণ ছেলে সরকারি চাকরি করে না আমাদের লেভেল নয়। ছেলের পরিবার গরীর। অন্য দিক আমি না চাইলেও জোর করে মারধর করে বিয়ে টা হয়ে যায় বাসা থেকে ঠিক করা ছেলে র সাথে। এখন আমি আমার স্বামী কে মেনে নিতে পাচ্ছি না। সে কাছে আসতে চাইলে ও ভাল লাগে না আমার। খুব অস্বস্তি হয়। কি করতে পারি এখন আমি?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন